মেরাজ ফাউন্ডেশনের ক্যাম্পেইন চট্টগ্রামে
ফুটওভার ব্রীজ ব্যবহারে সচেতন পথচারী দুর্ঘটনার ঝুঁকিমুক্ত

চট্টগ্রাম : রাস্তা পারাপারে প্রতিদিনই কোথাও না কোথাও দুর্ঘটার শিকার হচ্ছেন অসেচতন পথচারী। কেউ হচ্ছেন পঙ্গু, আবার কেউ বা হারাচ্ছেন হাত-পা। কেউ আবার পাড়ি জমান পরপারে। সচেতনতার অভাবে জীবনের ঝুঁকি নিয়ে প্রতিদিনই রাস্তা পারাপার হচ্ছেন পথচারীরা। ফুটওভার ব্রিজ ব্যবহারে জনসচেতনতা বাড়াতে মেরাজ ফাউন্ডেশন নামের একটি সামাজিক সংগঠনের উদ্যেগে গণসচেতনতা মূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ১০ টা থেকে দুপুর ১টা পর্যন্ত নগরীর কর্নেলহাটস্থ ঢাকা-চট্রগ্রাম মহাসড়কে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। মেরাজ ফাউন্ডেশনের প্রায় অর্ধশত যুবক গণসচেতনতামুলক ক্যাম্পেইনে অংশ নিয়ে পথচারীদের রাস্তা পারাপারে ফুটওভার ব্রীজ ব্যবহার করতে সচেতন করেন।

আরো পড়ুন : ভূমির পরিবর্তে পাওয়া ভূমি থেকে উচ্ছেদ চলবে না

রাস্তা পারাপারে পথচারীদের দৃষ্টি আকর্ষণ করে বিভিন্ন স্লোগান সম্বলিত ব্যানার,ফেস্টুন ও লিফলেট ব্যবহার করা হয়। ফুটওভার ব্রিজ ব্যবহারে উপকারিতা ও অপকারিতা সম্পর্কে পথচারীদের আলোকপাত করা হয়। এছাড়া ফুটওভার ব্রিজ ব্যবহারে সুফল সম্পর্কে লিফলেট বিতরণ করা হয়।

এসময় বক্তারা বলেন, পাশে ফুটওভার ব্রিজ রেখে রাস্তার ওপর দিয়ে রাস্তা পারাপার হচ্ছেন পথচারীরা। গুটি কয়েকজন ছাড়া সবাই ঝুঁকি নিয়ে নিচ দিয়েই রাস্তা পার হচ্ছেন। নারী, শিশু, শিক্ষার্থী, রোগী এমনকি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরাও হেঁটে রাস্তা পার হচ্ছেন। ফুটওভার ব্রিজ ব্যবহার না করে ঝুঁকিপূর্ণভাবে রাস্তার আইল্যান্ড টপকে, সুযোগ বুঝে দ্রুতগতির যানবাহনের সামনে দিয়েই দৌঁড়ে পারাপার হচ্ছেন পথচারীরা। সময় ক্ষেপণ করতে গিয়ে কেউ জীবনের তরে পঙ্গুত্ব বরণ করছেন। কেউ আবার সড়কে জীবন বিলিয়ে দিচ্ছেন। সড়ক দুর্ঘটনা কমাতে এবং জনসচেতনতা বাড়াতে মেরাজ ফাউন্ডেশনের এই উদ্যেগ।

ক্যাম্পেইনে মেরাজ ফাউন্ডেশনের সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন রেজাউল ইসলাম রনি , নোবেল দাস , আজনাঈন এনাম , ধীমানশু শীল , সাদ্দাম হোসেন , এ কে পলাশ , মনির হোসেন , শায়ন ভৌমিক , ফারুখ আহম্মেদ বাবু, রাফি , আকবর , পারভেজ , নাঈম , কামরুল হাসান , রাকিব হোসেন , অপু , শুভ ,স্বরূপ সেন , কাওসার , আব্বাস উদ্দীন , মাঈনুদ্দীন , মেরাজ, মামুন , সাইফুল প্রমুখ । দিনব্যাপী গণসচেতনতা মূূলক উক্ত ক্যাম্পেইনে ফুটওভার ব্রীজ ব্যবহারকারীদের মধ্যে সংগঠনের পক্ষ থেকে চকলেট বিতরণ করা হয়।

শেয়ার করুন