মমতার দিল্লি সফর ‘পলিটিক্যাল ট্যুরিজম’ :বিজেপি

দিল্লি: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোমবার (২৬ জুলাই) দিল্লি সফরে যাওয়ার কথা রয়েছে। সেখানে তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন। এছাড়া বিজেপিবিরোধী কয়েকটি দলের নেতাদের সঙ্গে বৈঠকের কথা রয়েছে তার। মমতার এই সফরের পেছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে বলে উল্লেখ করেছে বিজেপি।

বিজেপির পশ্চিমবঙ্গ রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেছেন, মোদিকে ক্ষমতা থেকে সরাতেই মমতার দিল্লি সফর। গতকাল রোববার এক সাংবাদ সম্মেলনে দিলীপ ঘোষ বলেন, ‘মমতা, এখন বাংলা দেখুন। বাংলাকে সামলান। মোদিজি তো দিল্লি দেখছেন। মোদিজি দিল্লিই দেখুন। মমতার এই দিল্লি সফর তো একটা পলিটিক্যাল ট্যুরিজম। আখেরে ফলাফল শূন্য।

আরো পড়ুন : ফুলকলি’র ৩১তম প্রয়াণ দিবস আজ
আরো পড়ুন : রিয়াদ ফেরত যাত্রীর ব্যাগে ২ কোটি টাকার সোনা

তৃণমূল সরকারের অধীনে পশ্চিমবঙ্গে আইনশৃঙ্খলার অবনতি, বেকার সমস্যা বৃদ্ধি এবং করোনার টিকা নিয়ে দুর্নীতি বেড়েছে বলে অভিযোগ এনেছেন দিলীপ ঘোষ। এসব ঘটনাকে ভিন্ন খাতে প্রবাহিত করতেই মমতার দিল্লি সফর বলে দাবি করেন তিনি। দিলীপ ঘোষ বলেন, ‘এখনো দেশের মানুষ মোদিজিকে বিশ্বাস করেন। তাকে চান। আপনাদের মতো আঞ্চলিক দলগুলো সাময়িকভাবে শুধু মানুষকে বিভ্রান্ত করছেন। তবে আখেরে কোনো লাভ হবে না। তাই বলছি, যত লাফঝাঁপই করুন না কেন, মোদিজিই ফিরবেন আবার দিল্লির গদিতে। তিনিই হবেন প্রধানমন্ত্রী।’

দিলীপ ঘোষ বলেন, ‘দিদি, আপনাকে দিল্লি দেখতে হবে না, বরং আপনি বাংলা সামলান। মোদিজি দিল্লি দেখবেন। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগেওতো দিল্লি গিয়েছিলেন, মোদিবিরোধীদের একজোট করেছিলেন, কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে বিরোধী নেতাদের একজোট করে বিশাল জনসভা করেছিলেন। কিন্তু কী ফল পেলেন? বিজেপি ২৮২ থেকে ৩০৩ আসন পেল। আর তৃণমূলের আসন ১২টি কমে দাঁড়াল ২২টিতে।’

দিলীপ ঘোষের এ মন্তব্যের পাল্টা জবাব দিয়েছেন তৃণমূল নেতা তাপস রায়। তিনি বলেছেন, বিজেপি তাদের পরাজয়ের কারণ বিশ্লেষণ করলে দেখবে, পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচনে পরাজয়ের মূলে রয়েছে রাজ্য সভাপতি দিলীপ ঘোষই। এখন তিনি সভাপতির পদ বাঁচাতে মমতাকে নিয়ে নানা মন্তব্য করছেন।

চলতি বছর পশ্চিমবঙ্গ বিধানসভার নির্বাচনে বিপুল ভোটে জয় পায় তৃণমূল কংগ্রেসে। এরপর মমতা নজর দেন দিল্লির দিকে। মোদিকে ক্ষমতা থেকে সরাতে বিজেপিবিরোধীদের নিয়ে নতুন জোট গড়ার আহ্বান জানান মমতা। তৃণমূল কংগ্রেসের দলীয় সূত্রে জানা যায়, দিল্লি সফরে এনসিপি, আম আদমি পার্টি, ডিএমকে, সমাজবাদী দল, রাষ্ট্রীয় জনতাসহ বিরোধী বিভিন্ন দলের নেতাদের সঙ্গে বৈঠক করবেন তৃণমূল নেত্রী। সেখানে কথা বলতে পারেন ভোটকুশলী প্রশান্ত কিশোরের সঙ্গেও।

শেয়ার করুন