ভেনিজুয়েলায় ব্যর্থ হয়েছে মাদুরোবিরোধী অভ্যুত্থান


প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো দাবি করেছেন ভেনিজুয়েলার উগ্র ডানপন্থী ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাম্রাজ্যবাদী একদল লোক মিলে অভ্যুত্থান চেষ্টা করলে সেনাবাহিনী তা ব্যর্থ করে দিয়েছে ।

মঙ্গলবার(৩০ এপ্রিল) রাতে জাতির উদ্দেশ্যে দেয়া তার এক ঘণ্টার ভাষণে মাদুরো বলেন, বিরোধী নেতা জোয়ান গুইদো ও তার রাজনৈতিক পরামর্শক লিওপোল্ড লোপেজ সশস্ত্র লড়াইকে উসকে দেয়ার চেষ্টা করছেন। বিদেশি সামরিক হস্তক্ষেপের অজুহাত হিসেবে তারা এই দাঙ্গা ছড়িয়ে দিতে চেয়েছিলেন।‌‘কিন্তু সংঘাত শুরু হওয়ার ঘণ্টাখানেকের মধ্যেই সেনাবাহিনী সেই বিদ্রোহ দমন করেছে।’

মাদুরো বলেন, সেখানে ছোট্ট একদল ষড়যন্ত্রীকারী প্রতারণার পথ বেছে নিয়েছেন। কিন্তু তাদের পরিকল্পনা ব্যর্থ হয়েছে। কারণ মানুষ সত্যিকার অর্থে শান্তি চায়।পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়েছে রাজধানী কারাকাসের রাস্তায়। উত্তেজনা উসকে দিতে সামরিক বাহিনীকে প্রেসিডেন্ট মাদুরোর বিরুদ্ধে বিদ্রোহের আহ্বান জানিয়েছেন বিরোধী দলীয় নেতা জোয়ান গুইদো।

এদিকে গুইদো বলেন, মাদুরোর প্রতি দেশের সশস্ত্র বাহিনীর কোনো সমর্থন নেই। বুধবার ফের লোকজনকে রাস্তায় নেমে যাওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

গত জানুয়ারিতে নিজেকে ভেনিজুয়েলার অন্তবর্তীকালীন সরকারের প্রধান হিসেবে ঘোষণা দেন গুইদো। সমাজতান্ত্রিক মাদুরোর শাসনের অবসান ঘটিয়ে একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি দেন তিনি।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, রানওয়েতে মাদুরোর বিমান পার্ক করা আছে। তিনি কিউবার উদ্দেশ্যে দেশ ছাড়তে প্রস্তুত। কিন্তু অজ্ঞাত রুশ কর্মকর্তারা তাকে নিরুৎসাহিত করেছেন। তবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভ পম্পেওর এ দাবি প্রত্যাখ্যান করেছেন।

তিনি আরো বলেন, ভেনিজুয়েলার সেনাবাহিনীর আত্মবিশ্বাস নষ্ট করে দিতে ওয়াশিংটন সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। এবার তারা মিথ্যা বলে তথ্যযুদ্ধে নেমেছে।