শনিবার সকালে বাংলাদেশে আঘাত হানতে পারে ‘ফণী’

বাংলাদেশ থেকে এখনো ৩০০ কিমি দূরত্বে রয়েছে ঘূর্ণিঝড় ফণী। শনিবার বেলা ১১ টার দিকে ঘূর্ণিঝড় ফনি বাংলাদেশে আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সাতক্ষীরা হয়ে নড়াইল, কুষ্টিয়া, রাজশাহী রংপুরে হয়ে শুক্রবার বিকালে বাংলাদেশ অতিক্রম করে উত্তরের দিকে যাবে। তবে স্থল ভাগের উপর দিয়ে আসার কারণে এই ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির আশঙ্কা কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এর মধ্যে ফণীর প্রভাব পড়তে শুরু হয়েছে বাংলাদেশে। দেশের বিভিন্ন অঞ্চলে দমকা হাওয়াসহ ঝড়বৃষ্টি শুরু হয়েছে। রাজধানী ঢাকাতেও থেমে থেমে বৃষ্টি হচ্ছে।

সবচেয়ে বেশি প্রভাব অনুভূত হয়েছে দেশের উপকূলীয় এলাকাগুলোতে। ফণীর ছোবল থেকে রক্ষা পেতে উপকূলীয় ১৯ জেলার সাড়ে ১২ লাখ বাসিন্দা আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন। এরমধ্যে সবচেয়ে বেশি মানুষ আশ্রয় নিয়েছেন বরগুনা জেলা থেকে। এই জেলার লাখের বেশি মানুষ আশ্রয়কেন্দ্রে গিয়েছেন।

উত্তর বঙ্গোপসাগরে গত ২৭ এপ্রিল ঘূর্ণিঝড়ে রূপ নেয়ার পাঁচ দিন পর শুক্রবার বাংলাদেশ সময় সকাল ৯টার দিকে ভারতের উড়িষ্যায় আঘাত হানে ফণী। প্রবল এই ঘূর্ণিঝড়টি আঘাত হানলেও বাংলাদেশের রাজধানী ঢাকায় প্রভাব পড়ে ১০ মিনিটের ভেতর।

ঘূর্ণিঝড় ফণী’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়ার সাথে থেমে থেমে বৃষ্টিপাত হচ্ছে। প্রবল ঝড়ের আতঙ্কে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

শেয়ার করুন