বোয়ালখালীর কালাচাঁদ ঠাকুরবাড়ীতে সংবর্ধনা অনুষ্ঠানে বক্তারা
ধর্ম নিরপেক্ষ ও সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত বাংলাদেশ

বোয়ালখালীর শ্রীশ্রী কালাচাঁদ ঠাকুরবাড়ীতে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে সাংসদ মইন উদ্দিন খান বাদলসহ অতিথিবৃন্দ।

চট্টগ্রাম : বোয়ালখালী উপজেলার পোপাদিয়াস্থ ঐতিহ্যবাহী শ্রীশ্রী কালাচাঁদ ঠাকুরবাড়ী পরিচালনা পরিষদের উদ্যোগে নবনির্বাচিত চট্টগ্রাম-৮ আসনের সাংসদ, উপজেলা পরিষদের চেয়ারম্যান-ভাইস-চেয়ারম্যনদের সংবর্ধনা অনুষ্ঠান শুক্রবার (৩ মে) সন্ধ্যা সাড়ে ৬টায় ঠাকুরবাড়ী প্রাঙ্গনে অনুষ্ঠিত হয়।

আরো পড়ুন : চট্টগ্রামে খাল উদ্ধারে নামছে সেনাবাহিনী

শ্রীশ্রী কালাচাঁদ ঠাকুরবাড়ী পরিচালনা পরিষদের সভাপতি শিবু প্রসাদ চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রাজেন্দ্র প্রসাদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে সংবর্ধিত প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-৮ আসনের সংসদ সদস্য মঈন উদ্দিন খান বাদল। প্রধান আলোচক ছিলেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ। সংবর্ধিত অতিথি ছিলেন বোয়ালখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ নুরুল আলম, ভাইস-চেয়ারম্যান এস.এম সেলিম ও মহিলা ভাইস-চেয়ারম্যান শামীম আরা বেগম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোয়ালখালী থানার অফিসার ইনচার্জ মোঃ সাইরুল ইসলাম, বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোঃ নুরুল আমীন, সাধারণ সম্পাদক এস.এম জহিরুল ইসলাম জাহাঙ্গীর, ৬নং পোপাদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এস.এম জসিম উদ্দিন , পোপাদিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিশ্বজিত বিশ্বাস বাপ্পী ও পৌর কাউন্সিলর সুনীল চন্দ্র ঘোষ।

সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন বোয়ালখালী প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সম্পাদক সাংবাদিক রনজিত কুমার শীল, চট্টগ্রাম দক্ষিণ জেলা তাঁতী লীগের সভাপতি দিদার আলম, বোয়ালখালী উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মিজানুর রহমান সেলিম ও প্যানেল মেয়র শাহজাদা মিজানসহ ঠাকুরবাড়ী পরিচালনা পরিষদের কর্মকর্তাবৃন্দ।

অনুষ্ঠানের শুরুতে অতিথিবৃন্দদেরকে ক্রেস্ট ও ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। শেষে ‘বর্ণ পরিচয়’ নামক সংগঠনের শিল্পীরা মঞ্চে গান পরিবেশন করে।

অনুষ্ঠানে সংবর্ধিত প্রধান অতিথি সাংসদ মঈন উদ্দিন খান বাদল বলেন, বাংলাদেশ ধর্ম নিরপেক্ষ ও সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত। মাননীয় প্রধানমন্ত্রী নিজেই অসাম্প্রদায়িক। আমরা এমন বাংলাদেশ চাই, যে দেশ আমাদের মানুষের বসবাসের জন্য উপযোগী। বর্তমান সরকারের আমলে এখানে সকল ধর্মাবলম্বীরা সহাবস্থানে থেকে নির্বিঘ্নে, নিঃসংকোচে ও আনন্দের সাথে নিজ নিজ ধর্মকর্ম পালন করে আসছেন। বোয়ালখালীতেও সবধর্মের সমন্বয়ে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ বজায় রাখতে সকলের আন্তরিক সহযোগিতা প্রয়োজন। ধর্মের ভুল ব্যখ্যা দেশের জন্য অভিশাপ নিয়ে আসতে পারে। এ বিষয়ে সকলকে সতর্ক দৃষ্টি রাখতে হবে। দেশ বিরোধী যেকোন অপশক্তি রোধে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। আমরা সকলে মিলে অসাম্প্রদায়িক ধর্ম নিরপেক্ষ সাম্যের ও ন্যায়-বিচারের বাংলাদেশ বিনির্মাণ করতে পারলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন বাস্তবায়ন হবে। এখানে সংখ্যালঘুদের উপর কোন ধরনের অত্যাচার-নির্যাতন ও জুলুমসহ কোন অন্যায় সহ্য করা হবে না। তাদেরকে সর্বোচ্চ ন্যায়-বিচার দিতে থানার ওসিকে নির্দেশ দিয়ে আগামী নভেম্বর মাসে কালাচাঁদ ঠাকুরবাড়ীতে একটি আন্ত:ধর্মীয় সংলাপের আয়োজন করার বিষয়ে গুরুত্বারোপ করেন তিনি।

প্রধান আলোচক চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ বলেন, ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আমরা স্বাধীনতা অর্জন করি। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণ ও জনগণ শাসিত শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করা। কিন্তু আমাদের জাতির জন্য দুর্ভাগ্য। ১৯৭৫সালের ১৫আগস্ট পাকিস্তানী বর্বর বাহিনী জাতির পিতাকে স্ব-পরিবারে হত্যা করে। দীর্ঘদিন পর ১৯৯৬সালে জাতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে তাঁর পিতার স্বপ্ন বাস্তবায়নে দেশের উন্নয়নে নিরলসভাবে কাজ করেন। পরবর্তী সময়ে তিনি বিরোধী দলে ছিলেন। ২০০৯ সালে জনগণের ভোটে আবারো ক্ষমতায় আসেন বঙ্গবন্ধু কন্যা। বর্তমানে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। তিনি উন্নয়নের রোল মডেল ও দেশ অর্থনৈতিকভাবে এগিয়ে গেছে। বিগত ১০ বছরে দেশের প্রত্যেকটি উন্নয়ন সূচক দৃশ্যমান। প্রধানমন্ত্রী আন্তরিকতায় বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের তালিকায় পৌঁছেছে। দেশের উন্নয়নের ধারা অব্যাহত থাকলে আগামী ২০২১ সালের আগে মধ্যম আয়ের বাংলাদেশ, ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণ, ২০৩০সালে এসডিজি অর্জন ও ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়া সম্ভব।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত সমৃদ্ধ অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে সবাইকে এগিয়ে আসতে হবে। জনগনের ভোটে নির্বাচিত সকল জনপ্রতিনিধিকে জনকল্যাণে আত্মনিয়োগ করতে হবে। পিছিয়ে পড়া জনপদ বোয়ালখালীর উন্নয়নে জনপ্রতিনিধিসহ সবাইকে সমন্বিতভাবে কাজ করার আহবান জানান।

শেয়ার করুন