বাটালী হিলে জেলা প্রশাসনের অভিযান
পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসতি উচ্ছেদ : বিদ্যুৎ ও পানির সংযোগ বিচ্ছিন্ন

খুলশী থানাধীন বাটালী হিলে জেলা প্রশাসনের উচ্ছেদ অভিযান।

চট্টগ্রাম : নগরীর খুলশি থানা এলাকায় বাটালি হিল পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারীদের সরিয়ে নিতে বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে জেলা প্রশাসন। এসময় স্থানীয় এলাকার উত্তেজিত লোকজন স্লোগান দিয়ে কাজে বাধা দিলে প্রশাসনের সাথে বাক-বিতন্ড হয়।

আরো পড়ুন : চট্টগ্রামে খাল উদ্ধারে নামছে সেনাবাহিনী
আরো পড়ুন : ধর্ম নিরপেক্ষ ও সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত বাংলাদেশ

শনিবার (৪ মে) সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত নগরীর খুলশী থানাধীন বাটালী হিলে একটি অবৈধ ডিপ টিউবওয়েল ভেঙ্গে শতাধিক পানি ও ২০টির অধিক বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। জেলা প্রশাসনের সহকারি কমিশনার (ভূমি-চান্দগাঁও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফোরকান এলাহী অনুপম, সহকারি কমিশনার (ভূমি-সদর) মোঃ ইসমাইল হোসেন, সহকারি কমিশনার (ভূমি-আগ্রাবাদ) শারমিন আক্তার, সহকারি কমিশনার (ভূমি-বাকলিয়া) সাবারিনা আফরিন মুস্তফা ও সহকারি কশিনার (ভূমি-কাট্টলী) মোঃ তৌহিদুল ইসলাম অভিযান পরিচালনা করেন। ওয়াসা, পিডিবি, ফায়ার সার্ভিস, কেজিডিসিএল ও মেট্রোপলিটন পুলিশ সংযোগ বিচ্ছিন্ন অভিযানে সহযোগিতা করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট ফোরকান এলাহী অনুপম জানান, প্রবল শক্তিশালী ঘূর্নিঝড় ‘ফণী’ মোকাবিলা ও ক্ষয়-ক্ষতি থেকে জানমাল রক্ষায় নগরীর পাহাড়গুলোতে ঝুঁকিপূর্ণ অবস্থায় বসবাসকারী ২০ হাজার লোককে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়েছে জেলা প্রশাসন। এসব এলাকার অবৈধ বিদ্যুৎ, পানি ও গ্যাস সংযোগ ইতোমধ্যে বিচ্ছিন্ন করা হয়েছে। বৈদ্যুতিক ট্রান্সফরমার থেকে অবৈধ বিুদ্যৎ সংযোগ চিরতরে বন্ধ করে দিতে পিডিবিকে বলা হয়েছে। জীবনের ঝুঁকি নিয়ে বসবাসকারীদের সরিয়ে যেতে জেলা প্রশাসনের পক্ষ থেকে গত কয়েকদিন ধরে মাইকিং করা হয়েছে। এরপরও অনেকে ঘর ছেড়ে যায়নি। শনিবার সকাল থেকে বাটালী হিল-মতিঝর্ণা এলাকার শতাধিক অবৈধ পানি সংযোগ ও মিটার কেটে ২০টির অধিক বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

একই অভিযানে বাটালী হিল এলাকায় স্থাপিত একটি অবৈধ ডিপ টিউবওয়েল ভেঙ্গে দেয়া হয়। এসময় এলকার কিছু লোকজন উত্তেজিত হয়ে স্লোগান দিতে দিতে কাজে বাধা দিলে জেলা প্রশাসনের ম্যাজিস্ট্রেটদের সাথে বাক-বিতন্ডা হয়। একপর্যায়ে বাস্তব পরিস্থিতি বুঝিয়ে উত্তেজিত জনতাকে শান্ত করেন ম্যাজিস্ট্রেটগণ। পাহাড়ী এলাকায় ঝুঁকিপূর্ণভাবে বসবাসকারীদের যাতে বিদ্যুৎ, গ্যাস ও পানি সংযোগ দেয়া না হয় সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে জানান জেলা প্রশাসনের কর্মকর্তারা।

শেয়ার করুন