আবারও মোদির ভারত জয়

আবারও ভারত জয়ের পথে মোদি

বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারতবাসীর মন জয় করেছে বিজেপি’র মোদি। আবারও ক্ষমতার মসনদে আহোরণ করবেন তিনি। লোকসভা নির্বাচনের পর গননার ফলাফল সে আভাসই দিচ্ছে।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে থেকে লোকসভার ভোট গণনা চলছে। এখন পর্যন্ত সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রাথমিক ফলাফলে বিপুল ব্যবধানে এগিয়ে আছে বিজেপি। খবর এনডিটিভি ও ইন্ডিয়া টুডের

৫৪২টি আসনের মধ্যে ৩৪৮টি আসনেই এগিয়ে ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ এগিয়ে ৮৮টিতে এবং অন্যান্য দল এগিয়ে ১০৬টি আসনে আসনে।

আরো পড়ুন : আটকের পর বন্দুকযুদ্ধে যুবক নিহত টেকনাফে
আরো পড়ুন : ভেঙে পড়বেন না : প্রিয়াঙ্কা

ভারতের পার্লামেন্টের লোকসভার ৫৪৩ টি আসনের মধ্যে এবার ভোট হয়েছে ৫৪২ টি আসনে। কোনো দলকে সরকার গঠন করতে হলে জিততে হবে ২৭২টি আসনে।

ভারতের সপ্তদশ লোকসভা নির্বাচন শুরু হয় গত ১১ এপ্রিল। সাত দফায় ভোট শেষ হয় গত রোববার। এবার লোকসভা নির্বাচনে ৯০ কোটি ভোটারের মধ্যে প্রায় ৬০ কোটি ভোটার ভোট দিয়েছেন।

২০০৯ সালে অনুষ্ঠিত ১৫তম লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ১১২ আসন। ২০১৪ সালে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএর শরিক দলগুলো পায় ৫৪ আসন। সব মিলিয়ে এনডিএর আসন হয় ৩৩৮টি।

ভারতের নির্বাচনে এবার সোশ্যাল মিডিয়ার ব্যাপক ব্যবহার হয়েছে। আর এতে এগিয়ে ছিলেন মোদি। সোশ্যাল মিডিয়ার কতটা দখল কার হাতে থাকছে, সেদিকে বিশেষ নজর রেখেছিল প্রায় সব রাজনৈতিক দলই। সাত দফার নির্বাচনে শুধু ভোটগ্রহণের দিনগুলোকে নিয়ে একটি সমীক্ষা করে নয়াদিল্লি ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি। এতে দেখা যায়, শুধু ভোটের দিনগুলোতেই মোট ১৭ লাখ ৪০ হাজার করা হয়েছে টুইটারে। সেখান থেকেই বেছে নেওয়া হয়েছিল মোট ৮৬১টি হ্যাশট্যাগকে। দেখা যায় সেই হ্যাশট্যাগের লড়াইতে সবার আগে মোদি।