স্কুল মাঠে ভবন নির্মাণ : প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ

স্কুল মাঠে ভবন নির্মাণ : প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ

খাগড়াছড়ি : জেলা শহরের টি এন্ড টি গেইট সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠ দখলমুক্ত করার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

আরো পড়ুন : এটি দুঃখজনক, রিফাত হত্যায় পুলিশ বসে নেই : স্বরাষ্ট্রমন্ত্রী

টি এন্ড টি গেইট এলাকাবাসীর আয়োজনে বৃহস্পতিবার (২৭ জুন) বেলা সাড়ে ১১টায় শাপলা চত্তরে আয়োজিত মানববন্ধনে টি এন্ড টি গেইট সমাজ পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মোঃ আবুল বশরের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের সাবেক কেন্দ্রীয় সভাপতি ও কেন্দ্রীয় আহবায়ক কমিটির সদস্য ইঞ্জিনিয়ার আব্দুল মজিদ, সংরক্ষিত মহিলা কাউন্সিলর সাহিদা আক্তার, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের জেলা সভাপতি মোঃ আসাদুল্লাহ আসাদ।

স্কুল মাঠে ভবন নির্মাণ : প্রতিবাদে মানববন্ধন ও সমাবেশ

প্রতিবাদ সমাবেশে বক্তারা বলেন, বর্তমান সরকার সারাদেশে শিক্ষার্থীদের খেলা-ধুলার জন্য বিভিন্ন নতুন নতুন প্রকল্প হাতে নিচ্ছেন, কিন্তু খাগড়াছড়ি জেলা সদরের বিভিন্ন স্থানে শত শত একর খাস ভূমি থাকা স্বত্তে¡ও পার্বত্য জেলা পরিষদ উক্ত বিদ্যালয়ের মাঠেই প্রবীন হিতৈষী সংঘের নামে ভবন নির্মান করার জন্য বরাদ্ধ দিয়েছেন। যে মাঠটি একসময় স্থানীয় ছাত্র-ছাত্রীরা খেলার মাঠ হিসেবেই ব্যবহার করে আসছে সে মাঠেই প্রবীন হিতৈষী সংঘের ভবন নির্মান কোন ভাবেই যৌক্তিক নয়। এই সংগঠনটির আরো একাধিক ভবন বা জমি রয়েছে উল্লে­খ করে প্রবীণ হিতৈষী সংঘের ভবনটি অন্যত্র সরিয়ে নিয়ে শহরে বিভিন্ন সংঘ ও বৃদ্ধাশ্রমকে যুগপোযুগী করে গড়ে তোলার আহবান জানান।

অন্যথায় এলাকাবাসী ও অভিভাবকদের এই দাবি মানা না হলে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের কঠোর আন্দোলনের হুশিয়ারি দেয়া হয় প্রতিবাদ সমাবেশ থেকে।

এ বিয়য়ে সমাজ কমিটির সভাপতি মো: হারেজ আলী বলেন, ১৯৯৫ সালে স্কুলটি প্রতিষ্ঠা হওয়ার পর থেকে ছাত্র-ছাত্রীরা খেলা-ধুলা করে আসছে। মাঠের পাশাপাশি এটি একটি মিনি শিশু পার্কের মত ছিল। ভবন নির্মান করার জন্য ভরাট করা মাটির নিচে চাপা পরে গেছে।

এলাকার বয়োজ্যেষ্ঠ জয়নাল আবেদিন জানান, স্কুল প্রতিষ্ঠার পর মাঠটি স্কুলের নামে বন্দোবস্তি করার জন্য একাধীকবার আবেদন করলেও জেলা পরিষদ দেয়নি। আর এখন স্কুলের ছাত্র-ছাত্রীদের বঞ্চিত করে অত্র এলাকায় একমাত্র বিদ্যালয়টির মাঠে প্রবীন হিতৈষী সংঘের ভবন নির্মান করা হচ্ছে এটি কোন ভাবে মেনে নেয়ার মত নয়। এসময়, পার্বত্য বাঙ্গালী ছাত্র পরিষদের জেলা শাখার সিনিয়র সহ-সভাপতি মোঃ সুমন আহমেদ, সাধারণ সম্পাদক মোঃ শাহাদাত হোসেন কায়েশ, সহ-সাধারণ সম্পাদ মোঃ সাইফুল ইসলাম, মোঃ সোহেল উপস্থিত ছিলেন। টি এন্ড টি গেইট সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অভিভাবকরাসহ স্থানীয় লোকজন
অংশ নেন।

উল্লে­খ্য যে, বিদ্যালয়ের মাঠটিতে গত ২রা মে প্রায় ৮০ লক্ষ টাকা ব্যয়ে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ খাগড়াছড়ি জেলা শাখার ভবন নির্মাণের ভিত্তি প্রস্তর স্থাপন উদ্বোধন করেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী।