সৌন্দর্য বাড়াতে ঘরেই করা যেতে পারে স্পা

সৌন্দর্য বাড়াতে ঘরেই করা যেতে পারে স্পা

বেশির ভাগ মানুষই সবচেয়ে বেশি সচেতন নিজের মুখ নিয়ে। মুখের সৌন্দর্য ধরে রাখতে নিয়মিত মুখের ত্বকের সঠিক যত্ন নেওয়া প্রয়োজন।

পার্লারে ফেশিয়াল, স্পা-এর খরচও তো কম কিছু নয়। কাজের চাপে ক্লান্তি আর অবসাদ থেকে মুক্তি পেতে ও সৌন্দর্য বাড়াতে ঘরেই করা যেতে পারে স্পা। স্পা মানসিক চাপ, আলস্য কমাতেও কার্যকর।

আরো পড়ুন : চসিক কর্মচারীসহ ৫ জনের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগে মামলা
আরো পড়ুন : জীবন সায়াহ্নে পল্লী বন্ধু এরশাদ

কর্মক্ষমতা বৃদ্ধির পাশাপাশি দেহের সজীবতা বাড়াতেও চাই স্পা। ত্বককে উজ্জ্বল করতে জুড়ি নেই পদ্ধতিটির। স্পার ব্যবহার প্রাচীনকাল থেকেই হয়ে আসছে ভারতীয় উপমহাদেশ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোতে।

নারীদের ক্ষেত্রে মুখের পরিচর্যায় আমরা যতটা যত্নশীল পুরো শরীরের জন্য ঠিক ততটা নয়। এই উপেক্ষা করে যাওয়ার ঘাটতি বডি স্ক্র্যাবের মাধ্যমে সহজেই পূরণ করে নেয়া সম্ভব। শরীরের রক্ত চলাচল বৃদ্ধি, মৃতকোষ দূর করে উজ্জ্বল ত্বক ফুটিয়ে তোলে স্পা।

প্রথমে আধা কাপ ওটমিল বা বেসন, আধা কাপ যবের গুঁড়া, আধা কাপ টক দই, ছোট একটা শশা গ্রেট ও ২ টেবিল চামচ মধু মিশিয়ে স্ক্র্যাব বানিয়ে নিন। পুরো শরীরে ঘষে ঘষে লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে ত্বকের মরা কোষ ঝরে গিয়ে ত্বক উজ্জ্বল হবে।

এবার মুলতানি মাটি ও চন্দন গুঁড়া কাঁচা দুধ দিয়ে মিশিয়ে বডি প্যাক তৈরি করে সারা শরীরে মেখে নিন। শুকিয়ে গেলে ভেজা কাপড় হালকা কুসুম পানিতে ভিজিয়ে প্যাক তুলে ফেলুন।

অলিভ অয়েল দুই চা চামচ, অ্যাভোকাডো তেল দুই চা চামচ, বাদাম তেল এক চা চামচ ও জোজোবা তেল দুই চা চামচ। সব তেল একটি পাত্রে নিয়ে খুব ভালো করে চামচ দিয়ে মিশিয়ে নিন। দিয়ে সারা শরীর ম্যাসাজ করে নিন।

স্ক্রাবিংয়ের জন্য: লেবুর রসের সঙ্গে ব্রাউন সুগার মিশিয়ে পাঁচ মিনিট মুখে স্ক্রাব করুন। তারপর ভাল করে ধুয়ে ফেলুন।

মাস্কের জন্য: আধা কাপ কোকো পাউডার, ২ চামচ টক দই, ২ চামচ মধু এবং ৩ চামচ ওটমিল পাউডার দিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। সেটা মুখে লাগিয়ে রাখুন ১০-১৫ মিনিট। শুকিয়ে গেলে সামান্য উষ্ণ জলে মুখ ভাল করে ধুয়ে ফেলুন।

ময়েশ্চারাইজিংয়ের জন্য: মুখের ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য ছোট এক টুকরো আপেল বেটে তার সঙ্গে মধু মিশিয়ে মুখে লাগাতে পারেন। মিনিট পাঁচেক রেখে ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

নিজের মুখের সৌন্দর্য অটুট রাখতে সপ্তাহে একদিন মাত্র ৩০ মিনিট সময় বের করুন। এই পদ্ধতিতে সপ্তাহে মাত্র ৩০ মিনিটেই উপকার পাবেন। খরচও সামান্যই।

সবশেষে হালকা গরম পানি দিয়ে গোসল করে নিন। এবার দেখুন, গরমেও কেমন ফুরফুরে লাগবে।

শেয়ার করুন