ঝুঁকিপূর্ণ বসতি সরিয়ে নিতে লামা প্রশাসনের অভিযান

ঝুঁকিপূর্ণ বসতি সরিয়ে নিতে লামা প্রশাসনের অভিযান

বান্দরবান : তিন দিনের টানা বৃষ্টিপাতে জীবন যাত্রা অচল হয়ে পেরেছে পাহাড়ী অঞ্চল বান্দরবানের লামাবাসীর। বন্যা ও পাহাড় ধসের আশঙ্কাও রয়েছে। জনবিপর্যয় এড়াতে পৌরসভা ও উপজেলার বিভিন্ন ঝুঁকিপূর্ণ এলাকায় কাজ করছে প্রশাসন। বাসিন্দাদের সরিয়ে নিতে নানা উদ্যোগ গ্রহণ করেছে উপজেলা প্রশাসন।

আরো পড়ুন : পানি থৈ থৈ চট্টগ্রামে ভাসছে বিন্দু বিন্দু সুখ-দুঃখ
আরো পড়ুন : কনস্টেবল নিয়োগে স্বচ্ছতার নজির চট্টগ্রামের এসপি

বাসিন্দাদের মধ্যে সচেতনতা সৃষ্টি ও নিরাপদে সরে যেতে রবিবার সহকারী কমিশনার (ভূমি) ইশরাত সিদ্দিকার নেতৃত্বে অভিযান পরিচালিত হয়েছে। জরুরি প্রয়োজনে উপজেলায় খোলা হয়েছে নিয়ন্ত্রণ কক্ষ। এদিকে, টানা বর্ষায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ কাজে বের হতে পারছে না। পরিবার পরিজন নিয়ে দুর্ভোগ পোহাচ্ছে তারা।

গত শুক্রবার থেকে টানা ভারি বর্ষণ অব্যাহত রয়েছে। এতে লামা পৌরএলাকাসহ উপজেলার বিভিন্ন ইউনিয়নের নিম্নাঞ্চলে পাহাড়ি ঢলে বন্যার আশঙ্কা দেখা দিয়েছে।

প্রবল বর্ষণে উপজেলার পাহাড়ি ঝিরি, খাল ও মাতামুহুরী নদীর পানি বৃদ্ধি পেয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে দুর্গম পাহাড়ি এলাকার হাজার হাজার মানুষ।

মুষলধারে ভারি বর্ষণ অব্যাহত থাকলে বন্যার পাশাপাশি পাহাড় ধসে জানমালের ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন স্থানীয়রা।

উপজেলার বিভিন্ন এলাকায় পাহাড়ি চূড়া ও পাহাড়ের পাদদেশে বসবাসকারীদের মাঝে সচেতনতা সৃষ্টি ও নিরাপদে সরে যাওয়ার জন্য রবিবার লামা পৌরসভা ও সদর ইউনিয়নের হাসপাতাল পাড়া, চেয়ারম্যান পাড়া, কাটা পাহাড়, নয়াপাড়া, মিশন এলাকা, রাজবাড়ী, লাইনঝিরি, হরিণঝিরি, শিলেরতুয়া এলাকায় উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ইশরাত সিদ্দিকার নেতৃত্বে অভিযান চালানো হয়েছে।

অভিযানকালে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. মজনুর রহমান, পৌর কাউন্সিলর মো. রফিক, মো. সাইফুদ্দিন, লামা থানা পুলিশের উপপরিদর্শক আয়াত উল্লাহ প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে শনিবার দুপুর থেকে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে মাইকিংয়ের মাধ্যমে ঝুঁকিপূর্ণদের নিরাপদে সরে যাওয়ার অনুরোধ করা হয়। মাইকিংয়ের ফলে কিছু পরিবার নিরাপদে আশ্রয় কিংবা আত্মীয় স্বজনদের বাড়িতে আশ্রয় নিলেও বেশিরভাগই বিকল্প ব্যবস্থা না থাকায় ঝুঁকিপূর্ণ অবস্থায় রয়ে গেছেন।

ফাঁসিয়াখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জাকের হোসেন মজুমদার, আজিজনগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জসিম উদ্দীন কোম্পানী, ফাইতং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জালাল উদ্দিন কোম্পানী জানান, পাহাড়ের ঝুঁকিপূর্ণ পাদদেশে বসবাসকারীদের নিরাপদে আশ্রয় নেওয়ার অনুরোধ করা হয়েছে।

লামা পৌরসভা মেয়র মো. জহিরুর ইসলাম বলেন, বন্যা ও পাহাড় ধসসহ যে কোনো প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় পৌর এলাকায় তিনটি অস্থায়ী আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে।

লামা উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর-এ-জান্নাত রুমি বলেন, দুর্যোগ মোকাবেলায় প্রশাসন প্রস্তুত রয়েছে। এরইমধ্যে উপজেলার বিভিন্ন স্থানের পাহাড়ে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদে সরে যাওয়ার জন্য প্রশাসনের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে। জরুরি প্রয়োজনে যোগাযোগের জন্য নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয়েছে। এ ছাড়া বিভিন্ন স্কুলগুলো খেলা রাখতে নির্দেশনা দেওয়া হয়েছে। যাতে দুর্যোগকালে মানুষ সেখানে আশ্রয় নিতে পারে।