ফেসবুকে ‘মাথা কাটার’ গুজব ছড়ানোর অভিযোগে ২জন আটক

ফটিকছড়িতে আটক মাদ্রাসা শিক্ষক

চট্টগ্রাম : ফেসবুকে পোস্ট ও মেসেঞ্জারের মাধ্যমে মাথা কাটা এবং ছেলে ধরার গুজব ছড়ানোর অভিযোগে ভোলার চরফ্যাশন থেকে আব্দুল সহিদ হাওলাদার(২৪) এবং চট্টগ্রামের ফটিকছড়ি থেকে এক মাদ্রাসা শিক্ষককে গ্রেফতার করেছে পুলিশ। পৃথক পৃথক অভিযান চালিতে তাদের আটক করে।

বুধবার (১০ জুলাই) বিকালে ভোলার চরফ্যাশন উপজেলার চর মাদ্রাজ থেকে একজন এবং মঙ্গলবার (৯ জুলাই) বিকেলে ফটিকছড়ি উপজেলার সুয়াবিল গ্রাম থেকে অপরজনকে আটক করে পুলিশ।

তারা উভয়েই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পদ্মা সেতু নির্মাণে শিশু মাথার প্রয়োজন বলেন গুজব ছড়িয়ে আসছিলেন। পরে প্রযুক্তির সহায়তায় তাদেরক আটক করা হয়।

ভোলার চরফ্যাশনে আটক আব্দুল সহিদ হাওলাদার।

আটক আব্দুল সহিদ হাওলাদার ভোলার চরফ্যাশন উপজেলার চর মাদ্রাজ ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামের বাসিন্দা মো. আলী হাওলাদারের ছেলে।

চরফ্যাশন থানার ওসি সামছুল আরেফিন বলেন, দীর্ঘদিন ধরে আব্দুল সহিদ হাওলাদার ভোলা জেলার বিভিন্ন উপজেলা ও গ্রামের মানুষকে ফোন করে এবং ফেসবুকে পোস্ট ও মেসেঞ্জারের মাধ্যমে শিশুদের মাথা কেটে নেওয়া হচ্ছে, ছেলে ধরারা শিশুদের ধরে নিয়ে যাচ্ছে এমন গুজব ছড়িয়ে আতঙ্ক সৃষ্টি করছিল। গত ২-৩ দিন ধরে তাকে ধরার চেষ্টা করা হচ্ছিল, কিন্তু সে একের পর এক স্থান পরিবর্তন করায় তাকে ধরা যায়নি। পরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়।

আরো পড়ুন : আটকের ৪ ঘণ্টা পর ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত টেকনাফে
আরো পড়ুন : লাশ পার করতে গিয়ে নিজেই লাশ

ভোলার পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আব্দুল সহিদ দোষ স্বীকার করেছে। সে জানায়, এ গুজব ছড়ানোর জন্য একটি চক্র তাকে উৎসাহিত করেছে।

পুলিশ সুপার আরো বলেন, গুজব ছড়ানোর কাজে তার সঙ্গে আরও দুজন রয়েছে। আপাতত তাদের নাম প্রকাশ করা যাবে না। ওই দুজনকে আটকের চেষ্টা চলছে।

ছেলে ধরা গুজব ছড়ানোর অভিযোগে ফটিকছড়িতে আটক মাদ্রাসা শিক্ষক

পদ্মাসেতু নির্মাণের জন্য শিশু অপহরণের গুজব ছড়ানোর অভিযোগে এক মাদ্রাসা শিক্ষককে আটক করেছে ফটিকছড়ির ভুজপুর থানা পুলিশ। মঙ্গলবার (৯ জুলাই) বিকেলে উপজেলার সুয়াবিল গ্রাম থেকে তাকে আটক করা হয়।

পুলিশ সুত্র জানায়, আবু তৈয়ব মুহাম্মদ মুজিবুল হক “ফটিকছড়ি খবর” নামক একটি গ্রুপে পদ্মা সেতুর জন্য শিশু অপহরনের গুজব ছড়ায়। এধরনের প্রমান পাওয়ার পর পুলিশ তাকে আটক করেন। তিনি সুয়াবিল গ্রামে নিজের পিতার নামে প্রতিষ্ঠিত হযরত আব্দুল মালেক শাহ (রঃ) মাদ্রাসা ও এতিমখানার পরিচালক ও শিক্ষক। পরে তাকে ফটিকছড়ির নির্বাহী কর্মকর্তার সম্মুখে জিজ্ঞাসাবাদ করা হয়।

এসময় অভিযুক্ত শিক্ষক আবু তৈয়ব মোহাম্মদ মুজিবুল হক সাংবাদিকদের বলেন, বিভিন্ন মাধ্যমে পাওয়া পদ্মা সেতুর জন্য শিশু অপহরনের একটি স্ট্যাটাস আমি ফেসবুকে শেয়ার করেছি মাত্র। না বুঝে এধরনের গুজব শেয়ার করে আমি ভুল করেছি। আসলে আমি ফেসবুক চালানোতে অনবিজ্ঞ।

ভুজপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শেখ আবদুল্লাহ সাংবাদিকদের বলেন, আটক মাদ্রাসা শিক্ষকের বিরুদ্ধে গুজব ছড়ানোর অভিযোগে মামলা দায়ের হচ্ছে। বুধবার তাকে কোর্ট হাজতে চালান করা হবে।

শেয়ার করুন