১২ বছর ধরে শুধু শাড়ি পরেন এই পুরুষ!

হিমাংশু বর্মা।

হিমাংশু বর্মা। রূপান্তরকামী নন বরং একজন সাধারণ পুরুষ। তিনি ভারতের দিল্লিতে থাকেন। হিমাংশুর প্রিয় পোশাক শাড়ি। প্রিয় বলেই গত ১২ বছর ধরে বিভিন্ন স্টাইলে শাড়ি পরে আসছেন তিনি। ফলে তিনি ভারতে শাড়ি ম্যান নামে পরিচিত

তিনি অনেকের কাছে কৌতূহলের পাত্র। তবে হিমাংশু মনে করেন, শাড়ি কোনো মেয়েলি পোশাক নয় বরং পূর্ণমাত্রায় পুরুষদের পোশাক।

আরো পড়ুন : বাংলাদেশের ধর্মীয় স্বাধীনতা বিশ্বের কাছে দৃষ্টান্ত : মার্কিন রাষ্ট্রদূত
আরো পড়ুন : সীতাকুণ্ডে সদ্য নিয়োগপ্রাপ্ত ৮৪ পুলিশ সদস্যকে সংবর্ধনা

হিমাংশুর সংগ্রহে বর্তমানে প্রায় শতাধিক শাড়ি রয়েছে। কোথাও বেড়াতে গেলেই কিনে ফেলেন পছন্দসই শাড়ি। বিভিন্ন কায়দায় শাড়ি পরতে জানেন হিমাংশু। সবচেয়ে বেশি পছন্দ গুজরাটি কায়দায় শাড়ি পরা। দৈনন্দিন কাজের জন্য পরতে ভালোবাসেন ‘ঠাকুরবাড়ি স্টাইল’ বা দক্ষিণী কেতা।

শাড়ি পরার এই পথ মোটেও মসৃণ ছিল না হিমাংশুর। নানা বিদ্রুপ আর বিরুদ্ধমত সত্ত্বেও আপন করে নিয়েছেন শাড়িকেই।

হিমাংশু মনে করেন, শাড়ি পরার কারণে পুরুষত্ব কখনো ছোট করা হয় না। আর যদি তাই হতো, তবে অতীতের কোনো ভারতীয় পুরুষ, পুরুষ ছিলেন না। কারণ, তখন শাড়িই ছিল অভিজাত পুরুষের পোশাক। বেনারসি, মসলিন ইত্যাদি শাড়িকেই ধুতির মতো করে পরতেন রাজবংশীয়রা।

হিমাংশুর এই শাড়ি পরার যাত্রা শুরু হয় ২০০৬ সালে। মায়ের থেকে নিয়ে প্রথম শাড়ি পরেছিলেন তিনি। এরপর শাড়ির প্রেমে পড়ে যান তিনি। শাড়ি নিয়ে অনেক পড়াশোনাও করেছেন। জেনেছেন ভারতের বিভিন্ন প্রদেশের শাড়ির রকমফের। গবেষণা করে দেখিয়েছেন, আদি থেকে মধ্যযুগ অবধি শাড়িকেই নানা কায়দায় অঙ্গে জড়িয়েছেন ভারতবাসী নারী ও পুরুষরা।

শেয়ার করুন