কিডনি সুস্থ রাখতে ৫ পরামর্শ

কিডনি সুস্থ রাখতে ৫ পরামর্শ

আমাদের শরীরের ছাকনির কাজ কে করে জানেন? কিডনি রক্ত থেকে দূষিত পদার্থ মূত্রের আকারে বের করে দেয় কিডনি। একই সঙ্গে শরীরে পানির ভারসাম্য বজায় রাখে। কিডনি ক্ষতিগ্রস্ত হলে তাই শরীরে দেখা দেয় হাজারো সমস্যা।

আরো পড়ুন : পরমাণু সমঝোতা বাঁচাতে পুতিন-ম্যাকরন একমত
আরো পড়ুন : টাকা আত্মসাৎ : অগ্রণী ব্যাংকের সাবেক ম্যানেজার গ্রেফতার

এবং কিডনি কাজ করা বন্ধ করে দিলেই আপনি শেষ। তাই সবার আগে যে আপনাকে সুস্থ রাখে তার দেখভাল করুন। এমন ফল, সবজি খান যাতে সোডিয়াম কম থাকে। সঙ্গে প্রচুর পানিপান করতেও ভুলবেন না।

কীভাবে ভালো রাখবেন কিডনি ?

১. সোডা ড্রিঙ্ক দূরে থাক : সোডা বা কার্বোনেটেড ড্রিঙ্ক খেতে খুব ভালো লাগলেও শরীর পক্ষে ভীষণ ক্ষতিকর।প্রথমত, এতে আছে প্রচুর চিনি। যা রক্তে শর্করার মাত্রা বাড়ায়। একই সহ্গে কিডনির পক্ষেও ক্ষতিকর।

তাই ইনস্ট্যান্ট এনার্জি পেতে লেবু-চিনির শরবত বা ডাবের পানি তালিকায় রাখুন। এতে কিডনি ভালো থাকবে। আপনিও সব সময়েই চাঙা।

২. লবণ খাওয়া কমান : প্লেট কাঁচা লবণ খাওয়া মানেই কিডনির বারোটা বাজা। লবণের মধ্যে থাকা সোডিয়াম কিডনি নষ্ট করতে দেয়। তাই পাতে আলগা লবণ খাওয়া পারলে বন্ধ করুন। না পারলে সল্ট শেকারে লবণ রাখুন। তাতে প্লেটে অল্প লবণ পড়বে।

৩. বাইরের খাওয়া এড়ান : টিন ভর্তি প্রসেসড ফুড বা ডাঙ্ক ফুড শুধু ওবেসিটি বাড়ায় না, কিডনিরও ক্ষতি করে। তাই চেষ্টা করুন বাড়িতে রান্না করা খাবার খেতে। এতে খাবার সহজে হজম হবে। ভালো থাকবে কিডনিও।

৪. প্রচুর পানিপান মানেই সুস্থ কিডনি : যত পানি পান করবেন তত শরীরের বিষ মূত্রের আকারে বেরিয়ে যাবে। এতে শরীর ও কিডনি দুটিই ভালো থাকবে। চট করে কোনো সংক্রমণ কিডনিকে আক্রান্ত করতে পারবে না। শুধু পানি পান করতে ভালো না লাগলে ডাবের পানি বা লেবু-চিনির শরবতও খেতে পারেন। এতেও একই ফল মিলবে।

৫. সবজি, ফল ডায়েটে থাক : বাঁধাকপি, ফুলকপি, ব্লু-বেরি, ক্যআনবেরি, পেঁয়াজ, রসুন, মুলো, আনারস, আঙুর, বেল পেপারে সোডিয়াম কম থাকে। আর সোডিয়াম কম যুক্ত ফল, সবজি কিডনির পক্ষে ভালো। তাই তালিকায় এই ফল, সবজি বেশি করে রাখুন।

সতর্কীকরণ : এই নিবন্ধ অনুসরণের আগে চিকিৎসকের পরামর্শ নিন।

শেয়ার করুন