চট্টগ্রামে আটক ৩ কর কর্মকর্তাকে ছাড়িয়ে নিল সহকারী কর কমিশনার

সার্ভের নামে চাঁদাবাজি করতে গিয়ে হাটহাজারীতে আটক ৫জন।

চট্টগ্রাম : ইন্সপেক্টর নাজমুল, শাহাজাহান ও আবদুল মুহিব। এরা ৩জন কর অঞ্চল-৩ এর কর কর্মকর্তা। তাদের সাথে আছেন মোরশেদুল ইসলাম ও মো. আদিল নামের দুই সহযোগি। তারা ৫জন গত রবিবার (৪ আগষ্ট) হাটহাজারী উপজেলার ফতেপুর ইউনিয়নে জোবরা গ্রামের বিশ্ববিদ্যালয় ২নং গেট এলাকায় কথিত সার্ভে করছিলেন বিভিন্ন বাসা-বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানে। এসময় ব্যবসায়ীদের নানান প্রশ্নবানে জর্জড়িত করে যার থেকে যা পারছেন হাতিয়ে নেন। এক ওষুধের দোকান থেকে ৩শ টাকা নিতেও দেখা যায়। বিষয়টি এলাকাবাসির সন্দেহ হলে তাদেরকে আটক করে স্থানীয় ইউপি সদস্যের মাধ্যমে ইউপি চেয়ারম্যান এবং পরে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে নেয়া হয়। খবর পেয়ে সেখানে উপস্থিত হন অতিরিক্ত সহকারী কর কমিশনার মোঃ আব্দুল আউয়াল মজুমদার ও চৌধুরী আশরাফ উদ্দিন। আটকদের বিরুদ্ধে কঠোর শাস্তি দেয়া হবে_এমন আশ্বাসে উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে তাদের ছাড়িয়ে নেন।

আরো পড়ুন : দুই দিনের রিমান্ডে চট্টগ্রামের আ. লীগ নেতা মাসুম
আরো পড়ুন : সীতাকুণ্ডে ট্রেনে কাটা পড়ে ২ শ্রমিক নিহত

বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন বলেন, সার্ভের নামে করের কথা বলে টাকা নিতে গিয়ে কর অঞ্চল-৩ এর তিন ইন্সপেক্টরসহ পাঁচজনকে আটক করে স্থানীয়রা। পরে ফতেপুর ইউনিয়নের চেয়ারম্যান, ইউপি সদস্যদের মাধ্যমে আমার কার্যালয়ে নিয়ে আসে। আটকরা তাদের বিরুদ্ধে আনীত অভিযোগ স্বীকার করে এবং রঞ্জিত নামে এক ব্যবসায়ীর কাছ থেকে নেয়া তিনশ টাকা ফেরত দেয়। তাদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দিচ্ছি। দুইজন অতিরিক্ত সহকারী কর কমিশনারের জিম্মায় তাদের দেয়া হয়েছে।

স্থানীয়রা জানান, আটকরা চট্টগ্রাম কর বিভাগের কর অঞ্চল-৩ হাটহাজারী সার্কেলের সার্ভে কাজে নিযুক্ত। (৪ আগষ্ট) বিকাল সাড়ে তিনটার দিকে জোবরা গ্রামের বিশ্ববিদ্যালয় ২নং গেইট এলাকায় বিভিন্ন বাসা-বাড়ি ও দোকানপাটে সার্ভে করতে গিয়ে করের নামে কৌশলে টাকা তুলতে থাকে। স্থানীয় শাহ আমানত নামে একটি ফার্মেসীর মালিক রঞ্জিতকে করের কথা বলে তিন হাজার টাকা দাবি করে। রঞ্জিত এত টাকা নাই জানিয়ে দোকানের ক্যাশ খুলে দেখায় ক্যাশ বাক্সে তিনশ টাকা আছে। অবশেষে তিনশ টাকাই নেন ঐ কর্মকর্তারা। পরে হার্ডওয়ার দোকানের মালিক জামসেদ ও মুদি দোকানদার সোহেলকে বিভিন্ন প্রশ্নে জর্জরিত করে তিন ও দুই হাজার টাকা কর দাবি করে। এক পর্যায়ে তারা টাকা দিতে অপারগতা প্রকাশ করলে বাকবিতণ্ডা হয়। উপস্থিত জনতা তাদের কর নেয়ার ব্যাপারে চ্যালেঞ্জ করলে তারা সদুত্তর দিতে না পারায় তাদের অবরুদ্ধ করে রাখে।

পরে স্থানীয় ইউপি সদস্য সোহেল ও মহিউদ্দিন সংবাদ পেয়ে তাৎক্ষণিক পরিষদের চেয়ারম্যানকে অবহিত করে জনগণের রোষানল থেকে ঐ ৫জনকে উদ্ধার করে। তাদের ব্যবহৃত হাইসসহ (চট্টমেট্রো চ ৫১-২০৩৬) পরিষদে নিয়ে আসে। পরে উপজেলা নির্বাহী অফিসার কার্যালয়ে নিয়ে গেলে তারা টাকা নেয়ার বিষয়টি স্বীকার করে এবং উপস্থিত সবার সামনে ফার্মেসির মালিক রঞ্জিতকে নেয়া তিনশ টাকা ফেরত দেয়।

এদিকে খবর পেয়ে অতিরিক্ত সহকারী কর কমিশনার মোঃ আব্দুল আউয়াল মজুমদার ও চৌধুরী আশরাফ উদ্দিন উপজেলা কার্যালয়ে এসে তাদের শনাক্ত করেন। ঘটনার বিবরণ শুনেন। অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন। পাশাপাশি নির্বাহী অফিসারকে অভিযুক্তদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেয়ার অনুরোধ জানিয়ে অভিযুক্তদের তাদের জিম্মায় দেয়ার অনুরোধ জানান।

এবিষয়ে ফতেপুর ইউপি চেয়ারম্যান এডভোকেট শামিম বলেন, ইউপি সদস্যের ফোন পেয়েই তাদের জনগণের রোষানল থেকে রক্ষা করি। সরকারি কর্মকর্তাদের এমন দুর্নীতি কাম্য নয়। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন তাদের দুইজন অতিরিক্ত সহকারী কর কমিশনার।