ডেঙ্গু প্রতিরোধে চট্টগ্রামে বিশেষ ক্রাশ প্রোগ্রাম শুরু

চট্টগ্রাম আদালত ভবন এলাকায় ডেঙ্গু রোগ প্রতিরোধে নালায় ওষুধ ছিটিয়ে বিভাগীয় প্রশাসন ও জেলা প্রশাসনের ক্রাশ প্রোগ্রামের উদ্বোধন করছেন সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন। পাশে বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান ও জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনসহ অন্যান্য কর্মকর্তারা।

চট্টগ্রাম : ডেঙ্গু মুক্ত চট্টগ্রাম গড়তে মহানগর, বিভাগের অধীন সকল জেলা-উপজেলায় একযোগে বিশেষ ক্রাশ প্রোগ্রাম শুরু করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন।

বৃহস্পতিবার (৮ আগষ্ট) সকাল ১০টায় আদালত ভবনের নালায় মশক নিধন ওষুধ ছিটিয়ে বিশেষ ক্রাশ প্রোগ্রামের উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

আরো পড়ুন : নোয়াব সভাপতি মতিউর রহমানকে অবাঞ্চিত ঘোষণা
আরো পড়ুন : মালালার ডাক : কাশ্মীরিদের জন্য কিছু করুন

এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো.আবদুল মান্নান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজমিী, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (রাজস্ব) মোঃ হাবিবুর রহমান, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, উপ-পরিচালক (স্থানীয় সরকার) ইয়াছমিন পারভীন তিবরীজি, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ দেলোয়ার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ কামাল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আমিরুল কায়সার, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোঃ আবু হাসান সিদ্দিক ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট সাইফুল ইসলামসহ বিভাগীয়-জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ, ফায়ার সার্ভিসের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ.জ.ম নাছির উদ্দিন বলেন, ডেঙ্গু নিয়ে আতঙ্কিত হওয়ার কোন কারণ নেই। জ্বর হলেই ডেঙ্গু হয়েছে বিষয়টি এমন নয়। প্রয়োজন জনসচেতনতা সৃষ্টি। রাজধানী ঢাকায় ডেঙ্গু যেভাবে ছড়িয়ে পড়েছে সে তুলনায় এখনো পর্যন্ত চট্টগ্রাম বিভাগে সহনীয় পর্যায়ে রয়েছে। ডেঙ্গু মুক্ত চট্টগ্রাম গড়তে এডিসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে মহানগর, জেলা ও উপজেলার সর্বত্র একযোগে ক্রাশ প্রোগ্রাম পরিচালনা করা হয়েছে। ঈদ-উল আযহা উপলক্ষে ঢাকা সহ অন্যান্য স্থান থেকে প্রচুর মানুষ এখানে আসলে ডেঙ্গু আরো বেশি করে ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে। সে জন্য বাস-ট্রেন স্টেশন ও বিমান বন্দরে মশা নিধন ওষুধ ছিটাতে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। ডেঙ্গুর বিরুদ্ধে জনমত সৃষ্টি করতে হবে। মসজিদ, মন্দির ও সকল ধর্মীয় উপাসনালয়ে ডেঙ্গু প্রতিরোধে প্রচার-প্রচারনা চালাতে হবে। নিজের বাসা-বাড়ী, আঙ্গিনা ও কর্মস্থল নিয়মিত পরিস্কার রাখলে এডিস মশা পালিয়ে যাবে। ব্যক্তি ও প্রতিষ্ঠানসহ সকলে মিলে সমন্বিত উদ্যোগ নিলে ডেঙ্গু প্রতিরোধ সম্ভব।

তিনি বলেন, ডেঙ্গু নিয়ে ভয়ের কারণে মানুষ সচেতন হচ্ছে। আমরা স্বাধীনতা যুদ্ধে জয়ী হয়েছি,বড় বড় দুর্যোগ মোকাবেলা করে সফল হয়েছি, ডেঙ্গু প্রতিরোধ করে ও জয়ী হতে পারবো। এ জন্য সকল মানুষের সহযোগিতা দরকার।

শেয়ার করুন