পানির দাম দ্বিগুণ বাড়াতে চট্টগ্রাম ওয়াসার প্রস্তাব

চট্টগ্রাম : ছয় মাসের ব্যবধানে চট্টগ্রামে আবারো পানির দাম বাড়ানোর প্রস্তাব চট্টগ্রাম ওয়াসার বোর্ড সভায় অনুমোদিত হয়েছে। প্রস্তাব অনুযায়ি আবাসিকে প্রতি ইউনিট পানির দাম ৯ টাকা ৯২ পয়সা থেকে বাড়িয়ে ১৬ টাকা এবং বাণিজ্যিক খাতে প্রতি ইউনিট ২৭ টাকা ৫৬ পয়সা থেকে বাড়িয়ে ৪০ টাকা করতে চায় ওয়াসা।

আইন অনুসারে বছরে শুধু একবার ৫ শতাংশ হারে পানির দাম বৃদ্ধির সুযোগ থাকলেও চলতি বছর ছয় মাসের ব্যবধানে দ্বিতীয়বার দাম বাড়ানোর এই প্রস্তাব করল চট্টগ্রাম ওয়াসা।

আরো পড়ুন : ডেঙ্গু প্রতিরোধে চট্টগ্রামে বিশেষ ক্রাশ প্রোগ্রাম শুরু
আরো পড়ুন : তরুণ উদ্যোক্তাদের ব্র্যান্ড মিরসরাইয়ের নিজাম উদ্দিন

পানি উৎপাদনের খরচ বৃদ্ধি এবং শোধনাগার প্রকল্পগুলোর ঋণ ও সুদ পরিশোধের জন্য দাম বৃদ্ধির এই প্রস্তাব বলে জানিয়েছেন ওয়াসা চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক। শুক্রবার অনুষ্ঠিত চট্টগ্রাম ওয়াসার ৫২ তম বোর্ড সভার এই সিদ্ধান্ত স্থানীয় সরকার মন্ত্রণালয়কে জানানো হবে।

এদিকে চট্টগ্রাম ওয়াসার বোর্ড সভার এই সিদ্ধান্তকে ‘অযৌক্তিক’ আখ্যা দিয়ে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) জনস্বার্থ বিবেচনায় তা অনুমোদন না দিতে মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানিয়েছে।

এর আগে ২৮ জুন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম ও সচিব হেলালুদ্দীন আহমদ ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে এক মত বিনিময় সভায় পানির দাম বাড়ানোর প্রস্তাব দেন।

চলতি বছরের ফেব্রুয়ারিতে পানির দাম ৫ শতাংশ বাড়ায় চট্টগ্রাম ওয়াসা। তখন আবাসিকে প্রতি ইউনিট (এক হাজার লিটার) ৯ টাকা ৪৫ পয়সা থেকে বাড়িয়ে ৯ টাকা ৯২ পয়সা এবং বাণিজ্যিক খাতে প্রতি ইউনিট ২৬ টাকা ২৫ পয়সা থেকে বাড়িয়ে ২৭ টাকা ৫৬ পয়সা করা হয়।

আবাসিক ও বাণিজ্যিক মিলিয়ে চট্টগ্রাম ওয়াসার মোট গ্রাহক ৭১ হাজার ১৩০। এরমধ্যে ৬৪ হাজার ১৯টি আবাসিক সংযোগ এবং বাকি ৭ হাজার ১১১টি অনাবাসিক সংযোগ।

চট্টগ্রামে দৈনিক পানির চাহিদা ৫০ কোটি লিটার। ওয়াসার দাবি অনুসারে এরমধ্যে তারা ৩৬ কোটি লিটার পানি সরবরাহ করতে পারে।

শেয়ার করুন