স্পিন দাবানলের ভয় দেখাল টাইগার বাহিনীকে আফগানিস্তান:প্রস্তুতি ম্যাচ ড্র

– ছবি : সংগৃহীত

তিন বছরেথ ধরে প্রতিপক্ষকে স্পিন আক্রমণ দিয়েই ঘায়েল করতে চেয়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আফগানিস্তানের বিপক্ষে আসন্ন একমাত্র টেস্টেও যদি বাংলাদেশ তেমন পরিকল্পনা করে থাকে তবে সেটা ভুল প্রমাণ করতে প্রস্তুত রশিদ খান বাহিনী।

চট্টগামের এমএ আজিজ স্টেডিয়ামে বিসিবি একাদশের বিপক্ষে সোমবার(২সেপ্টেম্বর) ড্র হওয়া দুই দিনের প্রস্তুতি ম্যাচে আফগানিস্তান স্পিনাররা তাদের বোলিং কারিশমা দেখিয়েছেন।

তবে ম্যাচটি ড্র হওযার আগে স্পিন দাবানলে পুড়িয়ে বিসিবি একাদশকে মাত্র ১২৩ রানে গুটিয়ে দিয়েছে রশীদ খান বাহিনী । অধিনায়ক রশিদ খান এবং অপর স্পিনার বাঁ-হাতি জহির খান দুই জনে মিলে শিকার করেন আট উইকেট।

স্পিনারদের প্রাধান্য দিয়ে টেস্টের জন্য দল ঘোষনা করেছে বিসিবি । চার স্পিনারকেই খেলাতে পারে স্বাগতিকরা।কিন্তু অনুশীলন ম্যাচে আফগান স্পিনারদের পারফরমেন্স ছিল চোখ ধাঁধানো।

বিশেষ করে নতুন ২০ বছর বয়সী জহির খানের পারফরমেন্স ছিল অসাধারন। ২৪ রানে ৫ উইকেট নিয়ে বিসিবি একাদশের ব্যাটিং লাইন ভেঙ্গে দেন তিনি। এ ছাড়া রশিদ খান তার লেগ স্পিন দিয়ে ২৬ রানে শিকার করেন ৩ উইকেট।

বাকি দুই উইকেট শিকার করেন দুই পেসার শাপুর জাদরান এবং সৈয়দ শিরজাদ। অপর স্পিনার মোহাম্ম নবী উইকেট না পেলেও টাইট বোলিং দিয়ে ব্যাটসম্যানদের চাপে রেখেছেন। আফগানিস্তানের ভবিষ্যত বড় অস্ত্র হিসেবে বিবেচিত আরেক লেগ স্পিনার কাইস আহমেদকে ব্যবহার করেনি আফগানরা।

গত জুলাইয়ে বাংলাদেশ সফরে আফগানিস্তান এ’ দলের হয়ে খেলেছেন কাইস আহমেদ। সে সফরে চার দিনে ম্যাচে বাংলাদেশ এ’ দলের ব্যাটসম্যানদের বেশ ভালভাবে থেতিয়েছেন কাইস। তবে এ অনুশীলন ম্যাচে মাত্র দুই ওভার বোলিং করেছেন তিনি।

বিসিব একাদশের হয়ে সর্বোচ্চ ২৮ রান করেন আল-আমিন হোসেন। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ১৯ রান করেন এনামুল হক বিজয়।

এর আগে রোববার প্রথম দিনে ৬ উইকেটে ২৪২ রান সংগ্রহ করে আফগানিস্তান। ব্যাটিং ঝালাই করার লক্ষ্যে শেষ পর্যন্ত ৯ উইকেটে ২৮৯ রানে নিজেদের ইনিংস ঘোষনা করে সফরকারীরা।
ব্যাট হাতে দুই ওপেনার ইহসানউল্লাহ ও ইব্রাহিম জাদরান উইকেটে ধৈর্যের পরিচয় দিয়ে যথাক্রমে ৬২ ও ৫২ রান করেন। নবী ৩৩, হাশমতউল্লাহ শাহিদি ২৬ এবং কাইস অপরাজিত ২৩ রান করেন।
আগামী ৫ সেপ্টম্বর জহুর আহমেদ স্টেডিয়ামে একমাত্র টেস্টে বাংলাদেশের মুখোমুখি হবে আফগানিস্তান।

শেয়ার করুন