গানের পাখি আশা ভোঁসলে পা রাখলেন ৮৬ বছরে

গানের পাখি আশা ভোঁসলে

উপমহাদেশের কিংবদন্তী গায়িকা আশা ভোঁসল। প্রায় ছয় দশক সুরে সুরে মাতিয়ে রেখেছেন বাংলা, হিন্দি, তামিল-কত রকম ভাষার গানে। বয়স তাঁর কাছে কেবলই একটি সংখ্যা মাত্র। ৮০ পেরিয়েও এখনো রোজ রোজ রেওয়াজ করেন, গানের সঙ্গে করেন বসবাস। আজ এই গানের পাখির জন্মদিন। ৮৫ পেরিয়ে তিনি পা রাখলেন ৮৬ বছরে।

সেই ১৯৫০ সাল থেকে হিন্দি ছবির জগতে ধীরে ধীরে শুরু হয় আশা ভোঁসলের উত্থান। ৫০, ৬০, ৭০, ৮০ এবং ৯০-এর দশকে শ্রেষ্ঠ সংগীত পরিচালকদের সঙ্গে একের পর এক হিট গান উপহার দিয়েছেন শ্রোতাদের। সেই তিনি আজও এভারগ্রিন!

আরো পড়ুন : বাংলাদেশী পাসপোর্টসহ ৩ রোহিঙ্গা গ্রেফতার চট্টগ্রামে
আরো পড়ুন : চট্টগ্রামের হালিশহরে ভুয়া ডাক্তার ওসমান গনী আটক

১৯৩৩ সালের ৮ সেপ্টেম্বর মহারাষ্ট্রের সাংলিতে মঙ্গেশকর পরিবারে জন্ম আশা ভোঁসলের। তার বড় বোন উপমহাদেশের আরেক সঙ্গীত নক্ষত্র লতা মঙ্গেশকর। মাত্র ৯ বছর বয়সে বাবাকে হারিয়ে পরিবারের সঙ্গে চলে আসেন পুনে থেকে কোলহাপুরে এবং পরবর্তী সময়ে মুম্বাইয়ে। ১৯৪৩ সালে জীবনে প্রথমবার কোনো ছবির জন্যে গান করেন তিনি।

মারাঠি ছবি মাঝা বাল’র চালা চালা নভ বালা গানটি শোনা যায় আশার গলায়। হিন্দি ছবির জগতে তার পা রাখা ১৯৪৮ সালে হংশরাজ বেহলের ছবি চুনারিয়া দিয়ে। তবে হিন্দি ছবিতে তার প্রথম একক গান শোনা গিয়েছিল ১৯৪৯ সালে মুক্তি পাওয়া রাত কি রানি-তে।

তার দখলে রয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ড। কোনো একজন শিল্পীর রেকর্ড করা গানের সংখ্যায় তিনি বিশ্বের সবাইকে ছাপিয়ে গিয়েছেন। গানের জগতে এক অনন্য ধারা তৈরি করেছেন তিনি।

প্রিয় গায়িকার জন্মদিনে তাকে শুভেচ্ছায় সিক্ত করছেন কোটি কোটি গানের ভক্তরা। আশাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ দেশটির নানা অঙ্গনের তারকা ব্যক্তিত্বরা।

শেয়ার করুন