কক্সবাজারে প্রাথমিক শিক্ষা সমাপনী মডেল টেস্টের প্রশ্ন ফাঁস!

অভিযুক্ত শিক্ষক শিক্ষক রবিন পাল

আনোয়ার হাসান চৌধুরী (কক্সবাজার) : সদর উপজেলায় চলমান প্রাথমিক শিক্ষা সমাপনীর মডেল টেস্টের প্রশ্নপত্র ফাঁস হয়েছে। কােচিং বাণিজ্যে জড়িত এক শিক্ষক সরাসরি একাজে জড়িত বলে অভিযোগ উঠেছে।

অভিযোগে জানা গেছে,  ৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া কক্সবাজার সদরে প্রাথমিক শিক্ষা সমাপনী মডেল টেস্ট পরীক্ষার প্রশ্নপত্র কোন না কোন ভাবে হাতে পেয়েছেন কক্সবাজার পিটিআই পরীক্ষণ বিদ্যালয়ের সহকারি শিক্ষক রবিন পাল। এসব পেয়ে তিনি শহরের আইবিপি মাঠে তার কোচিং সেন্টারের সব শিক্ষার্থীদের হাতে তুলে দিয়েছেন। ইতিমধ্যে তার ফাঁস করা ১২ সেপ্টেম্বরের শেষ পরীক্ষার প্রশ্নপত্রসহ সবখানে ছড়িয়ে গেছে।

আরো পড়ুন : বিএনপি’র দূর্নীতি নিয়ে প্রশ্ন করার অধিকার নেই : তথ্যমন্ত্রী
আরো পড়ুন : স্বামীর সাথে অভিমান করে স্ত্রীর আত্মহত্যা

এতে করে অভিভাবক মহল চিন্তিত হয়ে পড়েছেন। তারা এ ঘটনাকে কোমলমতি শিক্ষার্থীদের মেধা শুন্য করার অপচেষ্টা হিসেবে আখ্যায়িত করে জড়িত শিক্ষকের কঠোর শাস্তি দাবি করেছেন।

অভিযোগ রয়েছে, বছরখানেক আগে সদরের খুরুস্কুল ধীরেন সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে লাখ টাকা খরচ করে নিজের পছন্দের পিটিআই পরীক্ষণ বিদ্যালয়ে এসেছেন রবিন পাল। এখানে আসার পর থেকে তিনি কোচিং বাণিজ্যে বেপরোয়া হয়ে পড়েছেন। ৫ম শ্রেণির শিক্ষার্থীদের জনপ্রতি দুই হাজার টাকা করে তিনি শতাধিক শিক্ষার্থীদের কোচিং করাচ্ছেন। দুই শিপটে তিনি সকাল ৬টা থেকে সাড়ে ৮টা এবং বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত কোচিং সেন্টার চালান। তার অধিকাংশ শিক্ষার্থী নিজের বিদ্যালয়ের।

সরকারি নিয়মনীতির তোয়াক্কা না করে কােচিং বাণিজ্যে জড়িত এবং চলমান প্রাথমিক শিক্ষা সমাপনীর মডেল টেস্ট পরীক্ষার প্রশ্ন ফাঁসে জড়িত এ শিক্ষকের বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি করেছেন অভিভাবক ও শিক্ষানুরাগিরা। তারা এ বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি), জেলা ও সদর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন।

এবিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো: আমিন আল পারভেজ জানান, বিষয়টি আমি খোঁজ নিয়ে দেখছি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার শফিউল আলম জানান, অনাকাঙ্ক্ষিত বিষয়। এ ব্যাপারে খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

সদর সহকারি শিক্ষা অফিসার মাে: আবু শামিম জানান, প্রশ্ন ফাঁসে জড়িত যারাই থাকুক তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে। জরুরি ভিত্তিতে বিষয়টি কর্তৃপক্ষ গুরুত্বের সাথে দেখবে।