ইউসুফ চৌধুরী ছাড়া চট্টগ্রামের ইতিহাস লেখা সম্ভব নয়

বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন কমিটির সভায় বক্তাগণ

বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন কমিটির সভায় বক্তাগণ

মোহাম্মদ ইউসুফ চৌধুরীর মত মানুষের কখনোই মৃত্যু হয় না। দৈহিকভাবে মৃত্যুবরণ করলেও তাঁর কীর্তি রয়ে গেছে। চট্টগ্রামের ইতিহাসের সাথে ইউসুফ চৌধুরী অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। ৫০ এর দশক থেকে আজ পর্যন্ত ইতিহাসের এই অংশে ইউসুফ চৌধুরী ছাড়া চট্টগ্রামের ইতিহাস লেখা সম্ভব নয়। তিনি ছিলেন কালজয়ী মহাপুরুষ। স্বাধীনতা পদকের মাধ্যমে তাঁকে জাতীয় স্বীকৃতি দেয়া এখন সময়ের দাবি। তাঁর জাতীয় স্বীকৃতি অর্জনে সবাইকে ঐক্যবদ্ধভাবে এগিয়ে যেতে হবে। তাঁর অবদানগুলো লিপিবদ্ধ করে সরকারের কাছে তুলে ধরার জন্য একটি কোর কমিটি গঠন করতে হবে।

রবিবার পূর্বকোণ সেন্টারের ইউসুফ চৌধুরী কনফারেন্স হলে বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির উদ্যোগে
কমিটি স্থায়ী পরিষদের সাবেক সভাপতি দৈনিক পূর্বকোণের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান চট্টলদরদী মোহাম্মদ ইউসুফ চৌধুরীর ১২তম মৃত্যুবার্ষিকী’ উপলক্ষ্যে আয়োজিত সভায় বক্তারা এসব কথা বলেন।

বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির কার্যনির্বাহি সভাপতি ডা. শেখ শফিউল আজমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভার উদ্বোধন করেন বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটি স্থায়ী পরিষদের সভাপতি মোহাম্মদ জসিমউদ্দিন চৌধুরী। আলোচনায় অংশগ্রহণ করেন চট্টগ্রাম মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান, চুয়েটের উপাচার্য অধ্যাপক ড. রফিকুল আলম, চট্টগ্রাম মেডিকেল কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক ডা. ইমরান বিন ইউনূছ, চট্টগ্রাম ভেটেরিনারি এণ্ড এনিমেল সাইন্সেস বিশ^বিদ্যালর সাবে উপ-উপাচার্য অধ্যাপক ড. এ কে এম সাইফুদ্দিন, চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী, বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির উপদেষ্টা এডভোকেট রানা দাশগুপ্ত, সাবেক সাংসদ ও বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটি স্থায়ী পরিষদের সদস্য সাবিহা মূছা, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এণ্ড ইণ্ডস্ট্রিজের সাবেক সভাপতি লায়ন নাজমুল হক মিয়া, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এণ্ড ইন্ডাস্ট্রিজের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, এডভোকেট আবু নাসের তালুকদার। সঞ্চালনা করেন বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির মহাসচিব এইচ এম মুজিবুল হক শুক্কুর।

চট্টগ্রাম মেডিকেল বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. ইসমাইল খান বলেন, মোহাম্মদ ইউসুফ চৌধুরী ছিলেন একজন কালজয়ী পুরুষ। একুশে পদক এবং স্বাধীনতা পদকের পাওয়ার জন্য তিনি অত্যন্ত যোগ্য। কিভাবে সেটা অর্জন করা যায় সেই বিষয়ে চিন্তা করতে হবে। আমরা সবাই অন্তর থেকে সেই কথাটি অনুভব করছি। একথা সত্য আমাদের মনের সংকীর্ণতার কারণে গুণী ব্যক্তিদের আমরা স্মরণ করি না। এর থেকে বেরিয়ে আসতে হবে। ইউসুফ চৌধুরী শুধু চট্টগ্রামের জন্য অবদান রেখেছেন তা নয়। তাঁর অবদানে সারাদেশ উপকৃত হচ্ছে। আমাদের অনেক পরিবর্তন হয়েছে। পূর্বকোণ মানেই নতুন কিছু। শুরু থেকেই সেই ধারা অব্যাহত রেখেছে। শিক্ষা, সংস্কৃতি, ভেটেরিনারি, মেডিকেল সবকিছুর ভবিষ্যৎ উন্নয়নের বিষয়ে তিনি ভিশনারি লিডার। তাঁর মধ্যে সবাইকে একসাথে নিয়ে এগিয়ে যাওয়ার ক্যারিশমা ছিল।

এডভোকেট রানা দাশগুপ্ত বলেন, রাজনীতির একটা অন্ধকার সময় যখন ক্ষমতায় ছিল আইয়ুব খান। সেসময় প্রভুত্বশীল রাজনীতির বিপরীতে কাজ করেছিলেন ইউসুফ চৌধুরী। তখন কলকাতা থেকে পত্রিকা আসতো। তাঁর নিউজফ্রন্টে বই পড়ার জন্য অনেক বিদগ্ধ লোকজন সেখানে যেতেন। ইংরেজি শিক্ষায় শিক্ষিত করা, রাজনীতি, সমাজনীতি, অর্থনীতির চিন্তাকে একটি প্রাজ্ঞসর চিন্তায় নিয়ে যাওয়ার ক্ষেত্রে ভুমিকা রেখেছিলেন। ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় আন্দোলনের সুচনা করার সাথে সাথে চট্টগ্রামের বিভিন্ন স্তরের গুণীজনদের তিনি সম্পৃক্ত করেছিলেন। মানুষের জন্য কাজ করা, দেশের জন্য কাজ করার প্রবণতা তার মধ্যে ছিল।

অনেককেই তিনি গোপনে সাহায্য করতেন। তিনি ছিলেন মানবদরদী। চট্টগ্রামের ইতিহাসের সাথে ইউসুফ চৌধুরী অঙ্গাঅঙ্গিভাবে জড়িত। ৫০ এর দশক থেকে আজ পর্যন্ত ইতিহাসের এই অংশে ইউসুফ চৌধুরী ছাড়া চট্টগ্রামের ইতিহাস লেখা সম্ভব নয়। তিনি ছিলেন কালজয়ী মহাপুরুষ।

ড. রফিকুল আলম বলেন, আধুনিক ও পরিকল্পিত চট্টগ্রাম উন্নয়নের জন্য নিষ্ঠার সাথে কাজ করেছেন ইউসুফ চৌধুরী। ইচ্ছা শক্তি ও সৃজনশীলতাকে কাজে লাগিয়ে সাহিত্য এবং প্রকাশনা শিল্পে নিজেকে সফল ব্যক্তিত্ব হিসেবে প্রতিষ্ঠা করেছেন। পত্রিকার মাধ্যমে চট্টগ্রামে একটি ভিন্নধারা সৃষ্টি করেছেন। তার অনেকগুলো অবদানের মধ্যে সবচেয়ে বড় অবদান ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়। প্রথমে কলেজ হিসেবে প্রতিষ্ঠা করে মাত্র নয় বছরের মাথায় কলেজকে তিনি বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করেছেন।

প্রতিষ্ঠার ৩৫ বছর পর চট্টগ্রাম ইঞ্জিনিয়ারিং কলেজকে বিশ^বিদ্যালয় রূপান্তরেও অবদান রেখেছেন। এমন একজন গুণী মানুষকে রাষ্ট্রিয় স্বীকৃতি দেয়া বর্তমান সময়ের বড় দাবি।তাঁকে অবশ্যই রাষ্ট্রিয় স্বীকৃতি দেয়া উচিত।

সাবেক সাংসদ সাবিহা মুছা বলেন, ইউসুফ চৌধুরী একজন জ্ঞানী ও অধিক গুণের মানুষ। তিনি দেশপ্রেমিক এবং একজন মানব প্রেমিক মানুষ। তিনি দেশকে যেমন ভালোবেসেছেন, তেমনি ভালোবেসেছেন দেশের প্রত্যেকটি মানুষকেও। বিশেষ করে তিনি চট্টগ্রামের মানুষের জন্য অনেক কিছু ত্যাগ করেছেন। ত্যাগ-ভালোবাসা হচ্ছে একজন সফল মানুষের মূল কাজ। তিনি তাই করেছেন। তিনি ছিলেন একজন ত্যাগী পুরুষ। বর্তমানে দেশে যেভাবে ভেজাল পণ্যের ছড়াছড়ি, তিনি থাকলে তাতে নজর দিতেন। কেননা এসব তিনি কখনোই সহ্য করতেন না। আজ পূর্বকোণের টাটকা দুধ মানুষ চোখ বন্ধ করে খাচ্ছে।

ড. এ কে এম সাইফুদ্দীন বলেন, তাঁকে শুধুমাত্র চট্টল দরদী বললে ভুল হবে। কারণ তিনি ছিলেন মানব দরদী এবং দেশদরদী। একশত বছর পরে কি দরকার সেটা চিন্তা করেছিলেন। চট্টগ্রামের মানুষ যখন ভেটেরিনারি কি বুঝতো না। তখন তিনি এর প্রয়োজনীয়তা উপলব্ধি করেছিলেন। তাঁর দুরদর্শী চিন্তার ফলে এখন আমরা দুধ এবং কোরবানির গরুর সংকট নেই। প্রায় ১৫ বছর আগে একবার সারাদেশে ডেঙ্গুর প্রকোপ দেখা দিয়েছিল। তখন চট্টগ্রামের মানুষের করুণদশা। রক্ত পরীক্ষা করার মেশিন নেই। তখন পূর্বকোণ থেকে প্লাটিলেইট পরীক্ষার মেশিন ক্রয় করার প্রথম উদ্যোগ নেয়া হয়। তাঁর স্মৃতিকে ধরে রাখার দায়িত্ব আমাদেরকে নিতে হবে।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির সিনিয়র সহসভাপতি লায়লা ইব্রাহিম বানু, সহসভাপতি আলহাজ মোহাম্মদ উল্লাহ, সাবেক কাউন্সিলর ও সহসভাপতি মোহাম্মদ শহিদুল আলম, যুগ্ম মহাসচিব ইঞ্জিনিয়ার মোহাম্মদ ইব্রাহিম ও আলহাজ মোহাম্মদ নুরুল আলম, সহ সাংগঠনিক সম্পাদক শেখ আনোয়ার আজম, মুক্তিযোদ্ধা মোহাম্মদ মুছা, মোহাম্মদ নিজাম উদ্দিন প্রমুখ।

শেয়ার করুন