শারদ উৎসব শুরু, প্রতিমা বিসর্জন ৮ অক্টোবর

৩ অক্টোবর দেবীর বোধনে শুরু শারদ উৎসবের আনুষ্ঠানিকতা । ৮ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসব।

চণ্ডীপাঠের মধ্য দিয়ে শনিবার (২৮ সেপ্টেম্বর) মহালয়ার ভোরে দেবী দুর্গাকে আবাহন জানানো হয়েছে পৃথিবীতে।

আগামী ৩ অক্টোবর দেবীর বোধনের মাধ্যমে শুরু হচ্ছে শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। ৮ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসব।

তাই সর্বত্র এখন উৎসবের আমেজ। সাজানো হচ্ছে পূজামণ্ডপ। প্রতিমার গায়ে পড়ছে শেষ মুহূর্তের রঙ তুলির আঁচড়। নির্ঘুম রাত কাটাচ্ছেন প্রতিমাশিল্পীরা।

নগর ও জেলার ১৫ উপজেলায় এবার সার্বজনীন ও পারিবারিক পূজা মণ্ডপসহ মোট ২ হাজার ৯০টি মণ্ডপে শারদীয় দুর্গাপূজার আয়োজন করা হয়েছে। নগরে ২৫৮টি ও জেলায় ১ হাজার ৮৩২টি পূজামণ্ডপ।

নগরের সবচেয়ে বেশি পূজামণ্ডপ কোতোয়ালী থানা এলাকায়। জেলার মধ্যে উপজেলা ভিত্তিক সর্বাধিক পূজামণ্ডপ রাউজানে। সবচেয়ে কম নগরের বাকলিয়া থানায় এবং সন্দ্বীপে।

বাজারে উচ্চমূল্যের তালিকায় যোগ হয়েছে প্রতিমা তৈরির বিভিন্ন উপকরণও। প্রয়োজনীয় সব সরঞ্জামের দাম প্রতিবছর বাড়ছে।

প্রতিমা শিল্পীরা জানান, প্রতিমার দাম বেড়ে যাওয়ায় পূজার উদ্যোক্তারা দরদাম করে প্রতিমা বায়না করছেন। এ বছর প্রতিমা তৈরির উপকরণ কাপড়, খড়, মাটি, বাঁশ, রঙের খরচ বাড়লেও প্রতিমার তেমন দাম মিলছে না ।

সদরঘাট কালীবাড়ির প্রতিমা শিল্পীরা জানান, প্রতিমা তৈরিতে বড় জায়গার দরকার। কিন্তু শহরের এরকম জায়গার পরিমাণ দিন দিন কমছে। আছে কর্মী সংকটও। ১০ বছর ধরে তারা প্রতিমা তৈরির কাজ করছেন। কিন্তু বেতন বাড়েনি।

লাভলেইনের প্রতিমা শিল্পী হৃদয় পাল বলেন, বাবার সঙ্গে ১৮ বছর ধরে কাজ করছি। প্রতিমা তৈরির উপকরণের দাম বেড়েছে। এখন কর্মীও পাওয়া যাচ্ছে না। সবাই অন্য পেশায় চলে যাচ্ছে। মাসিক ১০-১৫ হাজার টাকা দিয়ে আগে একজন শ্রমিক পাওয়া যেতো, এখন দ্বিগুণ টাকায় রাজী করাতে কষ্ট হচ্ছে।

সদরঘাট বোস গলির প্রতিমা শিল্পী বাসুদেব পাল বলেন, প্রতিমা তৈরির জন্য এখন চট্টগ্রামে বড় কোনো জায়গা মিলছে না। সিটি করপোরেশন স্থায়ীভাবে একটি জমির ব্যবস্থা করে দিলে এই শিল্পের ভবিষ্যত রক্ষা পাবে। পাশাপাশি প্রতিমাশিল্পীদের বাঁচাতে সরকার অনুদান দিলে কেউ পেশাবিমুখ হতো না।

ডিআইজি খন্দকার গোলাম ফারুক জানান, প্রতিটি পূজামণ্ডপে পুলিশের সঙ্গে আনসার সদস্যরা থাকবে। পাশাপাশি কয়েকটি পূজামণ্ডপ মিলে একটি পেট্রোল টিম থাকবে। তারা ঘুরে ঘুরে পূজা মণ্ডপগুলো মনিটরিং করবে।

জেলা পুলিশ সুপার নুরেআলম মিনা বলেন, জেলার ১৫ উপজেলার ১৬টি থানায় সব পূজামণ্ডপের নিরাপত্তায় ৩ হাজার পুলিশ ফোর্স মোতায়েন থাকবে। প্রয়োজনে পুলিশের কল সেন্টার ৯৯৯-এ ফোন করলে তাৎক্ষণিক আইনি সহায়তা পাওয়া যাবে।

দুর্গাপূজা উপলক্ষে যে কোনও প্রয়োজনে জেলা প্রশাসনের কন্ট্রোল রুমের নম্বর ০৩১-৬১১৫৮১ ও ০১৮৮০-০০২৪২৪-এ যোগাযোগ করা যাবে।

শেয়ার করুন