বিশ্ব প্রবীণ দিবস
পিতামাতার প্রতি সন্তানের দায়িত্ব ও কর্তব্য

ইসলামে একজন প্রবীণের অবস্থান অত্যন্ত মর্যাদার এবং সম্মানের। তার এই বয়সে প্রাপ্য অধিকারের ব্যাপারে নির্দেশনা দিয়েছে এভাবে, ‘তোমার পালনকর্তা আদেশ করেছেন, তাঁকে ছাড়া অন্য কারও ইবাদত করো না এবং বাবা-মায়ের সঙ্গে সদ্ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদের ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদের ধমক দিও না এবং বল তাদের শিষ্টাচারপূর্ণ কথা। তাদের সামনে ভালোবাসার সঙ্গে, নম্রভাবে মাথানত করে দাও এবং বল : হে পালনকর্তা, তাদের উভয়ের প্রতি রহম কর, যেমন তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন।’ (সূরা বনি ইসরাইল, ১৭ : ২৩-২৪)।

আরো পড়ুন : সেফুদাকে গ্রেফতারের নির্দেশ
আরো পড়ুন : ছাত্রীকে শ্লীলতাহানির চেষ্টা : প্রাথমিক শিক্ষক গ্রেফতার

অক্টোবর ১, ২০১৯। ২৯তম বিশ্ব প্রবীণ দিবস পালন করতে যাচ্ছে আজকের বিশ্ব। এ বছরের প্রতিপাদ্য হলো ‘অ ঔড়ঁৎহবু ঃড় অমব ঊয়ঁধষরঃু’। ইউনাইটেড নেশনসের (ইউএন) ডিসেম্বর ১৪, ১৯৯৪ ইংরেজি তারিখের ৪৫/১০৬ রেজুলেশন অনুযায়ী এ দিবসটি সারা বিশ্বে পালিত হচ্ছে। সমাজের প্রবীণ ব্যক্তিদের সমস্যা সমাধান ও তাদের প্রাপ্ত অধিকার নিশ্চিত করার জন্য সাধারণের মাঝে সচেতনতা বৃদ্ধিসহ রাজনৈতিকভাবে সরকারের এ দায়িত্ব পালনের জন্য কার্যকরী পদক্ষেপ নেওয়া নিশ্চিত করা এ দিবসটির অন্যতম মূল লক্ষ্য। তাছাড়া, এ দিবসটি সমাজ ও রাষ্ট্র এমনকি সুন্দর বিশ্ব বিনির্মাণে সেসব প্রবীণদের অবদানকে স্বীকার করার মাধ্যমে তাদের যথাযথ মর্যাদা দেওয়াও এ দিবসের উদ্দেশ্য।
অন্যসব দেশের মতো আমাদের দেশেও গুরুত্বের সঙ্গে এ দিবসটি পালন করা হয়। এ দিবসে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী বিশেষ বাণী দিয়ে থাকেন। সেখানে প্রবীণদের মর্যাদা ও অধিকার রক্ষায় রাষ্ট্র ও জনগণের কী করতে হবে তার দিকনির্দেশনা দেওয়া হয়। তাছাড়া, বিভিন্ন সরকারি ও বেসরকারি সংস্থাও এ দিবসটি বিভিন্ন কার্যক্রমের মধ্য দিয়ে পালন করে থাকে। সেসব কার্যক্রমের মধ্যে অন্যতম কয়েকটি হলোÑ আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান, বাড়ি ও সমাজের প্রবীণদের কোনো উপহার দেওয়া, প্রবীণ নিবাস বা বৃদ্ধাশ্রমে তাদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করা, তাদের সঙ্গে সময় কাটানো ইত্যাদি অন্যতম।
কিন্তু প্রশ্ন হলো এগুলো কী যথেষ্ট? ২৯ বছর পার হয়ে গেছে। এখন জাতিসংঘের পুনর্বিবেচনা করা দরকার এসব কার্যক্রমের মাধ্যমে আদৌ আমাদের মূল লক্ষ্য ও উদ্দেশ্য এক্ষেত্রে সাধিত হচ্ছে কি না?
পরিসংখ্যান বলছে, বর্তমান বিশ্বে প্রায় ৯০০ মিলিয়ন প্রবীণ রয়েছে যাদের বয়স ৬০ কিংবা তার ঊর্ধ্বে। এমনকি ধারণা করা হচ্ছে যে, ২০৩০ সালে এ সংখ্যা গিয়ে দাঁড়াবে ১.৪ বিলিয়ন এবং ২০৫০ সালে হবে ২ বিলিয়ন, যা মোট জনসংখ্যার প্রায় ২০ শতাংশ। গবেষণা আরও বলছে, প্রবীণদের সংখ্যা উন্নত ও উন্নয়নশীল দেশে বাড়ছে। সংখ্যাধিক্যের এ ঊর্ধ্বগতির একটা অন্যতম কারণ হিসেবে নির্দিষ্ট করা হয়েছে শিশু জন্মহার কমে যাওয়া। তাছাড়া, পাশ্চাত্যের অনুকরণে অনেক দেশ ও সমাজে পারিবারিক বন্ধন শেষ হয়ে যাচ্ছে। পুুঁজিবাদী সমাজ ব্যবস্থার মতো ব্যক্তি তার অর্থনৈতিক অবস্থাকে সর্বোচ্চ বিবেচনায় এনে অন্যের প্রতি দায়িত্ব ও কর্তব্য অনেকাংশে ভুলতে বসেছে। বেঁচে থাকার লড়াইয়ে তাই একসময়ের তরুণ এবং আজকের প্রবীণরা বয়সের ভারে ন্যুব্জ হয়ে হাল ছাড়তে বাধ্য হবে এটাই তো স্বাভাবিক। কিন্তু এ অবস্থা চলতে থাকলে ভবিষ্যতের বিশ্ব প্রবীণদের দেখাশোনা করার মতো পর্যাপ্ত জনগোষ্ঠী কাউকে হয়তো পাওয়া যাবে না। আর তাই ভয়াবহ সব পরিস্থিতির শিকার হতে যাচ্ছে আমাদের প্রবীণরা।
বর্তমানের উন্নত বিশ্বের দিকেও যদি আমরা তাকাই তাহলে দেখব প্রবীণদের নিঃসঙ্গ জীবনে বেঁচে থাকার অর্থ মূল্যহীন হয়ে যাচ্ছে দিন দিন। হতাশার এক পর্যায়ে আত্মহত্যার পথ পর্যন্ত তারা বেছে নিচ্ছেন। কারণ হলোÑ এ বয়সে যখন তাদের বিশেষ সাহচর্য দরকার ছিল তখন তাদের পাশে কেউ থাকছে না। আবার এ পরিস্থিতি সামাল দিতে অধুনা বিশ্বে সবচেয়ে বর্বর যে বিষয়টির মুখোমুখি হয়েছে তা হলো ‘প্রবীণ নিবাস’ কিংবা ‘বৃদ্ধাশ্রম’। এখানে বসবাসরত প্রবীণদের জীবন ইতিহাস এবং বর্তমান অভিজ্ঞতা শুনলে অধিকাংশ ঘটনায় চোখে পানি ধরে রাখা কষ্টকর। সুতরাং পরিত্রাণের যে উপায় আমরা বের করছি তাও অকার্যকর ও বর্বর হিসেবে আমাদের বিবেককে নাড়া দিচ্ছে প্রতিনিয়ত। সুতরাং আরও কোনো বিকল্প পথ আমাদের খুঁজে বের করতে হবেÑ এটা সময়ের দাবি।
ধর্ম এখানে কার্যকরী ভূমিকা পালন করতে সক্ষম। বিশ্বধর্মের অন্যতম ইসলাম এই বিষয়টিকে অত্যন্ত গুরুত্বের সঙ্গে পর্যালোচনা করেছে এবং এরকম পরিস্থিতি থেকে উত্তরণের উপায় নির্দেশ করেছে ঐশী গ্রন্থ আল কোরআন ও রাসুল (সা.) এর সুন্নাহের মাধ্যমে। ইসলামে একজন প্রবীণের অবস্থান অত্যন্ত মর্যাদার এবং সম্মানের। তার এই বয়সে প্রাপ্য অধিকারের ব্যাপারে নির্দেশনা দিয়েছে এভাবে, ‘তোমার পালনকর্তা আদেশ করেছেন, তাঁকে ছাড়া অন্য কারও ইবাদত করো না এবং বাবা-মায়ের সঙ্গে সদ্ব্যবহার কর। তাদের মধ্যে কেউ অথবা উভয়েই যদি তোমার জীবদ্দশায় বার্ধক্যে উপনীত হয়; তবে তাদের ‘উহ’ শব্দটিও বলো না এবং তাদের ধমক দিও না এবং বল তাদের শিষ্টাচারপূর্ণ কথা। তাদের সামনে ভালোবাসার সঙ্গে, নম্রভাবে মাথানত করে দাও এবং বল : হে পালনকর্তা, তাদের উভয়ের প্রতি রহম কর, যেমন তারা আমাকে শৈশবকালে লালন-পালন করেছেন।’ (সূরা বনি ইসরাইল, ১৭ : ২৩-২৪)।
এ আয়াত দ্বারা প্রতীমান হয়, (১) যখন বাবা-মা বৃদ্ধাবস্থায় উপনীত হবে তখন তাদের সঙ্গে উত্তম আচরণ করা অবশ্য কর্তব্য। এ বিধান আল্লাহ কর্তৃক প্রণীত। উল্লেখ্য, যে কোনো বৃদ্ধ-বৃদ্ধাই কোনো কোনো সন্তানের বাবা-মা। (২) সুতরাং তারা যখন বার্ধক্যে পৌঁছায় তখন তাদের সঙ্গে এমন আচরণ করতে বলা হয়েছে যে, তাদের ‘উহ’ শব্দ বলা পর্যন্ত যাবে না। অথচ তাদের বৃদ্ধাশ্রমে প্রেরণ কতটা অপরাধ বলে বিবেচিত হতে পারে? (৩) এটি আল্লাহর সুস্পষ্ট বিধানের বিপরীত। তাদের সঙ্গে সর্বাবস্থায় উত্তম আচরণ এবং ভালোবাসাপূর্ণ ব্যবহার করা অপরিহার্য।
অন্য হাদিস দ্বারা আমরা আরও জানতে পারি, এক সাহাবি রাসুলুল্লাহ (সা.) এর কাছে উপস্থিত হয়ে জিহাদে যাওয়ার তীব্র ইচ্ছা প্রকাশ করলে তিনি তাকে জিজ্ঞাসা করলেন, তোমার কি বাবা-মা জীবিত আছেন? সাহাবি বললেন, আছে। রাসুলুল্লাহ (সা.) বললেন, তুমি বাড়ি ফিরে যাও এবং তোমার বাবা-মাকে দেখাশোন

শেয়ার করুন