লামায় রাজা পাড়া সড়কের কাজে ব্যাপক অনিয়ম-দুর্নীতির অভিযোগ

নির্মাণের শুরুতেই সড়কের বালি চলে গেছে বর্ষার পানিতে

ফরিদ উদ্দিন (লামা) : বান্দরবান জেলার লামা উপজেলায় ফাঁসিয়াখালী ইউনিয়ন রাজা পাড়া এলাকায় প্রায় ৮কোটি টাকার অধিক মুল্যের কাজ করছেন জসিম উদদীন এন্টারপ্রাইজ নামের একটি ঠিদাকার প্রতিষ্ঠান। স্থানীয়দের অভিযোগ, সিডিউল মোতাবেক কাজ না করে নামমাত্র কাজ করে বিল উত্তোলনের চেষ্টা করছে ওই সুচতুর ঠিকাদার। স্থানীয় সাধারণ মানুষ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপ কামনা করেছেন।তাদের দাবী সরকারের উধ্বর্তন কতৃপক্ষ তদন্ত করলে দুর্নীতির রহস্য বেরিয়ে আসবে।

আরো পড়ুন : নবম ওয়েজ বোর্ড: বিএফইউজের ভূমিকায় সিইউজের ক্ষোভ
আরো পড়ুন : খালেদার জামিন আবেদনে সরকারকে বিরোধীতা না করার অনুরোধ

স্থানীয় ইউপি মেম্বার মো: মামুন বলেন, উল্লেখিত কাজের ব্রীক সলিংয়ের প্লাডে কোন বালি নাই। আছে শুধু পাহাড়ের মাটি। সলিংয়ের উপরেও সব মাটি। নামমাত্র ২/৩ গাড়ি বালি ব্যবহার করা হচ্ছে। তিনি বলেন, এ ব্যপারে এলজিইডি কর্তৃপক্ষকে আমি বক্তিগতভাবে জানিয়েছি। উক্ত রাস্তায় যে ইট, কংকর ব্যবহার করা হয়েছে সব নিম্নমানের, যা সরাসরি দেখলে অনুমান করা যায়। আমি এ ব্যপারে পার্বত্য বিষয়ক মন্ত্রী মহোদয়কে অবগত করেছি।

সরেজমিনে গিয়ে স্থানীয়দের সাথে আলাপকালে তারা জানায়, সরকারের কতিপয় ব্যক্তির নাম ব্যবহার করে দুর্নীতি আশ্রয় গ্রহণ করে কাজে ফাঁকি দিচ্ছে। কেউ প্রতিবাদ করলে বিভিন্ন ধরনের হুমকি দমকি দিচ্ছেন।

নির্মাণের শুরুতেই সড়কের বালি চলে গেছে বর্ষার পানিতে

সরকারের শত চেষ্টা বিফলে যাচ্ছে কতিপয় দুর্নীতিবাজ ঠিকাদার ও র্কমর্কতার কারনে। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অর্থায়নে বান্দরবানে অপরিকল্পিতভাবে নির্মাণাধীন রাজাপাড়া সড়ক হারগাজা এলাকার ৮ কোটি টাকার অধিক মূল্যমানের কাজটি চলতি মৌসুমে বর্ষার পানিতে ভাঙ্গনের মুখে পড়েছে। সরকারের উন্নয়ন মুলক কর্মকান্ড ও গ্রামীণ অবকাঠামো বৃদ্ধি করণ এবংদুর্গম জনপদ উন্নয়নের লক্ষে সরকার রাস্তাঘাট ব্যাপক উন্নয়ন সাধন করছে। সে লক্ষে দুর্গম পাহাড়ি এলাকায় (এইচবিবি) ইটের রাস্তার করার জন্য সরকারের চলতি অর্থবছরে বরাদ্দ দিয়েছেন।

জানা গেছে, উন্নয়নের নামে বান্দরবানে সরকারি অর্থ লোপাট করছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি)। কাজের গুণগতমান এবং অগ্রগতি যাচাই ও তদারকি না করেই ছাড় করা হচ্ছে উন্নয়ন কাজের অর্থ এমনিই অভিযোগ স্থানীয়দের।

রাজা পাড়াসহ দুর্গম এলাকার মানুষ যেন সহজে ফাঁসিয়াখালি সদরে আসতে পারে।চলতি অর্থ বছরে স্থানীয় সরকার (১৮-১৯ অর্থ) বছর স্থানীয় সরকার মন্ত্রনালয়ের বরাদ্দকৃত টেন্ডার আহ্বান করলে জসিম এন্টারপ্রাইজ নামের এক ঠিকাদার প্রতিষ্ঠান এ কাজটি পেয়েছেন।

ঠিকাদার রাজা পাড়ায় ৮ কোটি টাকা অধিক মূল্যের বরাদ্দকৃত কাজ শুরুতে ব্যাপক অনিয়ম দুর্নীতি আশ্রয় গ্রহন করেন। মান সম্মত ইট ব্যবহার না করে নিম্নমানের ইট ব্যবহার করেন।

এদিকে জসিম এন্টারপ্রাইজ লোকজন প্রথমে মাটি কাটিয়ে রাস্তার কাজ শুরু করে, নামমাত্র বনজঙ্গল পরিস্কার করে ইটের কাজ শুরু করে। ইটের নিচে বালি দেয়ার কথা থাকলেও তা না দিয়ে পাহাড়ের মাটি দিচ্ছে বলে অভিযোগ রয়েছে। যার ফলে ৬ কিঃ মিটার রাস্তার কাজে চলতি বর্ষা মৌসুমে ইটের কাজ শুরুতেই ভাঙ্গনের মুখে পড়েছে।

সড়কে নির্মাণ শেষ হতে না হতে ব্যাপক ভাঙ্গন দেখা দিয়েছে। ড্রেনেজ ব্যবস্থা পরিকল্পিত না থাকায় নির্মাণের পর চলতি বর্ষা মৌসুমে সড়কের ফাটল ও ভাঙ্গন দেখা দিয়েছে।

অফিস সুত্রে জানা গেছে, ৮ কিঃ মিটার কাজের জন্য সরকার ৮ কোটি টাকার অধিক বরাদ্দ দেওয়া হয়। বর্তমানে ৬ কিঃ মিটারের বেশী কাজ সম্পন্ন হলেছে বলে জানান। বাকি কাজ সম্পন্ন করা হবে।

স্থানীয় বাসিন্দা শফিউল বলেন, রাস্তার কাজে বালির পরিবর্তে মাটি ব্যবহার করছে ঠিকাদার, আমরা বালি ব্যবহারের জন্য অনুরোধ করলে ঠিকাদারের লোকজন হুমকি দিয়ে বলেন,কাজ বন্ধ করে দেবো।

মো. জাহাগীর ও মো. হোসেন নামের দুজন মাঝি রাজাপাড়ার কাজটি দেখা শোনা করছেন। তাদের সাথে মুঠোফোনে ফোনে আলাপকালে জাহাঙ্গীর বলেন, মাটি মালিকের কথায় ব্যবহার করছি। কাজের গুনগত বিষয়টি মালিক জানেন। এবিষয়ে কাউকে কিছু না বলতে নিষেধ করা হয়েছে।

অপরজন মো. হোসেন বলেন, আমাদের ঠিকাদারকে আপনি চিনেন না। তিনি পার্বত্য মন্ত্রীর কাছের লোক, ইসলাম বেবির আপনজন বলে দাবি করেছেন, নিন্মমানের কাজ নিয়ে প্রশ্ন করায় সে সাংবাদিকদেরকে বলেন, বড় বড় সাংবাদিক এসে দেখে গেছেন জোর গলায় বলতে থাকেন, বান্দরবানের জসিম উদ্দীনের আরো কয়েকটি কাজ আমরা করছি। কেউ নিম্নমানের কাজ করছি বলতে পারবেনা।

এ ব্যাপারে স্থানীয় আওয়ামীলীগের কর্মী তাজুল ইসলাম বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্গম এলাকায় ৮ কোটিরও অধিক টাকার যে কাজটি দিয়েছেন। জনসাধারণের জন্য তা এক শ্রেণীর অসাধু দুর্নীতিবাজ ঠিকাদার ও কর্মকর্তাদের যোগসাজশে প্রতারণা জালিয়াতির মাধ্যমে নিম্নমানের সামগ্রী ব্যবহার করছেন।

এ ব্যাপারে জসিম এন্টারপ্রাইজ মালিক জসিম উদ্দিনের সাথে তার মুঠোফোনে আলাপকালে জানান, কাজটি চলমান রয়েছে বালি বর্ষার পানিতে চলে গেছে। তবে কাজের গুনগত মান ভালো বলে দাবী করেন। দুর্গম এলাকায় তিনি যাননি। তার লোকজন কাজের দেখা শোনা করছেন।

ফাঁসিয়াখালী ইউপি চেয়ারম্যান জাকির হোসেন মজুদার বলেন, কাজের গুনগত মান ভালো নয়, একাধিকবার বললেও ঠিকাদারের লোকজন কর্নপাত করছেন না।

লামা উপজেলা ভাইস চেয়ারম্যান জাহেদ উদ্দিনের সাথে আলাপকালে বলেন, কাজের গুণগত ভালো নয় শুনেছি। বিষয়টি আগামী মাসিক মিটিংয়ে উপস্থাপন করা হবে।

এ ব্যাপারে লামা উপজেলা প্রকৌশলী নাজিম উদ্দিন ও এলজিইডির সার্ভেয়ার জাকির হোসেন জানান, বৃষ্টিতে পাহাড়ি ঢলে রাজাপাড়া বালি চলে গেছে। এগুলো পুনরায় করা হবে।