বঙ্গবন্ধু-বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন

বিভাগীয় পর্যায়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনুর্ধ্ব-১৭) ২০১৯ এর উদ্বোধন

চট্টগ্রাম : যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ব্যবস্থাপনায় এবং চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের উদ্যোগে নগরীর সাগরিকাস্থ বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স মাঠে বিভাগীয় পর্যায়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের (অনুর্ধ্ব-১৭ বালক/বালিকা) উদ্বোধন করা হয়েছে।

রোববার (১৩ অক্টোবর) বেলা আড়াইটায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে ও পায়ে বল মেরে এই টুর্নামেন্টের উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার বিভাগীয় ক্রীড়া সংস্থার সভাপতি মো. আবদুল মান্নান। জাতীয় পতাকা ও অন্যান্য পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীতের মাধ্যমে খেলার আনুষ্ঠানিকতা শুরু হয়।

আরো পড়ুন : আবরারকে হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের আশ্বাস প্রধানমন্ত্রীর
আরো পড়ুন : উন্নয়ন কাজে বাঁধার বিরুদ্ধে ব্যবসায়ীদের মানববন্ধন

উদ্বোধনী দিনের খেলায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে অংশ নেন রাঙ্গামাটি জেলা টিম বনাম বান্দরবান জেলা টিম ও খাগড়াছড়ি জেলা টিম বনাম চাঁদপুর জেলা টিম। ৬০ মিনিট অর্থাৎ এক ঘন্টার নির্ধারিত সময়ের খেলায় বান্দরবান জেলা টিম ৩-১ গোলে রাঙ্গামাটি জেলা টিমকে ও চাঁদপুর জেলা টিম ২-০ গোলে খাগড়াছড়ি জেলা টিমকে পরাজিত করে দ্বিতীয় রাউন্ডে উন্নীত হয়।

বিভাগীয় পর্যায়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট (অনুর্ধ্ব-১৭) ২০১৯ এর উদ্বোধন

অপরদিকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টে অংশ নেন রাঙ্গামাটি জেলা টিম বনাম বান্দরবান জেলা টিম ও খাগড়াছড়ি জেলা টিম বনাম চাঁদপুর জেলা টিম। এক ঘন্টার নির্ধারিত সময়ের খেলায় রাঙ্গামাটি জেলা টিম ৫-০ গোলে বান্দরবান জেলা টিমকে ও খাগড়াছড়ি জেলা টিম ১-০ গোলে পরাজিত করে দ্বিতীয় রাউন্ডে উন্নীত হয়।

ফুটবল খেলা পরিচালনা উপ-কমিটির আহবায়ক ও অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মো. নুরুল আলম নিজামীর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, রাঙামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ, বান্দরবান জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম, বিভাগীয় ক্রীড়া সংস্থার সহ-সভাপতি ও চট্টগ্রাম প্রেস ক্লাব সভাপতি মোঃ আলী আব্বাস, সাধারণ সম্পাদক সিরাজ উদ্দিন মোহাম্মদ আলমগীর, যুগ্ম সম্পাদক নজরুল ইসলাম লেদু, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডার মোজাফফর আহমদ, জেলা ক্রীড়া অফিসার ও ফুটবল খেলা পরিচালনা কমিটির সদস্য সচিব মনোরঞ্জন দে, চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার (সিজেকেএস) যুগ্ম সম্পাদক আমিনুল ইসলাম, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার অফিস, বিভাগের বিভিন্ন জেলার অতিরিক্ত জেলা প্রশাসকগণ, নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ, বিভাগীয় ও জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তাবৃন্দ। জেলা ক্রীড়া সংস্থার সহযোগিতায় এ টুর্ণামেন্ট অনুষ্ঠিত হচ্ছে।

বিভাগীয় পর্যায়ে অনুষ্ঠিত বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেন, স্বাধীনতার মহান স্থপতি হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব দু’জনই মহান ব্যক্তি। তাঁদের অবদানের কথা কখনো ভূলে যাওয়ার মত নয়। জাতির পিতার কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতায় ২০১০ সাল থেকে প্রাথমিক বিদ্যালয় পর্যায়ে শুরু হওয়া এ ফুটবল টুর্নামেন্টের মাধ্যমে আমরা প্রচুর খেলোয়ার পেয়েছি। ফুটবলে আমরা কিছুটা পিছিয়ে থাকলেও থানা/উপজেলা, জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে বঙ্গবন্ধু-বঙ্গমাতা ফুটবল খেলার মাধ্যমে খেলোয়ারেরা আমাদের দেশের সুনাম বয়ে এনেছে।

এ খেলার মাধ্যমে যে সকল খেলোয়ার দলগুলো বিজয়ী হবে তারা নিঃসন্দেহে জাতীয় পর্যায়ে খেলার সুযোগ পাবে। যারা ভালো খেলবে, চ্যাম্পিয়ন হবে কিংবা রানার আপ হবে তাদের জন্য ভবিষ্যতে আরো অনেক সুযোগ আসবে। বঙ্গবন্ধু ও বঙ্গমাতার প্রতি যে সম্মান তা আমরা এই ফুটবল টুর্নামেন্টের মাধ্যমে প্রকাশ করবো।

তিনি বলেন, এ খেলার মাধ্যমে বিভাগীয় মহিলা ক্রীড়া কমপ্লেক্স মাঠের সার্বিক উন্নয়নে পরিকল্পনা গ্রহন করে যে কোন টুর্নামেন্টের উপযোগী করে গড়ে তোলা হবে। খেলার মাঠে সরাসরি প্রবেশ, জলাবদ্ধতা নিরসন, মাঠ ভরাট ও বাউন্ডারী দেয়াল নির্মানসহ সকল প্রকার উন্নয়নে উদ্যোগ নেয়া হবে। এখন থেকে বিভাগীয় ও জেলা প্রশাসনের সারা বছরের সকল খেলাধুলা এ মাঠেই অনুষ্টিত হবে।

বিভাগীয় কমিশনার আরো বলেন, ফুটবল সারাবিশে^ একটি জনপ্রিয় ও ঐতিহ্যবাহী খেলা। পৃথিবীতে যতদিন মানুষের দু’পা থাকবে ততদিন ফুটবল খেলা থাকবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর খেলাধুলাকে প্রাধান্য দিয়েছেন। মাদকাসক্তি, জঙ্গিবাদসহ সকল অসামাজিক কর্মকাণ্ড থেকে বিরত থাকাসহ দেশ প্রেমিক ও সুনাগরিক হিসেবে জাতি গঠনের লক্ষ্যে তিনি তাঁর পিতা-মাতার নামে জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের আয়োজন করেছেন। লেখাপড়ার পাশাপাশি খেলাধুলা ও ক্রীড়া চর্চার কোন বিকল্প নেই। কিশোর-কিশোরীদের শারীরিক, মানসিক ও নান্দনিক বিকাশ সাধন, প্রতিযোগিতার মাধ্যমে সহিষ্ণুতা ও মনোবল বৃদ্ধি করতে ফুটবল খেলা অত্যন্ত জরুরি।

শেয়ার করুন