স্বপ্ন তাদের একটু ভালো থাকার

হাকিম মোল্লা ও আবুল কালাম : ঘাটের নাম রাসমণি। হালিশহর বেড়িবাধ, দক্ষিণ কাট্টলী ও সীতাকুণ্ডের সাগর উপকূল জুড়ে গড়ে ওঠা মৎস আরোহণ কেন্দ্রগুলোর একটি। আর মাত্র সপ্তাহ পেরুলেই যে ঘাটের নিরবতা ভেঙে আবার শোনা যাবে বরফ ভাঙার ঠুসঠাস শব্দ, নাকে ভেসে বেড়াবে কাচা ইলিশের গন্ধ। টিন-বাঁশের তৈরি বিশালাকার মাছের মজুদাগারটিও সরগরম হয়ে উঠবে। এমন আশায় বুক বেধে আপন মনে নিজের জালে শেষ বুননের খুঁট দিচ্ছেন সাগর যোদ্ধা ঈশান মাঝি। বললেন ইলিশের প্রজনন বাড়াতে ৯ অক্টোবর থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ রয়েছে। তাই একটু অলস নিরব। আসছে সপ্তাহে জমে উঠবে রাসমণি ঘাট।

জেলেদের মাছ  ধরা একটি কৌশলগত বিষয়। যা চর্চার জন্য নিরবতারই প্রয়োজন হয়। সে চিত্রই চোখে পড়ে রাসমণি ঘাটে। আপন মনে জাল বুননে ব্যস্ত জেলেরা। কোনো কোনো জেলে তার সন্তানের আদরে নৌকাটি সাজিয়ে গুছিয়ে নিচ্ছেন। কেউবা আধুনিক সরঞ্জাম লাগাচ্ছেন ওই প্রিয় বাহনে।

আরো পড়ুন : নুসরাত হত্যা: অধ্যক্ষ সিরাজসহ ১৬ খুনির মৃত্যুদন্ড
আরো পড়ুন : শেখ রাসেলের ৫৫তম জন্ম বার্ষিকীর আলোচনা ও দোয়া মাহফিল

বৃহস্পতিবার (২৪ অক্টোবর) দুপুরে রাসমণি ঘাটসহ দক্ষিণ কাট্টলী ও সীতাকুণ্ডের সাগর উপকূল জুড়ে গড়ে ওঠা ছোট বড় বিভিন্ন ঘাট ঘুরে  চোখে পড়ে এই চিত্র।

প্রতিবছরের তুলনায় এই বছর ইলিশ শিকারে নতুনমাত্রা যোগ হবে বলে জানান নিতাই জলদাস। তার সংসারে ৬ ছেলে মেয়ে রয়েছে। জাল মেরামতে তার দক্ষতার কারণে নিজের জাল বুননের পাশাপাশি অন্যদের জালও মেরামত করে দেন। মজুরী হিসেবে পান দৈনিক ৫০০ টাকা। স্ত্রী সন্তানদের নিয়ে একটু ভালো থাকার আশায় বারতি পরিশ্রম করেন। ছেলে মেয়ে সবাই পড়াশুনা করে।

মিলন জলদাসের কথায় বুঝা গেলো সাগরে জাল ফেললেই ধরা পড়বে ইলিশ, লাক্ষ্যা, কোরাল, পোপা, গুইজ্যা, লইট্টাসহ বিভিন্ন ধরণের সামুদ্রিক মাছ। এ লক্ষ্যে রাসমণি ঘাটে চলছে মাছ ধরার ব্যাপক প্রস্তুতি।

জলদাস সম্প্রদায়ের নেতা লিটন জলদাস দৈনিক নয়াবাংলাকে বলেন, সাগরে মাছ ধরতে জেলেরা নানা রকম জাল ব্যবহার করেন। এসব জালের উপকরণ অনেক দাম। ৩০ হাজার টাকার বেশি প্রয়োজন পড়ে এক একটি জাল মাছ ধরার জন্য প্রস্তুত করতে। এসময় কান্নাজড়িত কণ্ঠে বলেন এতো কষ্ট করে যে জাল আমরা সাগরে ফেলি তা বড় বড় জাহাজ,ট্রলার মুহূর্তের মধ্যে ছিড়ে লণ্ডভণ্ড করে দেয়। আমরা ছোট বলে আমাদের কষ্টের কথা বলতে পারি না। তবে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের পাশে রয়েছে। তিনি আমাদের খবর রাখেন। আমরা তার সীদ্ধান্তকে সাধুবাদ জানাই, পালন করি।

এপ্রসঙ্গে মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু নয়াবাংলাকে বলেন, এ সময় মাছ শিকার, পরিবহন, মজুত, বাজারজাত ও ক্রয়-বিক্রয় আইনত দণ্ডনীয় অপরাধ। এ কারণে জেলেরা এখন ইলিশ ধরা বন্ধ রেখেছে। আর মাছ ধরা বন্ধ থাকায় অনেকে একে ‘সরকারি ছুটি’ বলে থাকে। এ সময়ে সরকারের পক্ষ থেকে প্রতিটি জেলে-পরিবারের জন্য ২০ কেজি করে চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

ইলিশ ব্যবসায় জড়িয়ে ঝড়ে পড়ছে স্কুল পড়ুয়া শিশুরা :

ইলিশ মৌসুমে বড় ভাইয়ের হাত ধরে বরিশাল থেকে চট্টগ্রামে আসেন ৭ম শ্রেণির ছাত্র আশরাফুল। বড় ভাই বাবাকে ইলিশ ব্যবসায় সাহায্য করেন। পরে আর গ্রামে স্কুলে ফিরে যান নি। এখন লেবুর শরবত বিক্রি করে রাসমণি ঘাটে।

শেয়ার করুন