নয়াবাংলার সঙ্গে একান্ত সাক্ষাৎকারে হালিশহর ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আবুল হাশেম-
প্রতিশ্রুতির ৮০ ভাগ বাস্তবায়ন করেছি বাকিটুকুও করব

কাউন্সিলর আবুল হাশেম।

হাকিম মোল্লা ও আবুল কালাম   কাউন্সিলরের দায়িত্বগ্রহণ কালে  বড় একটি চ্যালেঞ্জ ছিলো কাচা সড়ক পাকা করণ। একাধিক কাচা সড়ক অল্পবৃষ্টিতেই চলাচলের অযোগ্য হয়ে যেত। যা দ্রুত সময়ের মধ্যে পাকা করা হয়েছে। কাউন্সিলরের অফিসে একটি বাথরুম পর্যন্ত ছিলো না, বৃষ্টির পানি পড়ে দরকারি কাগজ ভিজে যেতো। দ্রুত কাউন্সিলর অফিসটি ব্যবহারের উপযোগী করি। ১০ নং পোর্টের পাশে সীমানা দেয়ালের কারণে প্রবেশ মুখ সংকুচিত হয়ে ছিলো। সেনাবাহিনীর সঙ্গে সমযোতা করে সেই প্রবেশ মুখটিও সম্প্রসারণ করে দীর্ঘদিনের জটিলতা নিরসন করতে সক্ষম হই। আমার নির্বাচনী এলাকায় স্কুল কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, বাজার উন্নয়নের পাশাপাশি সিটি কর্পোরেশনের আয়ের উৎস তৈরি করেছি। পরিসেবার মান বাড়লেও বেশ কিছু সমস্যা রয়েছে। আবর্জনা ডাম্পিংয়ের জন্য পর্যাপ্ত জায়গার ব্যবস্থা করতে না পারাসহ বিভিন্ন সমস্যা। এসব নিয়ে দৈনিক নয়াবাংলার সঙ্গে খোলামেলা কথা বলেছেন বিশিষ্ট সমাজ সেবক হালিশহর ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ আবুল হাশেম

নির্বাচনী প্রতিশ্রতির ৮০ ভাগ বাস্তবায়ন করেছেন বলে দাবী করে মেয়র আবুল হাশেম বলেন, মেয়াদ কালের মধ্যে বাকি প্রতিশ্রুতিও বাস্তবায়ন করব। তিনি বলেন, দায়িত্বপালনের ক্ষেত্রে বেশির ভাগ ক্ষেত্রে সফল হয়েছি। মইন্যা পাড়া, হালিশহর বি-ব্লক, নাথ পাড়া, চৌধুরী পাড়ায় একাধিক উন্নয়মূলক কাজ সম্পন্ন করতে প্রায় ২৬ থেকে ২৭ কোটি টাকা লেগেছে। ঈদগাহ ময়দান পশ্চিম পাড়ায় সংস্কারের অভাব ছিলো। দ্রুত সেটি সংস্কার করি।

চ্যালেঞ্জ করেছিলাম যে কোন মূল্যে এলাকায় মাদক, জুয়া, সন্ত্রাসবন্ধ করব। সেটি বন্ধ করতে সক্ষম হয়েছি। মেয়র আ,জ,ম নাছির উদ্দীনের ঘোষণা অনুযায়ী চাঁদাবাজী জিরো টলারেন্স বাস্তবায়নে এলাকায় এখন শান্তি বিরাজ করছে।

গরীবুল্লাহ শাহ খন্দকার জামে মসজিদে নামাজ আদায় করতে গেলে প্রতি জুমা নামাজে মাদক, চাদাবাজী, সন্ত্রাস ইত্যাদি বিষয় নিয়ে বক্তব্য রাখেন। এলাকার মানুষকে সচেতন করি। পরিষ্কার পরিচ্ছন্নতার ব্যাপারে গণসচেতনা সৃষ্টি করি। গ্রিন সিটি ক্লিন সিটির ধারাবাহিকা ধরে রাখতে আমি আমার ওয়ার্ডকে গ্রিন ওয়ার্ড ঘোষণা করেছি। আবুলিয়া দাতব্য কিচিৎসালয়ে নিয়মিত্র স্বাস্থ্য সেবা দেওয়া হয়। প্রতিসপ্তাহে শিশুদের টিকা প্রদান করা হচ্ছে।

বর্জ্য ডাম্পিংয়ের জন্য পর্যাপ্ত জায়গার অভাব রয়েছে। ডাম্পিংয়ের জন্য বড় আয়তনের জায়গা দরকার। বি-ব্লক রাস্তা ও তামান্না খালের পাশে বর্তমানে আবর্জনা ডাম্পিং করা হয়। বি-ব্লকের সরকারি একটি জায়গায় কাচা বাজার স্থাপন করেছি। অগোছালো বাজাটি যে দীর্ঘ বিড়ম্বনার সৃষ্টি করেছিলো তার অবসান করেছি। সেখান থেকে সিটি কর্পোরেশন এখন রাজস্ব পেয়ে থাকে। এটি নিঃসন্দেহে সিটি কর্পোরেশনের একটি আয়ের উৎস । এভাবে আরো অনেক আয়ের উৎস আমি তৈরি করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

কাউন্সিলর নির্বাচন হওয়ার পর কাউন্সিলর অফিস গিয়ে দেখি অফিসটি একেবারে ব্যবহার অনুপযোগী। একটি বাথরুম ছিলো না। বৃষ্টির পানিতে ভিজতে হয়েছে। পরে হাউজিং সোসাইটি ও রেলওয়য়ের জায়গায় টিন শেড দিয়ে একটি অফিস নির্মাণ করি। এতে প্রায় ১৪ লাখ টাকা খরচ হয়।

তামাকের ব্যাপারে জিরো টলারেন্স। উত্তর হালিশর হাউজিং সোসাইটির উচ্চ বিদ্যালয় ও থানার সামনে কিছু টং দোকান রয়েছে। যাতে পান-সিগারেট বিক্রি করা হয়। সেখানে কড়াকড়িভাবে বলে দেওয়া হয়েছে । প্রকাশ্যে যাতে কোন ভাবেই ছাত্র-ছাত্রী কোমলমতি শিশুদের সামনে সিগারেটসহ কোন প্রকার তামাকজাতদ্রব্য বিক্রি না করে। তামাক বিষয়ে সচেতনতার জন্য বিভিন্ন পরিকল্পনা আছে। অতি শীঘ্রই এসব কর্মসূচি পালন করবো।

রোহিঙ্গা সংকট ইস্যুকে কেন্দ্র করে কাউন্সিলর অফিস থেকে কাউকে সার্টিফিকেট দেওয়ার ব্যাপারে সতর্কতা অবলম্বন করি।

এলাকার মানুষ সবই জানে। বি-ব্লকে এক সময় কাচা সড়কের অভিশাপ ছিলো। স্বাধীনতার পর যাতে উন্নয়নের ছোঁয়া লাগে নি। অল্প বৃষ্টিতে পানিতে তলিয়ে যায় সড়ক। যা উন্নয়নের জন্য উদ্যোগ নেই। এবং দ্রুত সময়ে তা সম্পন্ন করি। চৌধুরী পাড়াসহ বেশ কিছু সড়ক উন্নয়ন করি।  আব্বাস পাড়ার সড়ক উচু করি। সেনাবাহিনীর সঙ্গে সমঝোতা করে আমিই প্রথম সড়ক সম্প্রসারণের কাজ করি। হালিশহর ১০ নং পোর্টের পাশে সীমানা দেয়াল ভেঙে তা সম্প্রসারণ করে সাধারণের উপকারের জন্য সড়ক প্রশস্ত করি।

প্রতিবন্ধী নিয়ে কোন অবহেলা সহ্য করা হবে না বলে ঘোষণা দিয়েছি। প্রতিবন্ধীদের নিয়মিত সেবা ও বিনামূল্যে চিকিৎসা সেবার ব্যাপারে সবসময় খোঁজ খবর রাখি। প্রতিবন্ধীদের নিয়মিত ভাতা কার্যক্রম সম্পন্ন করি । ডিসেম্বরের মধ্যে বাহির থেকে চিকিৎসক এনে চিকিৎসা সেবা প্রদাণের উদ্যোাগ নেবো।

গরীব মানুষকে বিনামূল্যে ঔষধের ব্যবস্থা করার চেষ্টা করছি। বিভিন্ন ঔষধ কোম্পানির সঙ্গে যোগাযোগ করে এই ঔষধের ব্যবস্থা করব।

পারিবারিকভাবেই সমাজ সেবার সঙ্গে যুক্ত হই। দীর্ঘ ২০ বছর চেয়ারম্যান ছিলেন আমার বাবা মরহুম মতিউর রহমান। মরহুম আব্দুল ওয়াহাব ছিলেন আমার বড় ভাই। সমাজ সেবক। বড় ভাই বেঁচে থাকতে আমাকে সামাজিক বিভিন্ন কাজে সম্পৃক্ত করেন তার স্থলাভিষিক্ত করেন। সেই থেকে তার অনুসারিরা আমাকে অনুসরণ করেন। আমাকে জনপ্রতিনিধি হিসেবে নির্বাচন করে। তাদের কাছে আমি দায়বদ্ধ। এই দায়বদ্ধা থেকেই আমি উন্নয়ন মূলক কাজ করে যাচ্ছি। পরবর্তিতে আমি নির্বাচিত হই না হই আমি সামাজিক  উন্নয়নমূলক কাজ করে যাবো।

পিএইচ আমীন একাডেমির ছাত্র আমি। গ্রেজুয়েশন শেষ করেছি। আলহাজ্ব মোঃ আলী সিটি কর্পোরেশন উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সদস্য। তৎকালিন ২৫ নং রামপুর ওয়ার্ড ও ২৬ নং ওয়ার্ড ও ১১ নং ওয়ার্ড এর আংশিক নিয়ে ৪ নং ইউনিয়ন ছিলো। তার চেয়ারম্যান ছিলেন বাবা মরহুম মতিউর রহমান । চাচা ডাঃ শফিউল আলম। বংশপরম্পরায় বাবা ও চাচাদের চারিত্র্যিক বৈশিষ্ট্যের অধিকারী হই । আমার পাশে থেকে সবসময় যিনি সহযোগিতা করে  যাচ্ছেন আমার  স্ত্রী জুলেখা খানম। আমাদের সংসারে ৪ কন্যা সন্তান রয়েছে।

শেয়ার করুন