বয়স্কদের মতো কুঁজো হয়ে গেছে বিএনপি:শাজাহান খান

সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান-ফাইল ছবি

সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান বলেছেন, ‘মানুষ বয়স্ক হলে যেমন কুঁজো হয়ে লাঠির ওপর ভর করে, তেমনি বিএনপিও কুঁজো হয়ে জামায়াতকে লাঠি হিসেবে ব্যবহার করছে। দলটির আন্দোলনের সক্ষমতা হারিয়েছে।’
শনিবার(২ নভেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে ‘বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগ’ এর ১২ তম সম্মেলন উপলক্ষ্যে অতিথি হিসেবে বক্তব্য দিতে গিয়ে এ কথা বলেন তিনি।

শাজাহান খান বলেন, ‘বিএনপি-জামায়াত কাগুজে বাঘ। তাদের হুংকার দেয়ার শক্তি নেই। তারা শুধু খুনের রাজনীতি করতে পারে।’

‘মানুষ বয়স্ক হলে কুঁজো হয়ে যায়। তখন তাদের ভর ঠিক রাখতে লাঠির সহায়তা নিতে হয়। এখন বিএনপিও কুঁজো হয়ে গেছে। জামায়াতকে লাঠি হিসেবে ব্যবহার করে তাদের ওপর ভর করেছে।”

এ সময় বস্ত্র ও পোশাক শ্রমিকদের জন্য আওয়ামী লীগ সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন এই শ্রমিক নেতা।

তিনি বলেন, ‘আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর শ্রমিকদের বেতন ১২ বছরে ১৪ হাজার ৬৩৮ টাকা বেড়েছে। অথচ বিএনপির দশ বছরে পোশাক শ্রমিকদের বেতন বাড়েনি। বেতন ছিল এক হাজার ৬৬২ টাকা।’

‘তারা (বিএনপি) ’৯১-তে ক্ষমতায় এসে ১৭ জন শ্রমিককে গুলি করে মেরেছে। ২০০১ সালে ক্ষমতায় এসে দুই শ্রমিককে মেরেছে। আওয়ামী লীগ সরকারের সময়ে কোনো শ্রমিককে জীবন দিতে হয়নি। বরং তারা তাদের অধিকার ফিরে পেয়েছে, ঘামের মূল্য পেয়েছে।”

সম্মেলনে নতুন সভাপতি হিসেবে জেড এম কামরুল আনাম এবং সাধারণ সম্পাদক হিসেবে শাহাবুদ্দিন চৌধুরী নির্বাচিত হয়েছেন। তারা আগামী তিন বছর দায়িত্ব পালন করবেন।

শেয়ার করুন