বাংলাদেশ- যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ কারাতে ট্রেনিং

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া ‘কো-অপারেশন অ্যাফ্লোট রেডিনেস অ্যান্ড ট্রেনিং (কারাত)’ শুরু হয়েছে। এতে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর একটি এয়ার ক্রাফটসহ (পি-৮এ) বিপুল সংখ্যক নৌ সদস্য, বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস ও নেভাল এভিয়েশনের সদস্যরা অংশ নিচ্ছেন।

সোমবার (৪ নভেম্বর) চট্টগ্রামের বানৌজা ঈসা খানে ‘স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিস (এসএমডব্লিউটি) মিলনায়তনে করপ্যাটের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌবাহিনী ফ্লিটের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল নাজমুল হাসান ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ওয়েস্টার্ন প্যাসিফিক কমান্ডের কমান্ডার লজিস্টিক গ্রুপ (টাস্কফোর্স ৭৩) রিয়ার অ্যাডমিরাল মারে টাইন্স।

নৌবাহিনী সূত্র জানায়, কারাত দুই দেশের নৌবাহিনীর মধ্যে সবচেয়ে বড় মহড়া। বাংলাদেশ নৌবাহিনী ছাড়াও উন্নত দেশের নৌবাহিনীর সঙ্গে যুক্তরাষ্ট্র নৌবাহিনী এ দ্বিপাক্ষিক মহড়া পরিচালনা করে থাকে। আধুনিক এ মহড়া দুইটি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম পর্বে ২-৩ নভেম্বর প্রাক প্রশিক্ষণ মহড়ার আওতায় বিভিন্ন প্রস্তুতি ও সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। ৪-৭ নভেম্বর বিষয়ভিত্তিক প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত হবে।

এ মহড়ার মূল লক্ষ্য দুই দেশের নৌবাহিনীর মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সুসম্পর্ক আরও উন্নত করার পাশাপাশি অপারেশনাল কার্যক্রমে সক্ষমতা বাড়ানো ও উন্নত প্রযুক্তির সঙ্গে পরিচিত করানো। মহড়াটি কমান্ডার বিএন ফ্লিটের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হচ্ছে।

শেয়ার করুন