২০২০ সালের মধ্যে দেশে শতভাগ বিদ্যুতায়ন: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ছবি সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০২০ সালের মধ্যে দেশে শতভাগ বিদ্যুতায়ন করা হবে। আমরা পর্যায়ক্রমে সারা দেশকে বিদ্যুতের আলোয় আলোকিত করবো। কেউ আর অন্ধকারে থাকবে না।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুধবার(১৩ নভেম্বর) সকালে দেশের বিভিন্ন স্থানে মোট ৬৯০ মেগাওয়াটের ৭টি বিদ্যুৎকেন্দ্র ও ২৩ উপজেলার শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রমের উদ্বোধনী অনু্ষ্ঠানে তিনি একথা বলেন।
এ সময় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করার লক্ষ্যে বিদ্যুৎকেন্দ্রগুলো উদ্বোধন করেন।

বিদ্যুৎকেন্দ্র হলো- রংপুরে আনোয়ারা ৩০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, কর্ণফুলীতে ১১৩ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, শিকলবহা ১০৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, পটিয়া ৫৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র, তেঁতুলিয়া ৮ মেগাওয়াট সোলার বিদ্যুৎকেন্দ্র ও গাজীপুর ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র। সরকার ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সমতা অর্জনের জন্য দ্রুত কাজ করছেন।

শতভাগ বিদ্যুতায়নের আওতার ২৩ উপজেলা হলো- হবিগঞ্জ জেলার মাধবপুর ও নবীগঞ্জ, চট্টগ্রামের লোহাগড়া, ফরিদপুরের মধুখালী, নগরকান্দা ও সালথা, গাইবান্ধার ফুলছড়ি, গাইবান্দা সদর ও পলাশবাড়ী, ঝিনাইদহের কালিগঞ্জ ও মহেশপুর, কিশোরগঞ্জের করিমগঞ্জ, নাটোর জেলার বড়াইগ্রাম, লালপুর ও সিংড়া, নেত্রকোনার বারহাট্টা ও মোহনগঞ্জ, পিরোজপুর জেলার ভান্ডারিয়া, কাউখালি, ইন্দুরকানী এবং বগুড়ার গাবতলী, শেরপুর ও শিবগঞ্জ।

শেয়ার করুন