ভূমি অধিগ্রহণ শাখার মাঠ পর্যায়ে শুনানী গ্রহন ও ক্ষতিপূরনের চেক বিতরণ অনুষ্ঠান-
শুনানীতে অংশ নিয়ে খুশি ভাটিয়ারীর ভূমি মালিকরা

শুনানীকালে ভাটিয়ারী ইউনিয়ন পরিষদের গ্রাম্য আদালতে ভূক্তভোগীরা।

হাকিম মোল্লা: ভূমি অধিগ্রহণ শাখা কর্তৃক আয়োজিত মাঠ পর্যায়ে শুনানী গ্রহন ও ক্ষতিপূরনের চেক বিতরণ অনুষ্ঠান ভাটিয়ারী ইউনিয়ন পরিষদের গ্রাম্য আদালতে অনুষ্ঠিত হয়।

সীতাকুণ্ড উপজেলা পরিষদ এ শুনানী পরিচালনা করে। চট্টগ্রাম-ফেনী-বাখরাবাদ গ্যাস সঞ্চালন পাইপলাইন প্রকল্পের আওতায় এই শুনানী গ্রহণ ও ক্ষতিপূরণের চেক বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভূমি অধিগ্রহণ কর্মকর্তা ফারহানা জাহান উপমার নেতৃত্বে চলছে শুনানী।

শুনানীকালে উপস্থিত ছিলেন, চট্টগ্রাম জেলা প্রশাসকের কার্যালয়ের ভূমি অধিগ্রহণ শাখার এল এ ও ফারহানা উপমা, সীতাকুণ্ড উপজেলা নির্বাহী অফিসার মিল্টন রায়, ভাটিয়ারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব মো: নাজিম উদ্দীন, সীতাকুণ্ড প্রেস ক্লাবের সভাপতি সৌমিত্র চক্রবর্তী, সাবেক সভাপতি আলহাজ্ব এম সেকান্দর হোসাইন, এ এল এ ডি নৃপতিশীল, কানুনগো জয় প্রকাশ চাকমা।

ভূমি অধিগ্রহণ মামলায় সব চেয়ে বড় প্রতিবন্ধকতা হয়ে দাড়িয়েছে ‘আপত্তি’। সরেজমিনে ভাটিারী ইউপি কার্যালয়ে গেলে একাধিক ভুক্তভোগীর সঙ্গে কথা বলে বিষয়টি জানা যায়।

খরিদকৃত প্রায় ৮২ লাখ টাকার সম্পত্তি আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগ করেছেন মোঃ খাইরুল আজম। তার দাবী বিএস নামজারী না থাকায় এবং তাদের কোন নোটিশ না দেওয়ায় একপ্রকার গোপনেই তাদের ভূমি অন্য একজন মালিক সেজে এই অর্থ আত্মসাৎ করার পায়তারা করছে। তবে তাকে নিরাশা করেন নি শুনানীতে অংশ নেয়া কর্মকর্তারা। তাদের দাবী নামজারি সম্পন্ন হলে তার ভূমির অর্থ তাকেই বুঝিয়ে দেওয়া হবে।

৯ নং ভাটিয়ারী ইউনিয়ন পরিষদের ৫ নং ওয়ার্ড তেলিপাড়া থেকে শুনানীতে অংশ নিতে আসা মৃত নজির আহম্মদের ছেলে মোঃ ইউসুফের অভিযোগ ৩ মাস হয়ে গেছে তাদের ঘরবাড়ি উচ্ছেদ করা হয়েছে। এখনোও ক্ষতিপূরণ না পাওয়ায় উৎকণ্ঠা প্রকাশ করেন। তবে শুনানীতে অংশ নিতে পেরে খুশি।

দাদীর সম্পত্তি ক্ষতিপূরণ নিতে আসা ভাটিয়ারী ৮ নং ওয়ার্ড বাসিন্দা মৃত জালাল আহম্মদের ছেলে জাফর আফর আহম্মদের অভিযোগ তিনি জানেনা কে বা কারা তার ক্ষতিপূরণ প্রাপ্তিতে আপত্তি জানিয়েছে। এখন চেয়ারম্যানের সঙ্গে বসে আপত্তি নিষ্পত্তি হলেই তাকে ক্ষতিপূরণ দেওয়া হবে।

ভাটিয়ারী ২ নং ওয়ার্ডের বাসিন্দা মোঃ শামীম ইউসুফের একই অভিযোগ তার ক্ষতিপুরণ প্রাপ্তিতে আপত্তি দেয়া হয়েছে। অবকাঠামো,বৃক্ষাদি, ভূমি সব কিছু নোটিশ তার নামে আসা সত্তেও তার শুনানি নিষ্পত্তি সম্ভব হয় নি।

শেয়ার করুন