বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অতি.বিভাগীয় কমিশনার
আলোকিত মানুষ হতে হলে বই পড়ার বিকল্প নেই

নগরীর এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে বেলুন উড়িয়ে ৬ দিনব্যাপী বিভাগীয় বই মেলার উদ্বোধন করছেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা (অতিরিক্ত সচিব)।

চট্টগ্রাম : বই মানুষের সর্বোত্তম বন্ধু। আলোকিত মানুষ হতে হলে বই পড়ার কোন বিকল্প নেই। বই পড়ে মানুষ নিজের অবস্থানকে মজবুত করতে পারে। বই পড়া ছাড়া কোন বিজ্ঞানী হয়েছে এমন নজির নেই। বই-ই মানুষের মান মর্যাদা বৃদ্ধি করতে পারে। জ্ঞান অর্জন করার মানুষের যে প্রয়াস তাতে বেশি বেশি করে বই পড়তে হবে। বই পড়িলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই। বই পড়েই কেবল আলোকিত মানুষ হওয়া যায়। শিক্ষায় শিক্ষিত ও মেধা অর্জন করতে হলে বইকে নিত্য সঙ্গী হিসেবে গ্রহন করতে হবে।

সোমবার (২৫ নভেম্বর) বিকেল ৩টায় এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম মাঠে আয়োজিত ৬ দিনব্যাপী বিভাগীয় বই মেলা-২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন, অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা (অতিরিক্ত সচিব) শংকর রঞ্জন সাহা।

আরো পড়ুন : ‘মা হাসিনা ভাত দে, কাপড় দে নইলে একটু বিষ দে’
আরো পড়ুন : সাবেক সিভিল সার্জনসহ ৭ জনের বিরুদ্ধে অর্থ আত্মসাতের মামলা

মেলায় জাতীয় গ্রন্থকেন্দ্রের ৪৪ টি, সরকারী-বেসরকারী ও অন্যান্য প্রতিষ্ঠনের আরো ৩০টিসহ মোট ৭৪টি স্টল বসে। মেলা প্রতিদিন বিকাল ৩ টায় শুরু হয়ে রাত ৯ টা পর্যন্ত চলবে। এছাড়া প্রতিদিন সন্ধ্যায় থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলা ও অনুষ্ঠান সকলের জন্য উন্মক্ত।

জেলা প্রশাসন ও জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজিত বই মেলায় প্রধান অতিথি আরো বলেন, বাই একমাত্র বস্তু যার মাধ্যমে নিজেকে মর্যাদার আসনে অধিষ্টিত করা যায়। লেখক যাদের উদ্দেশ্যে বই লেখেন তারাই যদি নিয়মিত বই পড়েন তাহলে সফলতা আসবে। নিজের সন্তানদেরকে ফেসবুক, অনলাইন, ইউটিউব ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের খারাপ দিক থেকে দুরে রাখতে সৃজনশীল বই পড়ানোর প্রতি আগ্রহ সৃষ্টি করাতে হবে।

তিনি আরো বলেন, জাতির জনকের স্বপ্ন ছিল সোনার দেশ গড়ার। সোনার দেশ গড়তে হলে সোনার মানুষ প্রয়োজন। বই পড়ে মুক্তিযুদ্ধের ইতিহাস, ব্রিটিশ বিরোধী আন্দোলনের ইতিহাস আমাদের নতুন প্রজন্ম যখন জানবে তখন তারা সোনার মানুষ হয়ে উঠবে। যুব সমাজকে মাদক, জঙ্গিবাদ ও সন্ত্রাস থেকে দূরে রাখতে বই মেলার আয়োজন করা হয়েছে।

জেলা, বিভাগ ও জাতীয় পর্যায়ে বই মেলার উদ্দেশ্যে হচ্ছে-জাতির শিক্ষার হার ও জ্ঞানের পরিধি বৃদ্ধি করা। বই পড়তে হবে এবং বই পড়ার জন্য মানুষের মাঝে আগ্রহ সৃষ্টি করাতে হবে। বইয়ের আলো সর্বত্র ছড়িয়ে দিতে হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াছ হোসেনের সভাপতিত্বে ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট সাবরিনা আফরিন মুস্তফার সঞ্চালনায় অনুষ্ঠিত বই মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব অসীম কুমার দে, জেলা পুলিশ সুপার নুরেআলম মিনা, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, একুশে পদক প্রাপ্ত বিশিষ্ট সাহিত্যিক ড. হরি শংকর জলদাস, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মো.মোজাফর আহম্মদ, জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার মো. সাহাব উদ্দিন, চট্টগ্রাম সৃজনশীল প্রকাশক পরিষদের সভাপতি মহিউদ্দিন শাহ আলম নিপু ও জ্ঞান ও সৃজনশরি প্রকাশক সমিতির সাধারণ সম্পাদক সাংবাদিক জামাল উদ্দিন।

অনুষ্ঠানের শুরুতে বেলুন উড়িয়ে ৬ দিন ব্যাপী বিভাগীয় বই মেলার উদ্বোধন ও বই মেলার স্টল পরিদর্শন করেন প্রধান অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) শংকর রঞ্জন সাহা (অতিরিক্ত সচিব)। অনুষ্ঠানে বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি, পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির নেতৃবৃন্দ, বিভাগীয় ও জেলা প্রশাসনের এডিসি, নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণসহ বিভিন্ন স্কুল- কলেজের শিক্ষার্থীগণ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন