ঝাঁজ কমছে পেঁয়াজের, বন্দরে আরো ৩ হাজার টন

পেঁয়াজ- ফাই ছবি

চট্টগ্রাম : নগরীর পাইকারী বাজার খাতুনগঞ্জে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। ঝাঁজ কমছে খুচরা বাজারেও। ভোগ্যপণ্য বিপণনী সরকারি প্রতিষ্ঠান টিসিবি খুচরা বাজারে পেঁয়াজ বিক্রয় করছে। দেশে পেঁয়াজের প্রচুর সরবরাহ। বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) একদিকেই চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে ৩ হাজার মেট্রিক টন পেঁয়াজ। এসব পেঁয়াজ চার দেশ থেকে আমদানি করে দেশের ৪ আমদানীকারক।

চট্টগ্রামের সিটি গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান এম হাসান এন্ড কোম্পানী তুরষ্ক থেকে আনা ২৫০০ টন, আর এইচ ট্রেডিং চীন থেকে আনা ৮৭ টন ও ফরহাদ ট্রেডিং চীন থেকে দুটি চালানে ৫৮ টন করে ১১৬ টন পেঁয়াজ আমদানী করে। আর ঢাকার এস এ ট্রেড ইন্টারন্যাশনাল চীন থেকে ১৪৫ টন আমদানী ছাড়াও ঢাকার মেসার্স মিতা এন্টারপ্রাইজ মিশর থেকে ৮৪ টন পেঁয়াজ খালাস নিতে সিএন্ডএফ এজেন্টদের মাধ্যমে বিল অব এন্ট্রি দাখিল করে।

আরো পড়ুন : প্রকোশলীরা উন্নয়নের কারিগর : চুয়েট সমাবর্তনে রাষ্ট্রপতি
আরো পড়ুন : সাপ্তাহিক ডে-অফ প্রথা চালু সিএমপি’র ট্রাফিক বিভাগে

এছাড়া মায়ানমার থেকে আমদানি করা পেঁয়াজের ২০টি ট্রাক ঢুকেছে খাতুনগঞ্জে। প্রতি ট্রাকে পেঁয়াজ ছিল ১৪ টন করে। এর বাইরে চীন, মিশর ও তুরস্কের পেঁয়াজের সরবরাহও বেড়েছে পাইকারি বাজারে। এতে চট্টগ্রামের পাইকারি বাজারে পেঁয়াজের দাম নিম্নমুখী।

সমুদ্র বন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-পরিচালক ড. আসাদুজ্জামান বুলবুল জানান, এবার সংকট শুরুর পর থেকে বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) পর্যন্ত ১ লাখ ১ হাজার ৭৪৬ টন পেঁয়াজ আমদানির অনুমতিপত্র (আইপি) ইস্যু করা হয়েছে। এর বিপরীতে ১৪ হাজার ৮৯ টন পেঁয়াজ খালাস হয়েছে চট্টগ্রাম বন্দর থেকে। এর মধ্যে মিশর থেকে এসেছে ৫ হাজার ৮২৭ টন, চীনের ৩ হাজার ৬০৩ টন, মিয়ানমারের ১ হাজার ৩৪২ টন, তুরস্কের ২ হাজার ৩৬৬ টন, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) ৪৩৭ টন ও পাকিস্তানের ৫১৪ টন পেঁয়াজ রয়েছে। বাকি পেঁয়াজগুলো আসার পথে রয়েছে। বৃহস্পতিবার একদিনেই এসেছে প্রায় ৩ হাজার টন পেঁয়াজ।

শেয়ার করুন