চাঁদা না পেয়ে ভাংচুর, চসিকের ময়লা দোকানে ফেলার চেষ্টা বায়েজিদে

আরেফিন নগর চসিক কেন্দ্রীয় কবরস্থানের তত্ত্বাবধায়ক মাঈনুদ্দিনের নেতৃত্বে ময়লা-আবর্জনা ফেলার চেষ্টা।

চট্টগ্রাম : বায়েজিদের আরেফিন নগরে চাঁদা না পেয়ে দোকান ভাংচুর ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। ভুক্তভোগীর অভিযোগ, অভিযুক্তরা দীর্ঘদিন ধরে স্থানীয় এক বাসিন্দার কাছ থেকে চাঁদা দাবি করে আসছিল। ওই চাঁদা না পেয়ে দোকান ভাংচুর করে। সিটি মেয়র ও ম্যাজিষ্ট্রেট এর ভয় দেখায়। দোকানের সামনে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ট্রাকভর্তি ময়লা-আবর্জনা ফেলে জীবন মান বিপন্ন করার চেষ্টা করে। বাধা দিতে গেলে আবর্জনাবাহী ট্রাকের চাপায় রুমা আক্তার নামের এক মহিলা আহত হয়। পরে আহত ব্যক্তি চমেক হাসপাতালের জরুরী বিভাগে চিকিৎসা নিয়েছেন।

সোমবার (৯ ডিসেম্বর সকাল সাড়ে ১১টার দিকে আরেফিন নগরের এশিয়ান ওমেন ইউনির্ভাসিটি গেট এলাকায় এ ঘটনা ঘটে। এবিষয়ে বায়েজিদ থানার অফিসার ইনচার্জকে জানানো হয়েছে।

আরো পড়ুন : নারীদের বাদ দিয়ে এগিয়ে যাওয়া সম্ভব নয় : প্রধানমন্ত্রী
আরো পড়ুন : নয়াদিল্লিতে কারখানায় আগুন, নিহত ৪৩

অভিযুক্তরা হলেন-মো. মাঈনুদ্দিন, কামাল হোসেন, কবির আহমদ, শফি, জহিরুল ইসলাম মধু, ইসলাম নবী এবং ড্রাম্প ড্রাক চালক মো. হারুন। তারা সকলেই চসিক এর শ্রমিক কর্মচারী।

অভিযোগ সূত্রে জানা গেছে, ইকবাল মাহমুদ নামের এক ব্যক্তি দীর্ঘ এক যুগের বেশি সময় ধরে নিজে বায়না সূত্রে প্রাপ্ত ভূমিতে বসবাস করে আসছেন। যার বিএস খতিয়ান নম্বর ২৬৫। দাগ নম্বর ৭১৬, ৭২২, ৭২৯ ও ৭৭২। একই ভূমি চট্টগ্রাম সিটি কর্পোরেশনও দাবী করে আসছে। দাবীসূত্রে চসিক এর কর্মচারী-দারোয়ান ওইসব ভূমি প্রথমে দখলে নেয়। পরে অন্যত্র বিক্রয় করে চড়া দামে। নিজেরাও বাড়ী ঘর নির্মাণ করছে। যেকারণে পুরো জায়গায় বসতি গড়ে উঠছে। প্রকৃত ভূমি মালিকরা স্থাপনা করতে চাইলেই সামনে এদে দাঁড়ায় চসিক কর্মী পরিচয়ে। চাঁদা চায়, না দিলে বাধা দেয়, পরে ভাংচুর লুটপাট করে ক্ষতি সাধন করে।কখনো কখনো টাকার বিনিময়ে দফা-রফা হয়। এবার ওই দাবীকৃত টাকা না পেয়ে অভিযুক্তরা দোকান ভাংচুর করে। আক্রোশবশত: ময়লা-আবর্জনা ফেলে প্রতিবন্ধকতা সৃষ্টির চেষ্টা করে।

খোঁজ নিয়ে জানা গেছে, অত্র এলাকায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কিছু ভূমি রয়েছে। যা কেন্দ্রীয় কবরস্থান নির্মাণের জন্য সরকার থেকে বরাদ্দপ্রাপ্ত। কিন্তু মুক্তিযোদ্ধাদের জন্য সংরক্ষিত কবরস্থান ছাড়া বাকী জায়গার কোন সীমানা প্রাচীর না থাকায় বলাচলে ওই জায়গার কোন অস্থিত্বও নেই। অস্থিত্বহীন জায়গায় দারোয়ান নিয়োগ দিয়েছে চসিক। মূলত এইসব দারোয়ান এবং তত্বাবধায়ক মাঈনুদ্দিন মিলেই চসিক এর জায়গা দাবী করে প্রথমে দখলে নেয়। পরে চড়া দামে অন্যত্র বিক্রয় করে আর্থিক লাভবান হচ্ছেন।

এ বিষয়ে মাননীয় মেয়র ও সচিব বরাবর জানিয়েছেন। বিষয়টি খতিয়ে দেখে প্রকৃত ঘটনা উন্মোচন করে দোষীদের শাস্তির আওতায় আনার দাবী জানিয়েছেন ভুক্তভোগী।

শেয়ার করুন