বেড়ায় খায় চসিক’র খেত

বায়েজিদের আরেফিন নগর এলাকায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কুকুরের জেলখানা (লাল চিহ্নিত)।

চট্টগ্রাম : বেড়ায় খেত খায়। গ্রামীণ জনপদে ব্যাপক উচ্চারিত প্রাচীন প্রবাদটি কংক্রিটের নগরীতেও পুঁতে দিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) নিরাপত্তা কর্মীরা। চসিক এর স্থাপনা রক্ষায় নিয়োগ পাওয়া নিরাপত্তা কর্মীই স্থাপনা গিলে খেয়ে আরো একবার প্রমাণ করলেন ‘বেড়ায় খেত খায়, গৃহস্থের কপাল পোড়ায়’। জানা গেছে, বায়েজিদের আরেফিন নগর এলাকায় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের রয়েছে ’কুকুরের জেলাখানা’। পরে জেলখানার দায়িত্বে থাকা নিরাপত্তা কর্মীরাই ওই স্থাপনা ভাড়ায় লাগিয়ত করেন। দীর্ঘ সাড়ে তিন বছর ধরে ভাড়া আদায় করে নিজেদের পকেটে নিতেন। দীর্ঘ দিন গোপনে থাকা বিষয়টি অবশেষে ফাঁস করে দেন অপর দুই নিরাপত্তা কর্মী। তারা বলেন, জনৈক সেলিমের কাছ থেকে ৫০ হাজার টাকা অগ্রিম নিয়ে মাসে সাড়ে ৩ হাজার টাকা ভাড়া ধার্য করে বেওয়ারিশ কুকুরের জেলখানাটি ভাড়ায় লাগিয়ত করেন তত্বাবধায়ক মাঈনুদ্দিন, নিরাপত্তা কর্মী আতিকুল ইসলাম বাবু ও মহিউদ্দিন। সুযোগ হাতছাড়া করেননি চসিক কর্মী ইসলাম নবী, জহিরুল ইসলাম, শাহাবুদ্দিন ও আব্বাস উদ্দিন। তারা সকলেই ‘কেন্দ্রীয় কবরস্থানের জায়গা’ দখল করে কলোনী নির্মাণ করে বসবাস ছাড়াও ভাড়ায় লাগিয়ত করেছেন। এছাড়াও মাদক ব্যবসায়ী হযরত আলী, মোহাম্মদ ইউনুস, মো. মুহিত, আলী জহির, আবুল বশর, রুস্তম আলী, হাজী হেলাল, মফিজ দারোগা ও কাজী নজরুল ইসলামসহ বহু মানুষ গৃহ নির্মাণ করে কবরস্থানের জায়গা দখলে নিয়েছে। তাদের প্রত্যেকের কাছ থেকে নির্দিষ্ট অংকের টাকা নিয়েছেন তত্বাবধায়ক মাঈনুদ্দিনের সিন্ডিকেট।

জানতে চাইলে তত্বাবধায়ক মাঈনুদ্দিন বেওয়ারিশ কুকুরের জেলখানা ভাড়ার বিষয়টি স্বীকার করে বলেন-‘শুধু তিনি না বিষয়টি হেড অফিসের সকলেই জানেন। তবে কবরস্থানের জায়গায় চসিক কর্মী কিংবা সাধারণ মানুষের বসতবাড়ি কিভাবে গড়ে উঠছে তা তার জানা নেই।’

আরো পড়ুন : চাঁদা না পেয়ে ভাংচুর, চসিকের ময়লা দোকানে ফেলার চেষ্টা বায়েজিদে
আরো পড়ুন : সাংসদ ফজলে করিমের পিতা রাজাকার ছিলেন?

যোগাযোগ করা হলে চসিক ভূমি কর্মকর্তা এখলাস উদ্দিন জানান, কবরস্থান নির্মাণের জন্য ১৯৯০ সালে চসিক অনুকূলে সাড়ে ১৯ একর জায়গা বরাদ্দ প্রদান করে তৎকালীন জেলা প্রশাসক। সেই থেকে চসিক এর তত্বাবধানে রয়েছে। নিরাপত্তা কর্মীরা দায়িত্ব পালন করছে। তবে বাস্তবতা সম্পূর্ণ বিপরীত। আলোচ্য ভূমির সংরক্ষিত মুক্তিযোদ্ধা এবং সাধারণ কবরস্থানসহ আড়াই কিংবা ৩ একর জায়গাজুড়ে কবরস্থান ঘিরা-বেড়ায় দৃশ্যমান দেখা গেলেও বাকী জায়গার চিহ্নও সরেজমিনে খুঁজে পাওয়া যায়নি। দীর্ঘ প্রায় আড়াই যুগেও সেই ভূমি সীমানা প্রচীর দেয়া তো দূরে থাক চিহ্নিতও করেনি চসিক। তবে সীমানা প্রাচীরহীন প্রায় বেদখল জায়গায় নিরাপত্তা প্রহরী নিয়োগ দিয়েছে চসিক। রয়েছে কবর খোদক, মুর্দ্দা গোছলকারী (মহিলা ও পুরুষ)। তাদের তত্বাবধানের দায়িত্বে আছেন মো. মাঈনুদ্দিন।

আলাপকালে ভাড়াটিয়া সেলিম বলেন, ডাম্পিং এ ময়লা-আবর্জনা কুড়িয়ে আমার সংসার চলে। চসিক’র দারোয়ান বাবু ও মহিউদ্দিন আমার পরিচিত। তারা ওই ঘরটি ভাড়া দিতে চাইলে আমি ৫০ হাজার টাকা অগ্রিম দিয়ে ঘরটি ভাড়ায় নেই। পরে লোকমুখে শুনি ঘরটি চসিক’র ‘বেওয়ারিশ কুকুরের জেলখানা’। বিষয়টি তাদের জানালে আমাকে চসিক থেকে ঘরটি ভাড়ায় নিয়ে দিবে বলে আশ্বস্থ করে। এজন্য আরো ৫ হাজার টাকা বাড়তি নেয়। কিন্তু মাস যায়, বছর যায় ইজারা দলিল দেয় না। ভাড়া নেয় অথচ রসিদও দেয় না। আমার সন্দেহ হলে ভাড়া দিতে গরিমসি করি। এতে তারা ক্ষিপ্ত হয়ে আমাকে নাজেহাল করে। চসিক’র ম্যাজিষ্ট্রেটের ভয় দেখায়। মাস কয়েক আগে টিজি ইনচার্জ বিমল বাবু এবং ইউনুস, মহিউদ্দিন ও বাবু এসে ইজারা দলিল এনে দিবে বলে আরো পঞ্চাশ হাজার টাকা দাবী করে। টাকা না দিলে ঘর থেকে বের করে দিতে চায়। ডাম্পিংএ ঢুকতে দিবেনা বলে হুমকি দেয়। ভাই, সাগরে বাস করে কুমিরের সাথে পাল্লা দিয়ে পারব? অগ্রিম ৫০ হাজার টাকা জামানত ফেরত দিলে আমি ঘরটি ছেড়ে দিতে চাই। থানা পুলিশকে অভিযোগ দিয়েছি। মাননীয় মেয়র এবং প্রধান রাজস্ব কর্মকর্তাকেও বিষয়টি লিখিতভাবে জানিয়েছি। আমি এর বিচার চাই।’

স্থানীয়রা জানান, শুধু এ বিষয়টিই নয়। এমন বহু ঘটনা আছে। চসিক এর জায়গা দাবী করে প্রথমে দখলে নিয়ে চড়া দামে বিক্রয় করছে চসিক এর নিরাপত্তা কর্মীরা। এতে উর্ধ্বতন কর্মকর্তারাও জড়িত বলে মনে করছেন তারা। সংশ্লিষ্ট বিভাগ বিষয়টি সরেজমিন পরিদর্শন করে ব্যবস্থা নিলে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভূমি সংরক্ষিত থাকবে। এমন দাবী সচেতন নগরবাসীর।

শেয়ার করুন