বড়দিনের শুভেচ্ছা বিনিময়
বাংলাদেশে সব ধর্মের মানুষের সমান অধিকার : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে শুভ বড়দিন উপলক্ষে খ্রিস্টান সম্প্রদায়ের সঙ্গে শুভেচ্ছা বিনিময় অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বড়দিন উপলক্ষে খ্রিস্টান সম্প্রদায়ের সঙ্গে শুভেচ্ছাবিনিময় করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশে সব ধর্মের মানুষ সমান অধিকার নিয়ে বসবাস করবে।

দেশের খ্রিস্টান সম্প্রদায়ের একটি প্রতিনিধিদল গতকাল সোমবার (২৩ ডিসেম্বর) গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। প্রধানমন্ত্রী তাদের নিয়ে কেক কেটে সারাবিশ্বের খ্রিস্টানদের বড়দিনের শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানে শেখ হাসিনা বলেন, বাংলাদেশ এমন একটি দেশ যেখানে সকল ধর্মের মানুষের সমান অধিকার আছে এবং সেই সমান অধিকার নিয়েই আপনারা থাকবেন।

জাতির পিতার এটাই স্বপ্ন ছিল। এই বাংলাদেশ হবে অসাম্প্রদায়িক চেতনার বাংলাদেশ। এই বাংলাদেশে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে সমান অধিকার নিয়ে বসবাস করবে, সমান সুযোগ নিয়ে বসবাস করবে। আমরা সেই নীতিতে বিশ্বাস করি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে সব ধর্মের মানুষের অংশগ্রহণের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, কাজেই বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে উঠবে, বিশ্বে একটা মর্যাদার স্থান পাবে, সেটাই আমাদের লক্ষ্য।

২০০১ সালে বিএনপি-জামায়াত জোট ক্ষমতায় যাওয়ার পর বিভিন্ন ধর্মের মানুষের ওপর নির্যাতনের কথাও তুলে ধরেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ২০০১ সালের পর বিভিন্ন জায়গায় অনেক হামলা হয়। সেখানে হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান, মুসলমান সবার ওপরই বিএনপি-জামায়াত জোট হামলা করেছে।

শোষিত মানুষের অধিকার আদায় করতে গিয়ে জাতির পিতার আজীবন সংগ্রামের কথা তুলে ধরার পাশাপাশি পঁচাত্তর ট্র্যাজেডির পর নিজের জীবনের ঝুঁকি নিয়ে দেশে ফিরে রাজনীতিতে সক্রিয় হওয়ার কথাও বলেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা।

তিনি বলেন, আমি জানি, এখানে আসলে যেকোনো সময় আমার মৃতু্য হতে পারে। কারণ খুনিরা ঘুরে বেড়াচ্ছে, যুদ্ধাপরাধীরা ঘুরে বেড়াচ্ছে। তারা সমাজে প্রতিষ্ঠিত, তারা ক্ষমতায়। তারপরও ফিরে এসেছিলাম এ দেশের মানুষের জন্য কাজ করতে।

বাংলাদেশের উন্নয়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথাও অনুষ্ঠানে তুলে ধরেন প্রধানমন্ত্রী। খ্রিষ্টান সম্প্রদায়ের মানুষের কল্যাণে নেওয়া সরকারের বিভিন্ন কার্যক্রমও তিনি তুলে ধরেন।

অনুষ্ঠানে ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুলস্নাহ, ঢাকার আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও, বাংলাদেশ খ্রিষ্টান অ্যাসোসিয়েশনের সভাপতি নির্মল রোজারিও, সংসদ সদস্য ও বাংলাদেশ খ্রিষ্টান অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি জুয়েল আরেং, সংসদ সদস্য গেস্নারিয়া ঝর্ণা সরকার উপস্থিত ছিলেন।

শেয়ার করুন