শুদ্ধাচার বিষয়টি পরিবার থেকে শিখে আসতে হবে : বীর বাহাদুর

.

বান্দরবান : শুদ্ধাচার বিষয়টি আমাদের পরিবার থেকে শিখে আসতে হবে। আমাদের প্রতিটি পরিবারের মা ও বাবার দায়িত্ব হলো নিজ নিজ সন্তানকে শুদ্ধ উচ্চরণ শিখানো। এসময় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি আরো বলেন, বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের আমলেই দেশের উন্নয়ন কাজ তরান্বিত হচ্ছে, আর তারই ধারাবাহিকতায় জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন সরকারের একটি গ্রহনযোগ্য ও সময়পোযোগী প্রকল্প।

শুক্রবার (২৭ ডিসেম্বর) সকালে বান্দরবান সদরের ভেনার্স রির্সোটের হলরুমে আয়োজিত জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সংক্রান্ত দু দিনব্যাপী ল্যাব এর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। পরে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন অনুষ্ঠানের উদ্ধোধন ঘোঘণা করেন মন্ত্রী।

আরো পড়ুন : ভিআইপিদের বিমানবন্দরের নিরাপত্তা নিয়ম অনুসরণের নির্দেশ প্রধানমন্ত্রীর
আরো পড়ুন : ভোটে জিতে আমার প্রথম ও প্রধান কাজ হবে কালুরঘাট নির্মাণ করা

মন্ত্রী বলেন, জাতীয় শুদ্ধাচার কৌশল সুন্দরভাবে বাস্তবায়িত হলে আমাদের সকলের মধ্যে শুদ্ধতা আসবে এবং আমরা শুদ্ধাভাবে কথা বলা,লিখা ও প্রজাতন্ত্রের সকল কর্মকর্তা এবং কর্মচারীদের মধ্যে এই শুদ্ধাচার ছড়িয়ে দিতে পারবো। এক সময় আমরা পরিবার থেকে কিছুই শিখতে পারতাম না। মা বাবা দরিদ্রের কারণে তারা লেখাপড়া করতে পারেনি, আমাদেরও ভালো কিছু শিখাতে পারেনি। কিন্তু বর্তমান আওয়ামীলীগ সরকারের ডিজিটাল উন্নয়ন ব্যবস্থায় আমরা আর কেউ আজ পিছনে পরে থাকবো না। সরকারের সেবা গ্রহণ করবো এবং নানা উন্নয়নমুলক কর্মকান্ডে অংশ নিয়ে বাংলাদেশকে সোনার বাংলায় রুপান্তরিত করবো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আয়োজনে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ। এসময় অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা।

স্বাগত বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড.এম. শাহ নওয়াজ আলি। এসময় অনুষ্ঠনে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন.এম জিয়াউল আলম, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান, এনডিসি এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মো: আখতার হোসেন, প্রফেসর ড.দিল আফরোজা বেগমসহ প্রমুখ।

এসময় অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব (সমন্বয় ও সংস্কার) শেখ মুজিবুর রহমান বলেন, দেশের বিশ্ববিদ্যালয়সমূহের কর্মকান্ড স্বচ্ছ ও গতিশীল করা এবং প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে শুদ্ধ আচরণ সৃষ্ঠি এবং তা কর্মক্ষেত্রে বাস্তবায়নের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন জাতীয় পর্যায়ে এই ল্যাবের আয়োজন করে। এই ল্যাবের মাধ্যমে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা-৪,৭ম ও ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, জাতীয় শিক্ষানীতি ২০১০, প্রাসঙ্গিক উচ্চ শিক্ষানীতি উপস্থাপন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে বাস্তবায়ন, নির্বাচনী ইশতেহার, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও বিশ্ববিদ্যালয়ের মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি পর্যালোচনা ইত্যাদি বিষয় দু দিনব্যাপী আলোচনায় প্রাধান্য পাবে।

সভাপতির বক্তব্য রাখতে গিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড.কাজী শহীদুল্লাহ বলেন, দেশের বিশ্ববিদ্যালয়সমূহের কর্মকান্ড স্বচ্ছ ও গতিশীল করা এবং প্রজাতন্ত্রের কর্মচারীদের মধ্যে শুদ্ধ আচরণ সৃষ্টি এবং তা কর্মক্ষেত্রে বাস্তবায়নের জন্য বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন জাতীয় পর্যায়ে এই ল্যাবের আয়োজন করেছে। আমরা আশাকরি
দুইদিনব্যাপী এই ল্যাবের মধ্য দিয়ে আমাদের সম্মানিত অতিথি এবং অনুষ্ঠানের প্রশিক্ষনার্থীরা তাদের শুদ্ধ আচরণ সৃষ্ঠি এবং তা কর্মক্ষেত্রে বাস্তবায়নে আরো বেশি মনোযোগি হবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আয়োজনে দুইদিনব্যাপী বান্দরবান সদরের ভেনার্স রির্সোটের হলরুমে এই জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তি সংক্রান্ত দু দিনব্যাপী ল্যাব এর কার্যক্রম চলবে এবং দেশের ২১টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য,রেজিস্ট্রার ও বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ফোকাল পযেন্টবৃন্ধ অনুষ্ঠানে অংশ নেবেন।