সবজি ক্ষেতে পোকা দমনে ফেরোমন ফাঁদ

পোকা দমনে ফেরোমন ফাঁদ

শামীম ইকবাল চৌধুরী নাইক্ষ্যংছড়ি (বান্দরবান) বেগুন, ভূট্টা ও কুমড়া জাতীয় সবজিতে পোকার আক্রমণ মাত্রাতিরিক্তভাবে হয়। পোকা দমনে অতিমাত্রায় কীটনাশক (বিষ) ব্যবহার করতে হয় কৃষকদের। কিন্তু কীটনাশকমুক্ত সবজি চাষে সেক্স ফেরোমন টোপ পোকা দমনে কার্যকর হওয়ায় নাইক্ষ্যংছড়ি সদরের কৃষকদের মাঝে এটির ব্যবহার বাড়ছে। বিষমুক্ত সবজি চাষে ফেরোমন ফাঁদ ব্যবহারে আগ্রহী হচ্ছেন কৃষকরা।

আরো পড়ুন : শুভ অধিকারীর ‘পাবিখা’ ‘পাবিটা’ সার্ভিস
আরাে পড়ুন : উদ্বোধনেই সীমাবদ্ধ উত্তর হালিশহর ওয়ার্ডের উন্নয়ন কাজ

ফেরোমন ফাঁদ হচ্ছে এক ধরনের কীটপতঙ্গ দমন ফাঁদ। যাতে ক্ষতিকর পোকা-মাকড়ের নিয়ন্ত্রণ করতে সেক্স ফেরোমন ব্যবহার করা হয়। পুরুষ পোকাকে আকৃষ্ট করার জন্য স্ত্রী পোকা কর্তৃক নিঃসৃত এক ধরনের রাসায়নিক পদার্থ নির্গত করে যা সেক্স ফেরোমন নামে পরিচিত। ভূট্টা ও কুমড়া জাতীয় ফসলে এ পদ্ধতির চমকপ্রদ কার্যকারিতার জন্য কৃষকদের মধ্যে এটি ‘জাদুর ফাঁদ’ নামেও পরিচিত। কুমড়া জাতীয় সবজির ক্ষেতে ও ভূট্টা ক্ষেতে যখন ফুল আসে এবং বেগুনের জমিতে ডগা ও ফল ছিদ্রকারী পোকা দমনের জন্য চারা লাগানোর ১০-১৫ দিন থেকে ফেরোমন ফাঁদ স্থাপন করতে হয়। বেগুন ও ভূট্টা ক্ষেতের আইল থেকে ৫ মিটার ভেতরে প্রতি ১০ মিটার দূরে দূরে বর্গাকারে ফেরোমন ফাঁদ স্থাপন করতে হয়। সাধারণত দুটি খুঁটি দৃঢ়ভাবে স্থাপন করে তার মাঝে টোপ বা লিউরসহ ফাঁদটি বসিয়ে রশি বা গুনা দিয়ে খুঁটির সঙ্গে শক্ত করে বেঁধে দিতে হয়।

বেগুনের পাশাপাশি বিভিন্ন কুমড়া জাতীয় ফসল যেমন- মিষ্টি কুমড়া, চাল কুমড়া, শসা, ঝিঙা, করলা, কাঁকরোল, চিচিঙ্গা, ধুন্দল, তরমুজ, পটোল, বাঙ্গি ইত্যাদি ফসলের মাছি পোকা দমনের জন্য ফেরোমন টোপ অত্যন্ত কার্যকরী।

নাইক্ষ্যংছড়ি সদর উপজেলার ১ নম্বর সদর ইউনিয়নের উত্তর বিছামারা গ্রামে গিয়ে দেখা যায়, সেক্স ফেরোমন টোপ ব্যবহার করে বিষমুক্ত ভূট্টা আবাদ করেছেন কৃষক জাহাঙ্গীর আলম । ভূট্টা ক্ষেতে পরিচর্যা করার সময় দেখা হয়ে যায় উপসহকারী কৃষি কর্মকর্তা মহিবুল ইসলামের সাথে।

উপসহকারী কৃষি কর্মকর্তা মহিবুল ইসলাম বলেন, ফাঁদে কৃত্রিমভাবে স্ত্রী পোকার গন্ধ ব্যবহার করে পুরুষ পোকাকে আকর্ষণ করা হয়। পুরুষ পোকা যখনই ফাঁদের ভেতরে প্রবেশ করে, তখনই সাবানপানিতে পড়ে মৃত্যু হয়। এতে স্ত্রী পোকা প্রজনন বৃদ্ধি করতে পারে না। ফলে কৃষকদের ফলন ভালো হয়। কৃষকদের ফেরোমন ফাঁদের কার্যকারিতা বোঝানোর কারণে কৃষক এটির প্রতি উদ্বুদ্ধ হচ্ছে।

উপজেলা অতিরিক্ত দায়িত্বপ্রাপ্ত কৃষি অফিসার মোঃ ওমর ফারুক বলেন, বিষমুক্ত সবজি চাষে সেক্স ফেরোমন ফাঁদ একটি কার্যকরী ফাঁদ। সবজিতে কীটনাশকের ব্যবহার কমাতে কৃষকদের ফেরোমন ফাঁদ ব্যবহারে উদ্বুদ্ধ করা হচ্ছে। এতে কৃষকদের খরচও কমবে এবং মানুষ বিষমুক্ত সবজিও খেতে পারবে। গত মাসে কৃষি বিভাগের চলমান বিভিন্ন কার্যক্রম মনিটরিং করে বিভিন্ন ব্লকের সকল উপ-সহকারি কর্মকর্তাদের দিক নির্দেশনা প্রদান করেন উপ-পরিচালক ড. এ কে এম নাজমুল হক। তবে ফেরোমন ফাঁদ ব্যবহারকরীদের মাঠ পরিদর্শন করেন আরও কৃষকদের উৎসাহিত করেন বলে জানান।