দীঘিনালায় সরকারি গাছ কেটে নিলো ছাত্রলীগ নেতা

দীঘিনালায় সরকারি গাছ কেটে নিচ্ছে ছাত্রলীগ নেতা

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার মেরুং ইউনিয়নের মধ্য বোয়ালখালী এলাকায় দীঘিনালা-লংগদু সড়কের ২নং কিলোমিটার সড়কের দুই পাশের বেশকিছু মূল্যবান সরকারি বৃক্ষ কেটে নিয়েছেন ছাত্রলীগ নেতা জাহাঙ্গীর হোসেন রাজু।

প্রত্যক্ষদর্শীরা জানান, গত মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে মেরুং রসিকনাগর এলাকার নুর ইসলামের ছেলে ও মেরুং (উত্তর) ইউনিয়ন শাখা ছাত্রলীগের সভাপতি জাহাঙ্গীর হোসেন রাজু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের যথাযথ কোন অনুমোদন ছাড়াই ১১টি মেহগনি, ৫টি রেইনট্রি কড়ই গাছ, ৪টি তুলা গাছ, ৪টি কাঁঠাল গাছ, ৩টি সুরুজ গাছ, ১টি মাদাল গাছ, ১টি ভাদী গাছ এবং ১টি জাম গাছসহ ৩০ বছর বয়সী গাছ কেটে নিয়েছে।

আরো পড়ুন : চসিক নির্বাচন: আ’লীগের মনোনয়ন পেলেন রেজাউল করিম
আরো পড়ুন : গর্জনিয়াতে সাঁতার কেটে মুক্তিযোদ্ধার লাশ পার

সড়ক বিভাগের তথ্যমতে, কেটে নেয়া গাছের বর্তমান বাজারমূল্য কয়েক লক্ষ টাকা হতে পারে। ঘটনার খবর পেয়ে সড়ক বিভাগের উদ্যোগে কাটা গাছের গুড়িগুলো নিজেদের আয়ত্বে আনতে গেলে ছাত্রলীগ নেতা রাজু তড়িগড়ি করে গাছগুলো লুকিয়ে ফেলে। এরমধ্যে যেসব গাছ সড়কের পাশে সড়ক বিভাগের পাহারাধীন ছিল, ওখান থেকেও ২০ হাজার টাকা মূল্যমানের গাছ চুরি হয় রাজুর নেতৃত্বে।

খাগড়াছড়ি সড়ক বিভাগের পক্ষ থেকে ঘটনার সত্যতা নিশ্চিত করে জানানো হয়, এ বিষয়ে দীঘিনালা সওজ’র উপ-সহকারি প্রকৌশলী রমেন চাকমা বাদী হয়ে বুধবার (১২ ফেব্রুয়ারি) দীঘিনালা থানায় একটি জাহাঙ্গীর হোসেন জাহাঙ্গীর হোসেন রাজুর বিরুদ্ধে সুনির্দিষ্টভাবে লিখিত অভিযোগ দাখিল করা হয়েছে। কিন্তু পুলিশ প্রশাসনের পক্ষ থেকে এখনো কোন কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি। তবে অভিযুক্ত রাজু বিষয়টি অস্বীকার করেছেন।

খাগড়াছড়ি পরিবেশ সুরক্ষা আন্দোলন এর সভাপতি প্রদীপ চৌধুরী ক্ষোভ প্রকাশ করে বলেন, জেলায় সরকারি অর্থে সড়ক এবং অবকাঠামোগত উন্নয়নের নামে বেধড়ক পাহাড় কাটা চলছে। দরিদ্র মানুষের জীবিকার অবলম্বন সরকারি রাবার বাগানের জায়াগা-জমি দখল করে নিচ্ছেন প্রভাবশালীরা। এছাড়াও ছড়া-খাল-নদী থেকে দেদারছে উত্তোলন করা হচ্ছে বালি ও মাটি। এসব পরিবেশ বিরোধী বেআইনী কর্মকান্ডে সরকারি দলের প্রভাবশালীরা সম্পৃক্ত থাকায় স্থানীয় প্রশাসনও তাঁদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ করেন পরিবেশ আন্দোলনের এই সংগঠক।

দীঘিনালা থানার অফিসার্স ইনচার্জ (ওসি) উত্তম চন্দ্র দেব অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, বিষয়টি তদন্ত পর্যায়ে। প্রমাণ সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।