চসিকের ‘মুজিব বর্ষ একুশে পদক’ পেলেন রিয়াজ হায়দার

‘মুজিব বর্ষ একুশে পদক’ পেলেন রিয়াজ হায়দার

চট্টগ্রাম: পেশাজীবী নাগরিক সংগঠক ও সাংবাদিক নেতা রিয়াজ হায়দার চৌধুরী সবচেয়ে কমবয়সেই পেলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) একুশে পদক -২০২০। বঙ্গবন্ধুকে নিবেদিত এবারের বইমেলায় সাংগঠনিক ক্যাটাগরিতে এবারের ‘মুজিব বর্ষ একুশে পদক’ পেলেন তিনি।

এবার একুশে পদক পেলেন ১১জন, সাহিত্য পদক পেলেন ৪ জন। এর মধ্যে সবচেয়ে কম বয়সে এই স্বীকৃতি জুটল রিয়াজের ।‌ শুধু এবার নয়, এ যাবতকালে চসিকের যতবার একুশে ও স্বাধীনতা পদক দেয়া হয়েছে, তন্মধ্যে সবচেয়ে কম বয়সে প্রাপ্তির স্বীকৃতি মাল্যটিই জুটল রিয়াজের গলায়।

বিষয়টিকে চট্টগ্রামের তরুণ সংগঠকরা বেশ ইতিবাচকভাবে দেখলেন । সংগঠক ও তরুণদের মধ্যে আশাবাদ তৈরি হয়েছে।

পারিবারিক পর্যায় থেকেই আওয়ামী ঘরানার এই সংগঠক চট্টগ্রামে প্রগতিশীল বিভিন্ন রাজনৈতিকদলের নেতৃবৃন্দের কাছেও নানাভাবে গ্রহনযোগ্য। নেতৃত্বে ও পেশায় সফলতার সিঁড়িতে পা রাখে সাংবাদিক সংগঠক রিয়াজ। একই সাথে তিনটি সংগঠনের শীর্ষ নেতা ।‌ কর্মক্ষেত্রেও একাধারে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সফল ব্যক্তিত্ব।‌ একাধারে রাজনীতি, অর্থনীতি, অপরাধ ও সংস্কৃতি নিয়েই লেখালেখির কারনে পাঠকপ্রিয় নাম রিয়াজ হায়দার চৌধুরী। দিনের পর দিন টেলিভিশনের টকশো সঞ্চালনা করেও তৈরি করেছেন নিজস্ব বলয়। এছাড়া ক্ষমতাসীন দলের রাজনৈতিক ভাবধারার অনুসারী এই পেশাজীবী নেতা সংগঠনটির শীর্ষ নেতাদের সাথেও খুব ঘনিষ্ঠ।

রাজনীতি-সংস্কৃতির মাঠে সক্রিয় প্রতিবাদি এই সংগঠক শিক্ষক, প্রকৌশলী, সাংবাদিক, আইনজীবী, চিকিৎসক, শ্রমিকসহ বিভিন্ন পেশাজীবীর সংগ্রামে মাঠে ব্যাপক সম্পৃক্ত। জীবনের পদে পদে পদাঘাত তাকে করেছে সমকালীন অন্য অনেকের চেয়ে আলাদা, সফল এবং আত্মপ্রত্যয়ী।

শেয়ার করুন