বিদ্যুৎ ও পানিতে ভর্তুকি কমানোর জন্য দাম বাড়ানো হচ্ছে : ওবায়দুল কাদের

ওবায়দুল কাদের

পানি ও বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে বলে জানান আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিদ্যুতের সরবরাহ অক্ষুণ্ন রাখার জন্যই দাম বাড়ানো হচ্ছে। বিদ্যুৎ ও পানিতে সরকার যে ভর্তুকি দিচ্ছে। তার খরচ মেটানোর জন্য কিছুটা দাম বাড়ানো হচ্ছে। এখনো যথেষ্ট পরিমাণে ভর্তুকি মেটানো হচ্ছে।

গতকাল শনিবার (২৯ ফেব্রুয়ারি) ধানমন্ডি আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

তিনি বলেন, নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করতে পানি ও বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে। মূল্যবৃদ্ধির পরও সাড়ে ৩ হাজার কোটি টাকা ভর্তুকি দিতে হবে। মুজিব বর্ষ উপলক্ষে সরকারের লক্ষ্য হচ্ছে প্রতিটি ঘরে বিদ্যুৎ পৌঁছানোর, শতভাগ বিদ্যুতের নিশ্চয়তা। সে লক্ষ্য সামনে রেখেই বিদ্যুতের কিছু আনুষঙ্গিক খরচ আছে তা পূরণ করতে এবং ক্রমাগত ভর্তুকি কমাতে কিছু দাম বাড়ানো হচ্ছে। এতে বিদ্যুতের কোনো ক্রাইসিস হবে না।

আগে দাম বাড়ত কিন্তু লোডশেডিং কমত না। দিনের পর দিন লোডশেডিং থাকত। এখন বিদ্যুতের সরবরাহ ২৪ ঘণ্টা নিশ্চিত করা হবে। মানুষের জন্য বিদ্যুৎ আরো সহজলভ্য করা হবে। শতভাগ বিদ্যুতের নিশ্চয়তা এবং জনগণের ভোগান্তি কমাতে কিছুটা দাম বাড়ানো হচ্ছে।

গ্রাম অঞ্চলে ৫ শতাংশ ও শহর অঞ্চলে ৮ শতাংশ বাড়ানো হচ্ছে। কৃষকদের জন্য বিদ্যুতের দাম একেবারে নিম্ন পর্যায়ে রয়েছে। সাময়িক কিছু সমস্যার জন্য বিদ্যুতের দাম বাড়ানো হচ্ছে, এটা মেনে নেয়ার জন্য জনগণের কাছে আমি অনুরোধ রাখব।

তিনি বলেন, পানির দাম বাড়ানো হচ্ছে, সেখানেও কিছু সমস্যা আছে। ঢাকা শহরে পানির জন্য একসময় হাহাকার ছিল, এখন কিন্তু সেই হাহাকার আর নেই। সেজন্য কিছু ঘাটতি থাকতে পারে উৎপাদন খরচের, এজন্যই কিছুটা দাম বাড়ানো হচ্ছে। কতকাল আর সরকার ভর্তুকি দেবে? ধীরে ধীরে তা কমাতে হবে। সবকিছু নজর রেখেই সরকার এ বিষয়গুলো ম্যানেজ করে যাচ্ছে।

শেয়ার করুন