চসিক নির্বাচনে প্রার্থীদের ভোটারপ্রতি খরচ কত?

চসিক নির্বাচনে ৭ মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : নগরজুড়ে ঝিরিঝিরি বইছে ভোটের হাওয়া। প্রকাশ্যে প্রচার-প্রচারণা না চালালেও আলোচনার শুরুতেই আসছে ভোট প্রসঙ্গ। ইতিমধ্যে অন্দরমহলে প্রচারণাও শুরু করেছেন মনোনীত কিংবা বিদ্রোহী প্রার্থীরা। আইনে সীমা টানা হলেও সচরাচর ভোটে খরচ হয় অঢেল। ভোটের মাঠে যে টাকা ওড়ে তাতে সাদার সাথে মিশে যায় কালো টাকাও। যদিও এসব অর্থের উৎস এবং যথেচ্ছ খরচের বিষয়টিতে থাকে না কোন নজরদারি। নির্বাচনে ভোটারপ্রতি কত খরচ করতে পারবেন_সে সীমা বেধে দেয় নির্বাচন কমিশন। এবার নির্বাচনে ভোটারপ্রতি খরচ করতে পারবেন ১ টাকা ৫৮ পয়সার মতো। আর কাউন্সিলর প্রার্থীরা গড়ে ৫ থেকে ৭ টাকা।

আরো পড়ুন : উত্তর কাট্টলীকে সন্ত্রাস-মাদক মুক্ত ডিজিটাল ওয়ার্ড করার প্রত্যয় মন্জুর
আরো পড়ুন : মাদক ও সন্ত্রাস মুক্ত মডেল ওয়ার্ড নির্মাণে কাজ করবেন শামশু

চট্টগ্রামের সুজন সভাপতি প্রফেসর ড. সিকান্দার খান জানান, প্রার্থীরা বাড়তি টাকাই খরচ করেন। তারা মনে করেন যে আমি যদি জিতে আসি তাহলে বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে এই টাকা আমি উঠিয়ে নিতে পারবো।

তথ্য মতে, সিটি নির্বাচনে একজন মেয়র প্রার্থী সর্বোচ্চ খরচ করতে পারবেন ৩১ লাখ ৫০ হাজার টাকা। আর কাউন্সিলর প্রার্থীরা ভোটার অনুপাতে ১ লাখ ১০ হাজার থেকে ৬ লাখ টাকা পর্যন্ত। এ হিসাবে চট্টগ্রাম সিটির যে ২০ লাখ ২৯৭৮ ভোটার রয়েছে, তাদের প্রত্যেকের অনুপাতে একেকজন মেয়র খরচ করতে পারবেন ১ টাকা ৫৮ পয়সা। আর কাউন্সিলররা সর্বোচ্চ ভোটারের ৩৯ নম্বর ওয়ার্ডে ৫ টাকা এবং সর্বনিম্ন ভোটারের ৩১ নম্বর ওয়ার্ডে সর্বাধিক খরচ করতে পারবেন ৭ টাকা হারে।

নির্বাচন কর্মকর্তা মো. মুনির হোসাইন খান জানান, বিষয়টি ইসির এখতিয়ার। আর সনাক-টিআইবি সহ-সভাপতি প্রফেসর ড. আনোয়ারা আলম বলছেন, নির্বাচন কমিশন যেটা ঠিক করে দেয় সেটা বর্তমান অর্থনৈতিক পরিপ্রেক্ষিতে একেবারেই যৌক্তিক না। প্রার্থীরা নির্বাচন পর্যন্ত যে খরচটা করে তা সীমাহীন।

শেয়ার করুন