৫৭ নেতাকর্মী আটক
রণক্ষেত্র চবি, সংঘর্ষে আহত অর্ধশত

.

চট্টগ্রাম : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষে অন্তত অর্ধশত আহত হওয়ার খবর পাওয়া গেছে। মঙ্গলবার দিনভর উত্তেজনা বিরাজ করছিল। তবে রাতে দুই পক্ষই সংঘর্ষে জড়িয়ে পরে। পুলিশ এফ রহমান হল থেকে ৫৭ নেতাকর্মীকে আটক করেছে।

বুধবার (৪ মার্চ) দিবাগত রাত দেড়টার দিকে শাখা ছাত্রলীগের উপগ্রুপ বিজয় ও কনকর্ড গ্রুপের মধ্যে এ সংঘর্ষের ঘটনা ঘটে। বিজয় গ্রুপ শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান নওফেলের অনুসারী ও কনকর্ড সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিনের অনুসারী হিসেবে পরিচিত।

আরো পড়ুন : নগরজুড়ে দলীয় কোন্দল, উত্তাপ আ.লীগ-যুবলীগে
আরো পড়ুন : চবির শাটলের সঙ্গে মালবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ষ

ছাত্রলীগের দুই পক্ষের মধ্যে সংঘর্ষের পর এফ রহমান হল থেকে ৫৭ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। বুধবার রাত পৌনে ৪টার দিকে তাদের আকট করা হয়। এ সময় প্রক্টরিয়াল বডির সদস্যরা উপস্থিত ছিলেন।

ঘটনাস্থল থেকে পুলিশের এক সহকারী পরিদর্শক জানান, আটক ছাত্রলীগ কর্মীদের হাটহাজারী থানায় নেয়া হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, পূর্বশত্রুতার জের ধরে বুধবার রাত দেড়টার দিকে ছাত্রলীগের বিজয় ও কনকর্ড গ্রুপের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এ সময় এফ রহমান ও আলাওল হলে ব্যাপক ভাঙচুর চালানো হয়। সেইসঙ্গে পাঁচটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

পাশাপাশি দুই হলের লাইট নিভিয়ে ভাঙচুর চালিয়ে প্রতিপক্ষের নেতাকর্মীদের মারধর করা হয়। এতে দুই গ্রুপের অর্ধশত নেতাকর্মী আহত হয়। এদিকে আলাওল ও এফ রহমান দুই হলে অবস্থান নিয়েছে পুলিশ। এখন পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে।

বিশ্ববিদ্যালয় সূত্র যায়, গত সোমবার রাতে আলাওল হলের ২৩৪ নম্বর কক্ষ নিয়ে বিজয় গ্রুপের এক কর্মীর সঙ্গে কনকর্ডের কর্মী ও সাংবাদিকতা বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী বোরহানুল ইসলামের ঝামেলা হয়। এর মীমাংসা করতে গেলে হিসাববিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ও বিজয় গ্রুপের কর্মী আবীর হাসান তাকে চড়-থাপ্পড় দেন। এ ঘটনার জেরে গতকাল রাতে ক্যাম্পাসে ট্রেন এলে জিরো পয়েন্টের কাছে আবীরকে পেয়ে মারধর করে বোরহান ও তার সহযোগীরা।

এ খবর ছড়িয়ে পড়লে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ বাঁধে। এ নিয়ে দিনভর ক্যাম্পাসে উত্তেজনা বিরাজ করে। পরে বিকেল সাড়ে ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হলের সামনে বিজয় গ্রুপ এবং শাহজালাল হলের সামনে কনকর্ড গ্রুপ অবস্থান নেয়। তাদের মধ্যে দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এস এম মনিরুল হাসান বলেন, দুটি গ্রুপকে বারবার শান্ত থাকতে বলা হলেও সংঘর্ষে জড়িয়েছে। এতে অনেকেই আহত হয়েছে। পুলিশ পাঠিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি আমরা।

শেয়ার করুন