চসিক নির্বাচনে ব্যবহৃত হবে ১১ হাজার ইভিএম

ইভিএম

চট্টগ্রাম: চট্টগ্রাম সিটি করপোশেন নির্বাচনে প্রথমবারের মতো সবকটি ভোটকেন্দ্রে ইভিএমের মাধ্যমে ভোট গ্রহণের জন্য ১১ হাজার ইভিএম নির্বাচন কমিশন থেকে পাঠানো হচ্ছে। প্রথম ধাপে আগামী ৯ মার্চ থেকে ইভিএম মেশিন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিসে আসতে শুরু করবে বলে জানিয়েছেন আঞ্চলিক নির্বাচন ও রিটার্নিং কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান।

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে এবার ভোটার সংখ্যা হচ্ছে ১৯ লাখ ৫১ হাজার ৫২ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৯ লাখ ৯৮ হাজার ৭২৩ জন। নারী ভোটার ৯ লাখ ৫২ হাজার ৩২৯ জন।

জানা গেছে, ভোটগ্রহণ কর্মকর্তার তালিকা প্রণয়নে চারটি বিষয়কে এবার প্রাধান্য দেওয়ার বিষয়ে কঠোর অবস্থানে রয়েছে নির্বাচন কমিশন। এক্ষেত্রে কোনো কর্মকর্তার বিরুদ্ধে দলীয় সম্পৃক্ততা, মৌলবাদের সম্পৃক্ততা, যোগসাজশের সম্পৃক্ততা কিংবা নৈতিক স্খলনের অভিযোগ থাকলে তাকে দায়িত্ব দেওয়া হবে না।

চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন অফিস থেকে জানা গেছে, চসিক নির্বাচনে নগরীর ৭৩৫ কেন্দ্রের ৪ হাজার ৮৮৯ ভোটকক্ষে ১৯ লাখ ৮৭ হাজার ৮৯৪ ভোটার তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে ৭৩৫ জন প্রিসাইডিং কর্মকর্তা, ৪ হাজার ৮৮৬ জন সহকারী প্রিসাইডিং কর্মকর্তা এবং ৯ হাজার ৭৭২ জন পোলিং কর্মকর্তা নির্ধারণ করা হয়েছে। এর সঙ্গে আরও ৫ শতাংশ বাড়তি হিসাব ধরে মোট ১৬ হাজার ১৭২ ভোটগ্রহণ কর্মকর্তার প্যানেল চূড়ান্ত করতে কাজ করছে জেলা নির্বাচন অফিস। ১৮ মার্চ থেকে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ শুরু হবে। কর্মকর্তাদের প্রশিক্ষণ শেষে ২৭ তারিখ একদিন সবকটি কেন্দ্রে মক ভোটিং করা হবে।

চট্টগ্রামের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হাসানুজ্জামান জানান, নির্বাচন কমিশন সব নির্বাচনেই ভোটগ্রহণ কর্মকর্তার একাধিক তালিকা প্রণয়ন করে থাকে। এবারও তাই করা হচ্ছে। কেননা, নির্বাচনের আগ মুহূর্তে অনেককেই দায়িত্ব থেকে সরিয়ে অন্যদের নিয়োগ করার প্রয়োজন পড়ে। ভোটকেন্দ্র ও ভোটকক্ষ অনুযায়ী আমরা ভোটগ্রহণ কর্মকর্তার প্যানেল নির্ধারণ করেছি। কোনোভাবেই বিতর্কিত কোনো কর্মকর্তাকে নিয়োগ দেওয়া হবে না। চসিক নির্বাচনের জন্য ৭৩৫টি ভোট কেন্দ্র ও ৪ হাজার ৮৮৬টি ভোটকক্ষ নির্ধারণ করা হয়েছে। নির্বাচনের জন্য মোট ১৬ হাজার কর্মকর্তা নির্ধারণ করা হয়েছে।

শেয়ার করুন