প্রথম হিজাব পরা মুসলিম নারী এমপি ইসরাইল পার্লামেন্টে

ইসরাইল পার্লামেন্টে প্রথম হিজাব পরা মুসলিম নারী এমপি

আরবের সংখ্যালঘু নারী মুসলিম সংসদ সদস্য ইমান ইয়াসিন খাতিব ইসরাইলি সংসদে প্রথমবারের মতো হিজাব পরে প্রবেশ করেছেন । চলতি সপ্তাহে আরব পার্টির বিজয়ী এ এমপি হিজাব পরে সংসদে প্রবেশ করেন।

ইসরাইলি আরব সংখ্যালঘুর ২১ শতাংশ ভোট পেয়েছে- যারা ঐতিহ্যগতভাবে ফিলিস্তিনি, তবে নাগরিকত্বের ভিত্তিতে ইসরাইলি। চার সন্তানের জননী ৫৫ বয়সী এ নারী এমপি জাতীয় রাজনীতিতে প্রবেশের আগে নাজারেত শহরের উপকণ্ঠে ইয়াফাত আন-নাসরেহ গালিলি গ্রামে একটি কমিউনিটি সেন্টারের পরিচালক হিসেবে কাজ করতেন।

নাজারেতে এক সংবর্ধনা অনুষ্ঠানে আলোচিত ইসরাইলি মুসলিম নারী এমপি ইমান ইয়াসিন খাতিব বলেন, হিজাব পরার জন্য আমি জনগণকে কাছে টেনেছি বিষয়টা এরকম না; বরং আমার যোগ্যতা ও আমার কমিউনিটি আমাকে এ পর্যায়ে নিয়ে এসেছে।

ইসরাইলি মুসলিম নারী এমপি বলেন, আমি হিজাব পরার কারণে বিভিন্ন পর্যায়ে নানামুখী চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি। কিন্তু আমি সবসময় মানুষকে বলেছি, আমি কি পরেছি তা নয়, বরং আমি কী তা দেখুন।

এমপি খাতিব নির্বাচিত হওয়ার পর তার এলাকায় ব্যাপকভাবে অভিনন্দিত হয়েছেন। নাজারেতের রাস্তা দিয়ে যাওয়ার সময় তার সঙ্গে সেলফি তোলার জন্য তরুণরা ভিড় জমায়।