সিঙ্গাপুরে করোনা নিয়ে মিথ্যা বললে জেল-জরিমানা

সিঙ্গাপুরে করোনা নিয়ে মিথ্যা বললে জেল-জরিমানা

জেল-জরিমানা গুনতে হবে সিঙ্গাপুরে করোনাভাইরাস নিয়ে মিথ্যা বললে। দেশটির প্রশাসন সতর্ক করে দিয়েছে যে, করোনায় আক্রান্ত রোগীরা এই রোগে আক্রান্ত হওয়ার আগে কোথায় ছিলেন সে বিষয়ে যদি সঠিক তথ্য না দেন বা এ নিয়ে মিথ্যা বলেন তবে তাদের কারাদণ্ড ভোগ করতে হবে অথবা ৫ হাজার ৫শ পাউন্ড জরিমানা গুনতে হবে।

সিঙ্গাপুরে এখন পর্যন্ত ১১০ জনের বেশি মানুষ এই প্রাণঘাতী ভাইরাসে আক্রান্ত হয়েছে। দেশটিতে ৫৬ লাখ মানুষের বসবাস। গত মাসে করোনাভাইরাস নিয়ে মিথ্যা বলার কারণে এক চীনা দম্পতির বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছিল স্বাস্থ্য কর্তৃপক্ষ।

সিঙ্গাপুরে করোনায় আক্রান্ত রোগীরা সাম্প্রতিক সময়ে কোথায় ভ্রমণ করেছে সে বিষয়ে চিকিৎসকদের জানাতে হয়। এতে করে এ বিষয়ে সঠিক ব্যবস্থা গ্রহণ সহজ হয়। সিঙ্গাপুরের এক চিকিৎসক বলেন, রোগীরা এর মধ্যে কোথায় গিয়েছেন, কাদের সঙ্গে দেখা করেছেন, কি করছেন এই বিষয়গুলো সম্পর্কে তাদের কাছে জানতে চাওয়া হয়।

যদি ওই দম্পতির বিরুদ্ধে আনা অভিযোগ প্রমাণিত হয় তবে তাদের প্রায় ১০ হাজার সিঙ্গাপুরি ডলার জরিমানা গুণতে হবে। একই সঙ্গে ছয়মাসের কারাদণ্ডও ভোগ করতে হবে।

শি শা নামের ওই নারীর বিরুদ্ধে তিনটি অভিযোগ দায়ের করা হয়েছে। এর মধ্যে একটি হচ্ছে, তার স্বামীর করোনাভাইরাস ধরা পড়ার পড়েও তিনি নিজেকে কোয়ারেন্টাইনে রাখেননি।