চট্টগ্রামের শিশুদের দুই ধাপে দেয়া হবে হাম-রুবেলা টিকা

চট্টগ্রাম : আগামী ১৮ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত প্রথম ধাপ এবং ২৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত দ্বিতীয় ধাপে চট্টগ্রামের ৯ মাস থেকে ১০ বছরের কম বয়েসি শিশুদের হাম-রুবেলা টিকা দেয়া হবে। শিশু মৃত্যু ঝুঁকি কমাতে এ উদ্যোগ নিয়েছে সরকার।

তিন সপ্তাহব্যাপী হাম-রুবেলা ক্যাম্পেইন কর্মসূচী সফল করার লক্ষ্যে চট্টগ্রাম নগরীর সিনেমা প্যালেস সংলগ্ন বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) কার্যালয়ের সম্মেলন কক্ষে বিভাগীয় এডভোকেসী সভা অনুষ্ঠিত হয়।

বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীরের সভাপতিত্বে আয়োজিত সভায় বক্তব্য রাখেন বিভাগীয় উপ-পরিচালক (স্বাস্থ্য) ডা. মোঃ শফিকুল ইসলাম, চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) চট্টগ্রাম অঞ্চলের উপ-পরিচালক ড. গাজী গোলাম মাওলা ও পরিবার পরিকল্পনা বিভাগের সহকারী পরিচালক মোঃ আমীর হোসেন।হাম-রুবেলার ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য উপস্থাপন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভাগীয় সমন্বয়কারী ডা. ইমং প্রু চৌধুরী। স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচী (ইপিআই) এর বাস্তবায়নে বিভাগীয় স্বাস্থ্য পরিচালকের কার্যালয় সভার আয়োজন করেন। সভায় বিভাগের বিভিন্ন জেলা সদর হাসপাতালের তত্বাবধায়ক, কনসালট্যান্ট, সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা, মেডিকেল অফিসার, শিক্ষা অফিসার, শিক্ষক, মেডিকেল টেকনোলজিষ্ট, ইপিআই কর্মকর্তা ও পরিবার পরিকল্পনা কর্মী ও হাম-রুবেলা টিকাদানের কাজে নিয়োজিত কর্মীরা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন : একদিনে ২৫০ জনের মৃত্যু ইতালিতে
আরো পড়ুন : স্বস্তিকার বাবা অভিনেতা সন্তু মুখোপাধ্যায় না ফেরার দেশে

সভায় প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর বলেন, চট্টগ্রাম বিভাগের মোট ৭৭ লাখ ৮৯ হাজার ৩৮৪ জন শিশুকে হাম-রুবেলার টিকা দেয়া হবে। প্রথম পর্যায়ে ১০ হাজার ৫৪৪ জন টিকাদান কর্মী এ কর্মসূচীতে নিয়োজিত থাকবে। তদারকির দায়িত্বে থাকবেন ৩ হাজার ১৮১ জন। বিভাগের ১১ জেলা এবং চট্টগ্রাম ও কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকায় আগামী ১৮ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত প্রথম পর্যায় এবং ২৮ মার্চ থেকে ১১ এপ্রিল ২০২০ ইং পর্যন্ত দ্বিতীয় পর্যায়ে ৯ মাস থেকে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে হাম-রুবেলার টিকা দেয়া হবে।

প্রথমে প্রাথমিক বিদ্যালয়, কিন্ডার গার্টেন ও মাদ্রাসার ৪র্থ শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদেরকে এক ডোজ করে হাম-রুবেলার টিকা প্রদান করা হবে। দ্বিতীয় পর্যায়ে গ্রামের কমিউনিটি টিকাদান কেন্দ্রগুলোতে, দুর্গম ও বস্তি এলাকাসহ সর্বত্র শিশুদেরকে হাম-রুবেলার টিকা প্রদান করা হবে। এজন্য ক্যাম্পেইনের পূর্বে শিশুদের বাছাই করে তালিকাভূক্ত করা হয়েছে।

প্রথম পর্যায়ে চট্টগ্রাম বিভাগের ১১ জেলা ও দুই সিটি কর্পোরেশন এলাকার মোট ৩০ হাজার ৬১টি শিক্ষা প্রতিষ্টানে ৪২ লাখ ৩০ হাজার ৭৬৪ জন শিশু এ টিকার আওতায় আসবে।

দ্বিতীয় পর্যায়ে কমিউনিটি টিকাদান কেন্দ্রগুলোতে, দুর্গম, মহল্লা ও বস্তি এলাকায় মোট ৩৫ লাখ ৬৩ হাজার ৪৬ জন শিশুকে হাম-রুবেলার টিকা দেয়া হবে।

শেয়ার করুন