মসলার রাণী এলাচ

মসলার রাণী এলাচ

এলাচকে বলা হয় মসলার রাণী। এলাচ সুগন্ধিযুক্ত একটি মসলা। বাঙালির রান্নাঘরে খাবারের স্বাদ এবং সুমিষ্ট গন্ধ বাড়াতে এলাচ ব্যবহৃত হয়। স্বাদ এবং গন্ধ বাড়ানো ছাড়া এর রয়েছে অনেক গুন। এলাচ বিপাক বৃদ্ধি করে এবং দ্রুত ওজন কমাতে সাহায্য করে।

যেভাবে এলাচ খেলে উপকার পাবেন – ক)এক গ্লাস পানির মধ্যে কয়েকটি এলাচ দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। ঘুম থেকে উঠে সকালে সেই পানীয় পান করুন। সর্বোচ্চ ফলাফল পেতে পান করার ১ঘণ্টার মধ্যে আর কোন কিছু খাবেন না।

খ)প্রতিদিন দুধ পান করে করে বিরক্ত হয়ে পড়েছেন। কিন্তু দুধের স্বাদ ও ঘ্রাণ বাড়াতে এক গ্লাস দুধের মধ্যে ২টা এলাচ দিয়ে ফুটিয়ে পান করতে পারেন। দুধের ভিন্ন স্বাদও পেলেন একইসঙ্গে ওজনও কমলো। আরো বেশি উপকার পেতে এই পানীয়ের সঙ্গে চাইলে বাদাম এবং মধুও যোগ করতে পারেন।

গ)আদা, তুলসিপাতা, কালোজিরা কিংবা মধু দিয়ে হয়তো বিভিন্ন সময় বিভিন্ন স্বাদের চা পান করেছেন কিন্তু এলাচ দিয়ে চা পানের চেষ্টা করতে পারেন। এলাচ পানিতে ফুটিয়ে তাতে চা পাতা দিয়ে ভিন্ন স্বাদের চা বানিয়ে ফেলুন।

এলাচে প্রচুর পরিমাণে ম্যাঙ্গানিজ রয়েছে। ম্যাঙ্গানিজ ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখতে সবচেয়ে বেশি ভূমিকা রাখে। রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতেও এর ভূমিকা রয়েছে। মুখের দুর্গন্ধ, মাড়ি দিয়ে রক্ত পড়া এবং দাঁত ক্ষয় হওয়ার মতো অসুখ দূরে রাখে এলাচ। এলাচ ক্যান্সার প্রতিরোধেও কাজ করে।

শেয়ার করুন