ভালো আছে চীন, মৃত্যুপুরী ইতালিতে একদিনে ৪৭৫ প্রাণহানির রেকর্ড

.

ধীরে ধীরে ভালোর দিকে এগিয়ে যাচ্ছে চীন। অপরদিকে ইউরোপের দেশ ইতালি এখন দৃশ্যত মৃত্যুপুরি। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন আরও ৪৭৫ জন। নতুন করে ৪ হাজার ২০৭ জনের শরীরে এনসিওভি-১৯ শনাক্ত হয়েছে।

করোনাভাইরাসে চীনের পর বর্তমানে সবচেয়ে বেশি আক্রান্ত ইতালি। সেখানে গত ২৪ ঘণ্টায় এ নিয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ হাজার ৭১৩ জন। এদের মধ্যে প্রাণ হারিয়েছেন অন্তত ২ হাজার ৯৭৮ জন।

ইতালিতে করোনায় সবচেয়ে বেশি ভুক্তভোগী লোম্বার্ডি অঞ্চল। গত ২৪ ঘণ্টায় শুধু এ এলাকাতেই মারা গেছেন ৩১৯ জন।

আরো পড়ুন : নির্বাচনী সহিংসতায় বিদ্রোহী কাউন্সিলর প্রার্থীর সমর্থক খুন
আরো পড়ুন : রাঙ্গামাটিতে হঠাৎ বিস্ফোরণে ৫০ দোকান পুড়ে ছাই

প্রায় দুই সপ্তাহ ধরেই অবরুদ্ধ গোটা ইতালি। পরিস্থিতি নিয়ন্ত্রণে এ সময়সীমা আরও বাড়ানো হতে পারে। জনগণকে আপাতত বাড়ির বাইরে বের না হতে অনুরোধ জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। ইতালিতে করোনায় মৃত্যুহার আশঙ্কাজনকভাবে বাড়তে থাকায় উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও।

দীর্ঘ প্রাণহানির পর আশার আলো দেখা দিয়েছে উহানে। খবর আসছে নতুন করে সেখানে আর কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়নি। করোনার উৎপত্তিস্থল চীনের হুবেই প্রদেশের উহানে বুধবার আর কারো করোনায় আক্রান্তের খবর পাওয়া যায়নি।

এর আগে গত বছরের ৩১ ডিসেম্বর চীনের উহান শহরেই প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। এরপরেই দেশটির বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ে এই ভাইরাস। চীনের বাইরে ১৭৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এই প্রাণঘাতী ভাইরাস।

কয়েক মাস ধরে করোনার সঙ্গে রীতিমত যুদ্ধ করে যাচ্ছে চীন। গত কয়েক মাসে প্রতিদিনই করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছিল। কিন্তু প্রথমবারের মতো বুধবার এই অবস্থার পরিবর্তন চোখে পড়েছে।

ফলে নতুন করে আশার আলো দেখছে উহানের মানুষ। হুবেই প্রদেশের হেলথ কমিশন জানিয়েছে, এখন পর্যন্ত হুবেই প্রদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৬৭ হাজার ৮শ এবং শুধুমাত্র উহানেই ৫০ হাজার পাঁচজন। তবে বুধবার আর কারো আক্রান্তের খবর পাওয়া যায়নি।

এ পর্যন্ত বিশ্বের অন্তত ১৭০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এতে আক্রান্ত হয়েছেন অন্তত ২ লাখ ১২ হাজার ৮৭০ জন। প্রাণহানির সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৭৮৯ জন। এ পর্যন্ত ৮৪ হাজারের বেশি করোনা আক্রান্ত রোগী চিকিৎসার মাধ্যম সুস্থ হয়ে উঠেছেন।