তালু নয়, হাঁচি-কাশির সময় মুখ ঢাকুন বাহু দিয়ে : হু

প্রতীকী ছবি

বিশ্বব্যাপী মহামারী রূপ নেয়া করোনাভাইরাসের সংক্রমণের হাত থেকে বাঁচতে হাঁচি-কাশির সময় তালু নয়, বাহু দিয়েই নাক ও মুখ ঢাকা উচিত_ এমন পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-হু।

সংস্থাটি জানিয়েছে, করোনার সংক্রমণ এড়ানোর জন্য তালু নয়, বাহু দিয়েই নাক ও মুখ ঢাকা সহজ আর বাস্তবসম্মত উপায়। কিন্তু কেন হাতের তালুর পরিবর্তে বাহু দিয়ে নাক-মুখ ঢাকতে বলা হচ্ছে?

আরো পড়ুন : মানুষ বাঁচলে শিল্প বাঁচবে
আরো পড়ুন : টানা ১০ দিনের ছুটিতে জনশূন্য চট্টগ্রাম

এর ব্যাখ্যাও দিয়ে হু বলছে সাধারণত হাঁচি-কাশির সময় আমরা হাতের তালুকেই ব্যবহার করি। ফলে হাঁচির সময় মুখ থেকে বেরিয়ে আসে বিন্দু আকারে জলজাতীয় কফ। ওতেই থাকে লাখ কোটি জীবাণু। আর সেই ড্রপলেটসে যদি কোভিড ১৯-এর ভাইরাস থাকে, তা হলে তা সহজেই বাতাসে মিশতে পারে।

তাই তালুর পরিবর্তে যদি বাহুর ব্যবহার হয়, তবে সেই ভয়টা থাকে না। বাহু দিয়ে নাক, মুখ ঢাকলে কোভিড ১৯-এর মতো ভাইরাস বাতাসে মেশার তেমন সুযোগ পায় না।

প্রসঙ্গত মহামারী করোনাভাইরাসের তাণ্ডবে টালমাটাল বিশ্ব। দিন যত গড়াচ্ছে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর মিছিল। পৃথিবীর সব দিকে শুধু লাশ আর লাশ। শনিবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ হাজার ৪৪৭ জনে। আর আক্রান্ত হয়েছেন ৫,৭৭,৫৪৭ জন। আশার কথা হলো সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৩০ হাজার ৬৬৫ জন। বাংলাদেশে আক্রান্ত ৪৮। সুস্থ হয়েছেন ১১জন। আর এ মরণব্যাধিতে মারা গেছেন ৫জন।