গুণগত মান নিশ্চিত না হলে পিপিই হতে পারে ভয়ংকর

একজন চিকিৎসকের যেমন সঠিক পিপিই দরকার, ঠিক তেমনি একজন অ্যাম্বুলেন্সচালক বা হাসপাতালের স্টাফদেরও সঠিক পিপিই প্রয়োজন। কারণ, একজন আক্রান্ত রোগীর মাধ্যমে তারাও আক্রান্ত হতে পারেন।

গুণগত মান নিশ্চিত না হলে পিপিই হতে পারে ভয়ংকর

চৌধুরী সুমন (চট্টগ্রাম) : দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর থেকে একাধিক ব্যক্তি, সামাজিক সংগঠন পিপিই তৈরি করছে। কেউ করছে বাণিজ্যিক কারণে, কেউবা আবার স্বেচ্ছায় সহযোগিতা করার জন্য। প্রশ্ন উঠছে, এ সকল পিপিই কতটুকু গুণগত মান নিশ্চিত করা হয়েছে। সম্প্রতি করোনাভাইরাস মোকাবিলায় চট্টগ্রামে কিছু কিছু গার্মেন্টস লকডাউন লঙ্ঘন করে পিপিই তৈরিতে ব্যস্ত হয়ে উঠেছে। তবে এই পিপিই অনুমোদনে স্বাস্থ্য অধিদফতরের অনুমোদন আছে কিনা সেটাও খতিয়ে দেখার বিষয়।

এখন বাংলাদেশে অনেকেই শার্টের কাপড়, ছাতার কাপড় দিয়ে পিপিই বানিয়ে বিতরণ করছে, অথচ এটা যে পিপিই না থাকার চেয়েও কতটা ভয়ঙ্কর হতে পারে সে বিষয়ে কেউ নজর দিচ্ছে না।

আরো পড়ুন : ফেসবুকে গুজব ছড়ালে গ্রেপ্তার, ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা
আরো পড়ুন : চট্টগ্রামেও করোনাভাইরাস পরীক্ষা শুরু

বিশেষজ্ঞদের মতে, দেশে পিপিই নিয়ে ব্যবসা শুরু হওয়া জাতির জন্য দুর্ভাগ্যজনক। আর যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে পিপিই পরা মানে কোভিড-১৯ কে ছড়িয়ে দেওয়া। স্বাস্থ্য অধিদফতরের একাধিক সূত্র বলছে, বিশ্বখ্যাত এক প্রতিষ্ঠানের বিপুল সংখ্যক পিপিই রিজেক্ট করা হয়েছে কেবলমাত্র স্ট্যান্ডার্ড মেইনটেইন না হওয়ার কারণে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত পোশাক নীতিমালাতে বলা হয়েছে, পিপিই হচ্ছে করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত থেকে চিকিৎসাসেবা দেওয়ার জন্য বিশেষ পোশাক। এর ভেতরে রয়েছে মেডিক্যাল মাস্ক, গাউন, গগলস, ফেস শিল্ড, হেভি ডিউটি গ্লাভস ও বুট।

এদিকে, স্বাস্থ্য অধিদফতরের লজিস্টিক সাপোর্ট বিষয়ক কমিটি ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে স্ট্যান্ডার্ড পিপিইর জন্য নির্দেশনা চেয়েছে এবং সে নির্দেশনা না মানতে পারলে অধিদফতর সে বিষয়ে কাউকে অনুমোদন দেবে না বলেও জানিয়েছে কমিটি।

কমিটির প্রধান অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, এখন এটা একটা ব্যবসা হয়ে গিয়েছে, কিন্তু আমাদের অনুমোদন নিতে হবে সবটুকু স্ট্যান্ডার্ড মেইনটেইন করে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী, কোভিড-১৯ এর রোগীদের চিকিৎসাসেবায় নিয়োজিত চিকিৎসক, নার্সসহ সংশ্লিষ্টদের পরিধান করতে হবে বিশেষ পার্সোনাল প্রটেকশন ইক্যুইপমেন্ট। তবে এটি হতে হবে রাসায়নিক দ্রব্যের ক্ষতিকর প্রতিক্রিয়া প্রতিরোধযোগ্য (কেমিক্যাল হ্যাজার্ড প্রিভেন্টেবল)। এছাড়া এই পোশাক হতে হবে ভাইরাস-ব্যাকটেরিয়া প্রতিরোধী এবং স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসের উপযোগী। এই পোশাক হবে কম্বো পিপিই-কাভারঅল, হেডমাস্ক, গগলস, বুট এবং সুকাভারসহ। এগুলো হবে ডিসপোজেবল, একবার পরার পর ফেলে দিতে হবে। যদিও চিকিৎসক, রোগীর কক্ষে থাকা স্বাস্থ্যসেবা কর্মী, পরিচ্ছন্নতা কর্মী, মেডিক্যাল টেকনোলজিস্টসহ প্রতিটি স্তরের পেশাজীবীদের জন্য পৃথক পৃথক পিপিই-র কথা বলা হয়েছে।

কমিটির আরেক সদস্য ডা. শামীম রিজওয়ান বলেন, এই পিপিইর স্পেসিফিকেশনের তোয়াক্কা না করে, গুণগত মান নিশ্চিত না করে পিপিই বানানোর হিড়িক পড়েছে দেশে। অথচ এখন রেইনকোটকেও পিপিই বলে চালিয়ে দেওয়া হচ্ছে। জেনেরিকভাবে কোনো পোশাককে পিপিই বলে ছেড়ে দেওয়া যাবে না

বিশেষজ্ঞরা বলছেন, ইউরোপিয়ান স্ট্যান্ডার্ড, আমেরিকান স্ট্যান্ডার্ড এবং সাম্প্রতিক সময়ে চীনেও একটি স্ট্যান্ডার্ড তৈরি করা হয়েছে। এ তিন স্ট্যান্ডার্ডের ক্রাইটেরিয়া পূর্ণ হলেই কেবলমাত্র একটি পারফেক্ট পিপিই তৈরি করা সম্ভব। এটাতো ভাইরাস, এ কারণে এ মুহূর্তে এর পিপিই কেন সবকিছুর চেয়ে আলাদা সেটা বুঝতে হবে। এই পিপিই ওয়াটার প্রুফ হতে হবে, ভাইরাস প্রটেক্ট করবে একইসঙ্গে নিঃশ্বাস নিতে পারার সুযোগ থাকতে হবে।

প্রসঙ্গত,পৃথিবীজুড়ে কেন এই পিপিই-র সংকট? সাহায্য করা মানে তো কেবল পিপিই দেওয়া নয়, আর তারা আসলে সাহায্যও করছে না। তারা ফটোসেশন, ব্যবসা, সর্বোচ্চ মহলের নজর কাড়া আর ফিউচারের ইনভেস্টমেন্ট হিসেবে কাজ করছে নাতো।

শেয়ার করুন